শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

গত বছরে শিকার ৩৪৮ জন

রাজশাহীতে নারী ও শিশু নির্যাতন

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

রাজশাহী মহানগর ও জেলায় গত এক বছরে ৩৪৮ জন নারী ও শিশু নির্যাতনের শিকার হয়েছে। রাজশাহী জেলায় নারী ও শিশুদের উন্নয়নে কাজ করা স্থানীয় উন্নয়ন সংস্থা লেডিস অর্গানাইজেশন ফর সোসাল ওয়েলফেয়ার (লফস) তথ্য জানিয়েছে। 

২০২০ সালে রাজশাহীতে হত্যাকান্ডের শিকার হয়েছে ৩০ জন নারী ও শিশু। এছাড়া নির্যাতনের কারণে আত্মহত্যা করেছেন ৬২ জন। এর বাইরে আত্মহত্যা চেষ্টা করেছেন ১১ জন, ধর্ষণের শিকার ৫৭ জন, যৌন নির্যাতন ৩১ জন, অন্যভাবে নির্যাতন ৯৯ জন, পর্নোগ্রাফির শিকার আটজন, এসিড সন্ত্রাসের শিকার পাঁচজন, নিখোঁজ ও অপহরণ ২২ জন এবং আহত হয়েছেন ২৩ জন নারী ও শিশু। ২০২০ সালের জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত এই হিসাব রাখা হয়েছে।
লফস মনে করে, যৌতুক ও পরকীয়ার কারণে অধিকাংশ নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটছে। অনেক ক্ষেত্রে বিদেশি কিছু টিভি সিরিয়াল নারী ও শিশু নির্যাতনকে উৎসাহিত করেছে। এছাড়া পারিবারিক কলহ ও প্রেমঘটিত কারণে হত্যা-আত্মহত্যা ও অমানবিক নির্যাতনের মতো ঘটনা ঘটছে। অপরাধীদের শাস্তি নিশ্চিত করা না গেলে অপরাধীরা উৎসাহিত হবে এবং অপরাধের মাত্রা বৃদ্ধি পাবে। ওই বছর নারী ও শিশু নির্যাতনের অনেক ঘটনায় মামলা ও বিচার হয়েছে। কিন্তু অপরাধ কমছে না। দৃষ্টান্তমূলক শাস্তি হলে নির্যাতন কমে আসতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন