বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

সরবরাহ বেড়েছে আলু-পেঁয়াজের

রাজধানীর কাঁচাবাজার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

এমনিতেই নতুন পেঁয়াজে ভরপুর এখন বাজার। অন্যদিকে বাংলাদেশের পেঁয়াজ আমদানির বড় বাজার ভারতও তাদের পেঁয়াজ রফতানির নিষধাজ্ঞা তুলে নিয়েছে। ফলে সপ্তাহের ব্যবধানেই রাজধানীর বাজারগুলোতে কেজিপ্রতি ১০ টাকা করে কমেছে পেঁয়াজের দাম। এদিকে, সরবরাহ বাড়ায় আরেক নিত্যপণ্য নতুন আলুর দামও কমেছে।
শীতের সবজি ফুলকপি, বাঁধাকপি, শিম, মুলা, শালগমের সরবরাহ বেড়েছে। ফলে সবজির দাম ক্রেতাদের স্বস্তি দিচ্ছে। এক মাসেরও বেশি সময় ধরে ক্রেতারা তুলনামূলক কম দামে সবজি কিনতে পারছেন। গেল সপ্তাহে সবজির দামে তেমন হেরফের হয়নি। বেশিরভাগ শীতকালীন সবজি ৩০ টাকা কেজি দরের মধ্যে মিলছে।
গতকাল রাজধানীর বিভিন্ন কাঁচাবাজার সূত্রে দেখা গেছে, বাজারে নতুন দেশি পেঁয়াজের পাশাপাশি পর্যাপ্ত পরিমাণে আমদানি করা পেঁয়াজও রয়েছে। এতে গত সপ্তাহে ৬০ টাকা কেজি বিক্রি হওয়া ভালো মানের দেশি পেঁয়াজের দাম কমে ৫০ টাকায় নেমে এসেছে। আমদানি করা পেঁয়াজ আগের মতো ২৫ থেকে ৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।
কারওয়ানবাজারের ব্যবসায়ীরা বলেন, বাজারে এখন পেঁয়াজের কমতি নেই। দুই সপ্তাহের বেশি সময় ধরে ভালো মানের নতুন দেশি পেঁয়াজ বাজারে ভরপুর আসছে। এখন ভারতও রফতানি নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। নতুন আমদানি করা পেঁয়াজ বাজারে আসলে দাম আরও কমবে।
এদিকে পুরনো আলুর কেজি বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৪০ থেকে ৪৫ টাকা। পুরনো আলুর দাম বাড়লেও নতুন আলুতে এর প্রভাব পড়েনি। নতুন আলুর দাম সপ্তাহের ব্যবধানে কিছুটা কমেছে। গত সপ্তাহে ৪৫ থেকে ৫০ টাকা কেজি বিক্রি হওয়া নতুন আলু এখন ৪০ টাকায় পাওয়া যাচ্ছে।ব্যবসায়ীদের দাবি, বাজারে এখন পুরনো আলু খুব কম আসছে। এ কারণে দাম একটু বেশি। আর কিছুদিন পর বাজারে পুরনো আলু পাওয়া যাবে না। তবে দিন যত যাবে, নতুন আলুর সরবরাহ বাড়বে। কিছুদিনের মধ্যেই নতুন আলুর দাম আরও কমে যাবে।
বাজার ঘুরে দেখা গেছে, সপ্তাহের ব্যবধানে সবজির দামে খুব একটা হেরফের হয়নি। আগের মতো শিমের কেজি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৫০ টাকা। ফুলকপি ও বাঁধাকপির প্রতি পিস বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকা। মুলা ১০ থেকে ১৫ টাকা কেজিতে পাওয়া যাচ্ছে। ৪০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে বড় লাউ। গাজর বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা কেজি। বেগুনের কেজি ৩০ থেকে ৪০ টাকা, করলার কেজি ৪০ থেকে ৫০ টাকা।
সবজি ব্যবসায়ীরা বলছেন, বাজারে ফুলকপি, বাঁধাকপি, শিমের ভালো সরবরাহ রয়েছে। কম দামে ক্রেতারা সবজি কিনতে পারছেন। এখন নতুন টমেটো বাজারে আসতে শুরু করেছে। তবে দাম কিছুটা বেশি। টমেটোর কেজি ১০০ টাকা। কিছুদিন পর টমেটোর দামও কমে যাবে। তখন অন্য সবজির দাম আরও কমবে বলে জানান তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন