শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

বিনোদন প্রতিদিন

ঐতিহাসিক ‘অপারেশন জ্যাকপট’ নিয়ে চলচ্চিত্র নির্মাণ হচ্ছে

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২১, ১১:৩৫ এএম

মুক্তিযুদ্ধের নিয়ে চলচ্চিত্র নির্মাণ করবে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। মহান মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত ঐতিহাসিক ‘অপারেশন জ্যাকপট’ নিয়ে চলচ্চিত্র নির্মাণ করার উদ্যোগ নিয়েছে তারা। এ লক্ষ্যে ইতোমধ্যে এ সংক্রান্ত কমিটি গঠন করা হয়েছে এবং বিস্তারিত প্রকল্প প্রস্তাবনা তৈরির কাজ চলছে।

ঢাকায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাংলাদেশ মুক্তিযোদ্ধা নৌ-কমান্ডো এসোসিয়েশনের উদ্যোগে বীর মুক্তিযোদ্ধা মোঃ শাহজাহান কবির বীরপ্রতীক রচিত ‘নৌ-যুদ্ধ একাত্তর’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এ তথ্য জানান।

তিনি বলেন, নৌ যুদ্ধের ইতিহাসের অন্যতম শ্রেষ্ঠ অপারেশন ছিল ১৯৭১ এর ‘অপারেশন জ্যাকপট’। এতে আকাশবাণীর গানের সংকেতের মাধ্যমে বিভিন্ন বন্দরে একযোগে অভিযান চালিয়ে পাকিস্তানি বাহিনীর ২৬ টি জলযান মাইনের আঘাতে ডুবিয়ে দেয় বাংলার নৌ-কমান্ডোরা। এর গৌরবোজ্জ্বল ইতিহাস বিশ্ববাসীর কাছে তুলে ধরার জন্য এ চলচ্চিত্র নির্মাণ করা হবে।

মন্ত্রী বলেন, মহান মুক্তিযুদ্ধের অনেক ঘটনা ও তথ্য-উপাত্ত এখনো অনেকের অজানা রয়ে গেছে। মহান স্বাধীনতা বাঙালি জাতির সর্ব শ্রেষ্ঠ অর্জন। এ অর্জনের পথে প্রতিটি ঘটনা প্রতিটি আত্মত্যাগ ইতিহাসের কাছে গুরুত্বপূর্ণ। এসব ঘটনা লিপিবদ্ধ করার জন্য তিনি বীর মুক্তিযোদ্ধা ও গবেষকদের প্রতি আহ্বান জানান।

বাংলাদেশ মুক্তিযোদ্ধা নৌ-কমান্ডো এসোসিয়েশনের কো-চেয়ারম্যান হাবিবুল হক খোকনের সভাপতিত্বে মোড়ক উন্মোচন অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ, বীর মুক্তিযোদ্ধা শাহাবুদ্দিন আহমেদ বীরউত্তম, বীর মুক্তিযোদ্ধা বদিউল আলম বীরউত্তম, বীর মুক্তিযোদ্ধা মোঃ শাহজাহান কবির বীরপ্রতীক প্রমুখ বক্তব্য রাখেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন