বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নববর্ষে বিশ্বজুড়ে জন্ম নিলো ৩ লাখ ৭০ হাজারেরও বেশি শিশু : ইউনিসেফ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২১, ১:১৫ পিএম

ইংরেজি নববর্ষের প্রথম দিনে পৃথিবীজুড়ে প্রায় ৩ লাখ ৭১ হাজার ৫০৪ জন শিশুর জন্ম হয়েছে। কেবল বাংলাদেশে এ সংখ্যাটা ৯ হাজার ২৩৬ জন। গতকাল শুক্রবার জাতিসংঘের শিশু উন্নয়ন বিষয়ক সংস্থা ইউনিসেফ তাদের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, নববর্ষের দিন পৃথিবীজুড়ে জন্ম নেয়া নবজাতকের মধ্যে অর্ধেকেরও বেশি মাত্র ১০টি দেশে। এর মধ্যে সবচেয়ে বেশি জন্ম নিয়েছে ভারতে। সেখানে এ সংখ্যাটা ৫৯ হাজার ৯৯৫ জন।
তালিকায় থাকা অন্য দেশগুলো হলো- নাইজেরিয়া (২১ হাজার ৪৩৯ জন), পাকিস্তান (১৪ হাজার ১৬১), ইন্দোনেশিয়া (১২ হাজার ৩৩৬), ইথিওপিয়া (১২ হাজার ৬), যুক্তরাষ্ট্র (১০ হাজার ৩১২), মিশর (৯ হাজার ৪৫৫), বাংলাদেশ (৯ হাজার ২৩৬) ও গণপ্রজাতন্ত্রী কঙ্গো (৮ হাজার ৬৪০ জন)।
ইউনিসেফের ধারণা, ২০২১ সালে দুনিয়াজুড়ে আনুমানিক ১৪ কোটি নবজাতক জন্ম নেবে এবং তাদের গড় আয়ু হবে ৮৪ বছর।
ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর গতকাল বলেছেন, ‘আজ জন্ম নেওয়া শিশুরা এমন বিশ্বের নাগরিক হবে, তাদের জন্য সেটি গড়ে তুলতে আমরা এখন কাজ করে যাচ্ছি। আরও স্বাস্থ্যকর, আরও নিরাপদ বিশ্ব আমরা তাকে দিতে চাই।’
২০২১ সাল ইউনিসেফের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী। বছরজুড়ে ইউনিসেফ ও এর সহযোগী সংগঠনগুলো প্রতিষ্ঠানগুলো বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে তা উদ্যাপন করবে।
হেনরিয়েটা ফোর বলেন, ‘আজ বিশ্ব মহামারি, অর্থনৈতিক মন্দা, ক্রমবর্ধমান দারিদ্র্য এবং বৈষম্যের মধ্য দিয়ে যাচ্ছে। ইউনিসেফের আগের মতোই দুর্দান্তভাবে কাজ করে যাচ্ছে। ইউনিসেফ গত ৭৫ বছর ধরে বাস্তুচ্যুতি, প্রাকৃতিক দুর্যোগ ও নানা সংকটের মধ্যে বিশ্বের শিশুদের জন্য কাজ করে যাচ্ছে। নতুন বছরের সঙ্গে সঙ্গে শিশুদের সুরক্ষা, তাদের অধিকারের পক্ষে কথা বলা এবং তারা যেখানেই থাকুক না কেন, তাদের কণ্ঠস্বর যেন শুনতে পাওয়া যায়, এ জন্য আমরা প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করছি।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন