শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

টপ সয়েল যাচ্ছে ইটভাটায়

নান্দাইলে হুমকির মুখে জমির উর্বরতা মাটি পরিবহনে নষ্ট হচ্ছে গ্রামীণ সড়ক

শংকর চন্দ্র বণিক, নান্দাইল (ময়মনসিংহ) থেকে | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

ময়মনসিংহের নান্দাইল উপজেলায় কৃষি জমির উপরের অংশ (উর্বর মাটি বা টপ সয়েল) কেটে নিয়ে যাচ্ছে ইটভাটা মালিকরা। উর্বর মাটি চলে যাওয়া জমিতে ফসল উৎপাদন কমছে। শুধু তাই নয় ভয়াবহ বিপর্যয়ের সম্মুখীন হচ্ছে পরিবেশ। পাশাপাশি মাটি পরিবহনে ট্রলি ও ট্রাকগুলো যেনতেনভাবে মাটি ভর্তি করে মহাসড়ক ও বিভিন্ন ইউপির পাকারাস্তাগুলোতে চলাচল করায় মাটি পড়ে রাস্তার ভিটুমিন নষ্ট হচ্ছে। এতে বর্ষা আসলেই পাকা রাস্তার প্লাস্টার ওঠে গিয়ে গর্তের সৃষ্টি হয় এবং রাস্তা নষ্ট হওয়ায় দুর্ভোগের শিকার হয় জনগণ।
এ বিষয়ে নান্দাইলের এমপি আলহাজ মো. আনোয়ারুল আবেদীন খান তুহিন ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘গ্রামীণ পাকা সড়কে এ ধরণের ভারী যানবাহন চলতে দেয়া যাবেনা। ভারী যান চলাচলে নতুন পাকা সড়ক বছর যেতে না যেতেই নষ্ট হচ্ছে। দুর্ভোগের শিকার হচ্ছেন জনগণ। অপচয় হচ্ছে সরকারি অর্থের।
সরকারি আইন অনুযায়ী কৃষি জমির মাটি ভাটায় ব্যবহার নিষিদ্ধ। এই আইন লঙ্ঘনের জন্য সর্বোচ্চ দুই বছর কারাদন্ড বা দুই লাখ টাকা জরিমানা বা উভয় দন্ডের বিধান রয়েছে।
উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে জানা যায়, ভাটার দালালরা মূলত কৃষকদের বিভিন্নভাবে ফুসলিয়ে বা ভুল বুঝিয়ে জমির মাটি স্বল্প মূল্যে খরিদ করে তা ইটভাটায় বিক্রি করছে ভাটা মালিকদের কাছে। তাদের বুঝানো হচ্ছে উচুঁ জমিতে ধান আবাদ হবে না, জমি থেকে সেচের পানি নেমে যায় বলে ওপরের মাটিতে ভাইরাস-ময়লা আছে তাই ওপরের মাটি বেচে দিয়ে নতুন মাটিতে আবাদ করলে ভালো ফসল হবে। এতে লাভবান হচ্ছে ইটভাটার মালিকসহ একটি দালাল চক্র। তাই অবৈধভাবে ইটভাটার সংখ্যাও বেড়ে যাচ্ছে। উপজেলায় ২১টি ইটভাটা রয়েছে। তার মধ্যে ৪/৫টি ব্যতীত বাকিগুলো অবৈধভাবে স্থাপন করা হয়েছে। যাদের কোন লাইসেন্স নেই। উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ আনিসুজ্জামান বলেন, ‘উর্বর মাটি তৈরি হতে অনেক বছর সময় লাগে। একটি উদ্ভিদের ১৬ প্রকার খাদ্যের মধ্যে মাটিতে ১৩ প্রকার খাদ্য উপাদান রয়েছে। ফসলি জমির উপরিভাগ ৪-৬ ইঞ্চি মাটি বেশি উর্বর। তবে এভাবে উর্বর মাটি ভাটায় চলে গেলে ভবিষ্যতে ২০-৩০ শতাংশ হারে ফসল উৎপাদন হ্রাস পাবে।’ প্রশাসনের পক্ষ থেকে প্রায়ই অভিযান চালিয়ে বিভিন্ন জরিমানা আদায় করার পরেও তা নিয়ন্ত্রণ হচ্ছে না।
এ বিষয়টি সরেজমিন দেখবেন বলে জানান, নান্দাইল উপজেলা নির্বাহী অফিসার মো. এরশাদ উদ্দিন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন