শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

শেয়ারবাজার টানা পাঁচ সপ্তাহ ঊর্ধ্বমুখী

বছরের শেষ সপ্তাহেও বিনিয়োগ বেড়েছে ২২ হাজার কোটি টাকা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

দেশের শেয়ারবাজারের বিনিয়োগকারীরা বিদায়ী বছরের শেষ সপ্তাহ হাসিমুখেই পার করেছেন। গেল এক সপ্তাহে বড় উত্থানের কারণে বিনিয়োগকারীদের বিনিয়োগের পরিমাণ ২২ হাজার কোটি টাকার ওপরে বেড়ে গেছে। ফলে টানা পাঁচ সপ্তাহের ঊর্ধ্বমুখিতায় শেয়ারবাজারের বিনিয়োগকারীদের বিনিয়োগের পরিমাণ ৫৭ হাজার কোটি টাকার ওপরে বেড়ে গেছে। এ বিনিয়োগ বেড়েছে তালিকাভুক্ত প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। বড় অঙ্কের বিনিয়োগ বাড়ার পাশাপাশি সবকটি মূল্য সূচকের বড় উত্থান হয়েছে শেষ সপ্তাহজুড়ে। সেই সঙ্গে সপ্তাহের প্রতিটি কার্যদিবসে মোটা অঙ্কের লেনদেন হয়েছে। ফলে দৈনিক গড় লেনদেনের পরিমাণ প্রায় দেড় হাজার কোটি টাকায় পৌঁছে গেছে। এতে সপ্তাহজুড়েই বিনিয়োগকারীদের মুখে ছিল চওড়া হাসি।

গত সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন দাঁড়িয়েছে ৪ লাখ ৪৮ হাজার ২৩০ কোটি টাকা, যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৪ লাখ ২৫ হাজার ৭৯৪ কোটি টাকা। অর্থাৎ, ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২২ হাজার ৪৩৬ কোটি টাকা।
এর মাধ্যমে টানা পাঁচ সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বাড়ল ৫৭ হাজার ৬৯৭ কোটি টাকা। আগের সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বাড়ে ৮ হাজার ৮৪৭ কোটি টাকা। তার আগের সপ্তাহে বাড়ে ৬ হাজার ৩৩০ কোটি টাকা। তার আগের দুই সপ্তাহে বাজার মূলধন বাড়ে ১১ হাজার ৩৩৯ কোটি টাকা এবং ৮ হাজার ৭৪৫ কোটি টাকা। বাজার মূলধন বাড়ার অর্থ তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর শেয়ার ও ইউনিটের দাম সম্মিলিতভাবে ওই পরিমাণ বেড়েছে।
এদিকে গত সপ্তাহজুড়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৮৩ দশমিক ৭০ পয়েন্ট বা ৩ দশমিক ৫২ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি বাড়ে ১১০ দশমিক ৩৩ পয়েন্ট বা ২ দশমিক ১৫ শতাংশ। তার আগের তিন সপ্তাহেও সূচকটি বাড়ে। এতে টানা পাঁচ সপ্তাহের উত্থানে ডিএসইর প্রধান সূচকটি ৫৩১ পয়েন্ট বেড়েছে।
প্রধান মূল্য সূচকের পাশাপাশি বড় উত্থান হয়েছে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচকের। গত সপ্তাহজুড়ে সূচকটি বেড়েছ ৮৭ দশমিক ২৩ পয়েন্ট বা ৪ দশমিক ৬৫ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি বাড়ে ৭৮ দশমিক ১২ পয়েন্ট বা ৪ দশমিক ৩৪ শতাংশ। তার আগের তিন সপ্তাহেও সূচকটি বাড়ে। এতে পাঁচ সপ্তাহের টানা উত্থানে সূচকটি বেড়েছে ২৭৪ পয়েন্ট।
ইসলামী শরিয়াহ ভিত্তিতে পরিচালিত কোম্পানি নিয়ে গঠিত ডিএসই শরিয়াহ্ সূচকও টানা পাঁচ সপ্তাহ বেড়েছে। গত সপ্তাহে সূচকটি বেড়েছে ৩৮ দশমিক ৪৪ পয়েন্ট বা ৩ দশমিক ১৯ শতাংশ। এতে পাঁচ সপ্তাহে সূচকটি বেড়েছে ১২৩ পয়েন্ট। সবকটি মূল্য সূচকের বড় উত্থানের পাশাপাশি গত সপ্তাহে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। সপ্তাহজুড়ে ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ২২৯টি প্রতিষ্ঠান। বিপরীতে দাম কমেছে ৭৮টির। আর ৫৮টির দাম অপরিবর্তিত রয়েছে।
সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ১ হাজার ৪৫০ কোটি ৮৬ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ১ হাজার ১২৪ কোটি ৭৪ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন বেড়েছে ৩২৬ কোটি ১২লাখ টাকা বা ২৮ দশমিক ৯৯ শতাংশ।
আর গত সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৫ হাজার ৮০৩ কোটি ৪৬ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় ৫ হাজার ৬২৩ কোটি ৭২ লাখ টাকা। সেই হিসাবে মোট লেনদেন বেড়েছে ১৭৯ কোটি ৭৪ লাখ টাকা বা ৩ দশমিক ২০ শতাংশ। বছরের শেষ দিন ৩১ ডিসেম্বর ব্যাংক হলিডের থাকায় গত সপ্তাহে এক কার্যদিবস কম লেনদেন হয়।
গত সপ্তাহে ডিএসইর মোট লেনদেনে ‘এ’গ্রুপে বা ভালো কোম্পানির অবদান ছিল ৭৫ দশমিক ৭৪ শতাংশ। এছাড়া ‘গ্রুপের ২০ শতাংশ, ‘জেডগ্রুপের দশমিক ৬৬ শতাংশ এবং ‘এন’ গ্রুপের ৩ দশমিক ৬০ শতাংশ অবদান ছিল। গত সপ্তাহে ডিএসইর মূল বাজারে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হওয়া ১০ কোম্পানির মধ্যে রয়েছে- বেক্সিমকো, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, আইএফআইসি ব্যাংক, লংকাবাংলা ফাইন্যান্স, লাফার্জহোলসিম, স্কয়ার ফার্মাসিউটিক্যাল, বাংলাদেশ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, বাংলাদেশ সাবমিরেন কেবলস, শাহিনপুকুর সিরামিক এবং ওরিয়ন ফার্মা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন