বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

গ্রাম পুলিশের মানববন্ধন ৫ দফা দাবি

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

বর্তমান বাজারদরের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ বেতন দেয়া এবং জাতীয় বেতনের অন্তর্ভুক্ত করাসহ সরকারের কাছে ৫দফা দাবি জানিয়েছে বাংলাদেশ গ্রাম পুলিশ কর্মচারী ইউনিয়ন। গতকাল শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ গ্রাম পুলিশ কর্মচারী ইউনিয়নের উদ্যোগে অনুষ্ঠিত মানববন্ধনে এ দাবি জানানো হয়। সংগঠনের সভাপতি বাবু ভবেন্দ্রনাথ বিশ্বাসের সভাপতিত্বে বক্তব্য রাখেন প্রধান সমন্বয়কারী শাহজাহান কবীর জহির, শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের নেতা নাইমুল আহসান জুয়েলসহ অন্যান্য নেতারা।

মানববন্ধনে নেতারা বলেন, গত ৫০ বছরে বাংলাদেশের ক্ষমতা হাত বদল হয়েছে বহুবার। ক্ষমতা বদল হলেও আমাদের দিকে কেউ পেছন ফিরে তাকায়নি। প্রায় ৪০ বছরই এভাবেই আমাদের জীবন চলছে। আমরা মর্যাদা নিয়ে মানুষের মতো বাঁচতে চাই। বর্তমান সরকার ক্ষমতা আসার পর গত দেড় দশক ধরে বলে আসছে বাংলাদেশ আজ উন্নয়নশীল দেশের কাতারে উন্নীত হয়েছে। এ সত্য মেনে নিয়ে বলতে হয়, আমরা গ্রাম পুলিশরা নিম্ন আয়ের মানুষেও উন্নীত হতে পারিনি। নিত্যপণের বাজার দরের সঙ্গে সামঞ্জস্যহীন বেতন-ভাতা আমাদের জীবন বিষিয়ে তুলেছে।

বক্তারা আরো বলেন, বর্তমান আকাশচুম্বি বাজার দরের সঙ্গে একজন দফাদারের সাত হাজার এবং মহলদারের ছয় হাজার পাঁচশ’ টাকা দিয়ে একটা পরিবার চলতে পারে না। এছাড়া, নির্ধারিত বেতন-ভাতার বাইরে রেশন, চিকিৎসাসহ অন্য কোনো সুযোগ-সুবিধা নেই। সরকারি অংশটুকু পেলেও ইউনিয়ন পরিষদ প্রদত্ত অংশ এবং যাতায়াত ভাতা অনেক ক্ষেত্রে আমরা পাচ্ছি না। এ অবস্থায় গ্রাম পুলিশদের মর্যাদা প্রতিষ্ঠার জন্য সরকারের কাছে ৫ দফা দাবি মেনে নেয়ার আহবান জানিয়েছেল সংগঠনটি নেতারা।

সংগঠনের দাবিগুলো হলো-গ্রাম পুলিশদের জীবনমান উন্নয়নে বাজারদরের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ বেতন প্রদান ও জাতীয় বেতনস্কেলের অন্তর্ভুক্ত করতে হবে। সরকারি অন্য বাহিনীর ন্যায় রেশনিং ব্যবস্থা করতে হবে। গ্রাম পুলিশদের ঝুঁকি ও চিকিৎসা ভাতার ব্যবস্থা করতে হবে। গ্রাম পুলিশদের জন্য ইউনিয়ন পরিষদকে প্রশাসনিক ইউনিট হিসেবে ঘোষণা করতে হবে। এককালীন অবসর ভাতা দফাদার ৮ লাখ, মহালদার ৭ লাখ টাকা নির্ধারণ করার ঘোষণা দিতে হবে এবং অন্য বাহিনীর ন্যায় একটি কেন্দ্রীয় অধিদপ্তর প্রতিষ্ঠা ও প্রশিক্ষণের মাধ্যমে যোগ্য ও দক্ষ বাহিনী হিসাবে গড়ে তোলার ব্যবস্থা করতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন