বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশের পাশে নেই ভারত

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের বিপক্ষে আরো ৯ দেশের ভোট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

রোহিঙ্গা শরণার্থীদের মিয়ানমারের নাগরিকত্ব দেয়াসহ প্রত্যাবাসনের সহায়ক পরিবেশ সৃষ্টি সংক্রান্ত এক প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে ৯টি দেশ। এর মাধ্যমে এসব দেশ বাংলাদেশের পক্ষ্যে এবং মিয়ানমারের বিপক্ষে নিজেদের অবস্থান জানাল। দেশগুলো হলো, ক্যামেরুন, ইকুয়েটরিয়াল গিনি, নামিবিয়া, কেনিয়া, লেসেথো, মোজাম্বিক, তানজানিয়া, পালাউ ও সলোমন দ্বীপপুঞ্জ। জাতিসংঘের ঢাকা কার্যালয় সূত্র এই তথ্য জানিয়েছে। তবে ভারত বাংলাদেশের পক্ষ্যে নেই।

জাতিসংঘের সাধারণ পরিষদের কর্ম অধিবেশনে (৩১ ডিসেম্বর) মিয়ানমারের বিরুদ্ধে আনা প্রস্তাবের বিপক্ষে ১৩০ ভোট পড়ে। আর ওই প্রস্তাবের পক্ষে পড়েছে ৯টি ভোট। অথচ ২০১৯ সালে জাতিসংঘ সাধারণ পরিষদে মিয়ানমারের রোহিঙ্গা ও অন্যান্য সংখ্যালঘু বিষয়ক প্রস্তাবের পক্ষে বা বিপক্ষে কোনো অবস্থান না নিয়ে ভোটদানে বিরত থেকেছিল ওই ৯ দেশ।

‘আনান কমিশন’ নামে পরিচিত রাখাইনবিষয়ক সাবেক পরামর্শক কমিশনের অন্যতম সদস্য ও ডাচ ক‚টনীতিক লেটেশিয়া ভ্যান্ডেন অ্যাসাম টুইটে ভোটাভুটি বিশ্লেষণ করে বলেছেন, ২০১৯ সালের প্রস্তাবের ভোটাভুটির সঙ্গে তুলনা করলে দেখা যায়, ৯টি দেশ তাদের আগের অবস্থান থেকে সরে এসেছে। এই ৯টি দেশ এবার প্রস্তাবের পক্ষে অর্থাৎ মিয়ানমারের বিপক্ষে ভোট দিয়েছে।

জানা গেছে, গত বৃহস্পতিবার ওই ভোটাভুটিতে প্রস্তাবের বিপক্ষে (মিয়ানমারের পক্ষে) ভোট দিয়েছে মিয়ানমার, চীন, রাশিয়া, বেলারুশ, কম্বোডিয়া, লাওস, ফিলিপাইন, ভিয়েতনাম ও জিম্বাবুয়ে। আর ভারতসহ দক্ষিণ এশিয়ার তিন দেশ শ্রীলঙ্কা, নেপাল, ভুটান ও জাপানসহ ২৫টি দেশ প্রস্তাবের ভোটাভুটি থেকে নিজেদের বিরত রেখেছে।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি) ২০২০ সালের নভেম্বর জাতিসংঘের তৃতীয় কমিটিতে ওই প্রস্তাবটি আনে। ইইউ এবং ওআইসির প্রস্তাবে আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) অন্তর্বতীকালীন আদেশ, আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) তদন্ত শুরুর প্রসঙ্গ এবং রোহিঙ্গা ও সংখ্যালঘু অন্য জনগোষ্ঠীদের মিয়ানমারের জাতীয় নির্বাচনসহ অন্যান্য ক্ষেত্রে অব্যাহতভাবে বঞ্চিত করার মতো বিষয়গুলো উঠে এসেছে। রোহিঙ্গাদের নাগরিকত্ব দেয়া, প্রত্যাবাসনের সহায়ক পরিবেশ সৃষ্টিসহ আরো কিছু বিষয়ে মিয়ানমারকে পদক্ষেপ নেয়ার কথাও ওই প্রস্তাবে বলা হয়।

নিউইয়র্কের কূটনীতিক সূত্রগুলো জানিয়েছে, গত বছরের নভেম্বরে সাধারণ পরিষদের তৃতীয় কমিটিতে মিয়ানমারের বিরোধিতার পরও ইইউ-ওআইসির প্রস্তাব গ্রহণ করা হয়। ওই প্রস্তাবের ওপর এবার বছরের শেষ দিনের কর্ম অধিবেশনে সিদ্ধান্ত নেয়ার সময়ও মিয়ানমার বিরোধিতা করে।

জাতিসংঘের ৭৫তম সাধারণ পরিষদের কর্ম অধিবেশনে প্রস্তাবটি নিয়ে সিদ্ধান্তের আগে মিয়ানমার এই নিয়ে ভোটাভুটির আহ্বান জানায়। এবারের ভোটাভুটিতে তৃতীয় কমিটির চেয়ে কম ভোট পেয়েছে মিয়ানমার।

মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, তাদের বিরুদ্ধে তৃতীয় কমিটির নেয়া প্রস্তাব নিয়ে গত বৃহস্পতিবার রাতে ৭৫তম জাতিসংঘ সাধারণ পরিষদের ৪৮তম প্লেনারি অধিবেশনে সিদ্ধান্ত হয়েছে। প্রস্তাবটি নিয়ে প্লেনারি অধিবেশনের সিদ্ধান্তের আগে মিয়ানমার এই নিয়ে ভোটাভুটির আহ্বান জানায়।

যথারীতি জাতিসংঘে মিয়ানমারের স্থায়ী প্রতিনিধি কিয়াউ মো তুন প্রস্তাবের বিরোধিতা করে বলেন, রাখাইনের পরিস্থিতি নিয়ে রাজনৈতিক চাপ সৃষ্টির ফল ভালো হবে না। এই চাপকে অযৌক্তিক দাবি করে তিনি বলেন, মানবাধিকার প্রশ্নে জাতিসংঘকে ব্যবহারসহ চাপ দেয়াকে মিয়ানমার মেনে নেবে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (19)
তাওহীদ ৩ জানুয়ারি, ২০২১, ১:১৮ এএম says : 4
তারা নাকি আমাদের পরম বন্ধু!
Total Reply(0)
Salah Uddin ৩ জানুয়ারি, ২০২১, ১:২৫ এএম says : 4
এই ভারত একটি দূজ'ন প্রতিবেশী দেশ।
Total Reply(0)
মোহাম্মদ জাকির হোসেন স্বপন ৩ জানুয়ারি, ২০২১, ২:৪৪ এএম says : 2
তারা কবে ছিল আমাদের পক্ষে?
Total Reply(0)
MD Suntu Hawlader ৩ জানুয়ারি, ২০২১, ২:৪৭ এএম says : 5
ভারতকে আমাদের পরিত্যাগ করা উচিত
Total Reply(0)
Delowar ৩ জানুয়ারি, ২০২১, ৩:০০ এএম says : 2
বাংলাদেশেরকে সতর্ক থাকতে হবে, সামনাসামনি বন্ধুত্ব বন্ধু চায়, পিছনে ক্ষতিকরার জন্য বসে আছে, এই বিষয়টা মাথায় রাখা দরকার
Total Reply(0)
Kawsar Ahmed ৩ জানুয়ারি, ২০২১, ৩:০৩ এএম says : 2
আমরা ভারতের সাথে সু-সম্পর্ক চাই না। ভারত বন্ধু হলে আর কোন শত্রুর প্রয়োজন নাই। যেটা এখন ভারতের সকল প্রতিবেশী দেশ বুজে গেছে শুধু আমাদের ................... ছাড়া।
Total Reply(0)
Akm Mahinul Haque ৩ জানুয়ারি, ২০২১, ৭:০১ এএম says : 4
India never can be a true friend of Bangladesh. During the Liberation War, they helped Bangladesh for their own interest - not for the sake of helping us. However, during the post-war period, the amount of wealth they stole from us, should be at least 10 times more than what they actually gave us. Today, fifty years later they still keep sucking us like blood suckers and our illegal AL government keep praising them day and night. What a shame!
Total Reply(0)
habib ৩ জানুয়ারি, ২০২১, ৯:২৪ এএম says : 3
India is a common enemy of Bangladesh as well as Muslim world. Awamlege should realize it soon as possible. India aim to destabilize Bangladesh Muslim....
Total Reply(0)
ওমর ফারুক ৩ জানুয়ারি, ২০২১, ৯:৩৪ এএম says : 2
বন্দুত্বের পরিচয় দিল ভারত।
Total Reply(0)
ওমর ফারুক ৩ জানুয়ারি, ২০২১, ৯:৩৬ এএম says : 2
বন্দুত্বের পরিচয় দিল ভারত।
Total Reply(0)
jesmin anowara ৩ জানুয়ারি, ২০২১, ৯:৪৮ এএম says : 3
India never helped Bangladesh. In 1971 Indian help came only for their own interest After war in 1971 Indra Ghandi said in Indian parliament we took a revenged of thousand years over Muslim. Also India helped to create a politically weak Bangladesh so that they could take advantage over Bangladesh and this is happening now. so India is number one enemy of Bangladesh
Total Reply(0)
Md Helal Karim ৩ জানুয়ারি, ২০২১, ৯:৫০ এএম says : 2
ভারত হলো আমাদের সবচেয়ে বড় শত্রু। ভারতকে বয়কট করা উচিত।
Total Reply(0)
W.RAHMAN ৩ জানুয়ারি, ২০২১, ১০:১৭ এএম says : 2
Why china our(Bangladesh) against. There Maximum and MEGA investment projectss in Bangladesh. CHINA introduction very very frastation.
Total Reply(0)
MD.BORATUZZAMAN ৩ জানুয়ারি, ২০২১, ১০:৫৫ এএম says : 4
BOYCOT India
Total Reply(0)
Md. Shamsul Hoque ৩ জানুয়ারি, ২০২১, ১১:৫২ এএম says : 2
রোহিঙ্গা শরণার্থীদের মিয়ানমারের নাগরিকত্ব দেয়াসহ প্রত্যাবাসনের সহায়ক পরিবেশ সৃষ্টি সংক্রান্ত এই প্রস্তাবের পক্ষে সমর্থন আদায়ে বাংলাদেশের কূটনৈতিক প্রচেষ্টা কী ছিল !
Total Reply(0)
Mohammed Kowaj Ali khan ৩ জানুয়ারি, ২০২১, ১২:০৫ পিএম says : 4
বারমাকে এখনই ধংস করা হোক। হায়্ররে পৃথিবীর নেতা তুমরা জাতা আমার কছে ক্ষমতা হইলে বারমার সকল পাগল কুত্তাদের করিতাম কান কাটা। ইনশাআল্লাহ।
Total Reply(0)
asif ৩ জানুয়ারি, ২০২১, ১২:২৮ পিএম says : 3
Bharat ekane nutral, bangladesh er bipokkhe vote day ni, aar china bipokkhe vote diyeche, khobor ta bhalo bhabe poren age
Total Reply(0)
Ali Hossan ৩ জানুয়ারি, ২০২১, ১২:৪২ পিএম says : 3
ভারত হলো দুধের মাছি। সু সময়ের বন্ধু সবাই তো হয় দুঃসময়ে হায় কেও কারও নয়।
Total Reply(0)
Ali Hossan ৩ জানুয়ারি, ২০২১, ১২:৪৬ পিএম says : 5
ভারত হলো দুধের মাছি। সু সময়ের বন্ধু সবাই তো হয় দুঃসময়ে হায় কেও কারও নয়।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন