শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইসরাইলে টিকা নিয়েও করোনা আক্রান্ত ২৪০ জন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২১, ২:২১ পিএম

ইসরায়েলে ফাইজার-বায়োএনটেকের করোনাভাইরাস টিকা নেয়ার পরও নতুন করে প্রায় আড়াইশ মানুষ আক্রান্ত হয়েছে। স্থানীয় চ্যানেল থার্টিন নিউজ এ খবর জানিয়েছে। খবর রাশিয়া টুডের।
ইনজেকশন নেওয়ার পর প্রায় এক হাজার লোকের মধ্যে হালকা পার্শ্ব প্রতিক্রিয়া দেখা গেছে। এর মধ্যে দুর্বলতা, মাথা ঘোরা এবং জ্বর আসা। ইনজেকশন দেয়ার স্থানে ব্যথা, ফোলাভাব এবং লাল হয়ে যায়। ইসরাইলের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এদের মধ্যে কজনকে কিছুদিন চিকিৎসকের পরামর্শ মেনে চলতে হবে।
এক সমীক্ষায় জানা গেছে, যুক্তরাষ্ট্রের এই ভ্যাকসিনে করোনার সংক্রমণ রোধে প্রথম ইনজেকশনের আট থেকে দশ দিন পর ইমিউনিটি বাড়তে থাকে। প্রথম ডোজে ৫০ শতাংশ পর্যন্ত সংক্রমণের ঝুঁকি কমে যায়। এই ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ ২১ দিনের মাথায় নেয়ার কথা জানিয়েছেন সংশ্লিষ্টরা। এর সাত দিন পর ৯৫ শতাংশ কোভিড রোধে কার্যকর বলেও দাবি বিশেষজ্ঞদের। যদিও ফাইজার-বায়োএনটেকের টিকার সম্পূর্ণ ডোজ নেয়ার পর করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি ৫ শতাংশ থেকে যায়।
যুক্তরাজ্য বিশ্বের প্রথম দেশ হিসেবে ফাইজারের টিকা অনুমোদন ও প্রয়োগ শুরু করার পর যুক্তরাষ্ট্র, কানাডা, সৌদি আরবসহ বিশ্বের বহু দেশে অনুমোদন দেয়া হয় এই টিকা। কিন্তু এই টিকা নেয়ার পরই আক্রান্ত হওয়ার খবর পাওয়া যাচ্ছে।
ইসরায়েলি গণমাধ্যমটি বলছে, এজন্যই টিকার প্রথম ডোজ নেয়ার পর মানুষজনকে সতর্ক থাকতে হবে। ইসরায়েল ইতোমধ্যেই দেশটির ১০ লাখ মানুষকে ফাইজারের টিকা দিয়েছে, যা দেশটির মোট জনসংখ্যার প্রায় ১২ শতাংশ।
গত বছরের ২০ ডিসেম্বর ইহুদি রাষ্ট্রটিতে গণহারে করোনা টিকাদান কর্মসূচিটি চালু করেছেন প্রধানমন্ত্রী নেতানিয়াহু। ইতিমধ্যে এক লাখ মানুষকে জরুরিভিত্তিতে ফাইজারের ভ্যাকসিনের আওতায় আনা হয়েছে। যা দেশটির জনসংখ্যার ১২ শতাংশ মানুষ। অক্সফোর্ডের টিকাও দ্রুত ইসরাইলের পৌঁছে যাওয়ার ব্যাপারে আশাবাদী সংশ্লিষ্টরা। সূত্র : রাশিয়া টুডে

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন