বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চীনের ১০ গুপ্তচরকে ফেরত পাঠালো কাবুল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২১, ৬:৩৭ পিএম

আফগানিস্তানে আটক কথিত ১০ চীনা গুপ্তচরকে 'ক্ষমা' করে দিয়েছে আফগানিস্তান সরকার। সম্প্রতি তাদের চীনে ফেরত পাঠিয়েছে কাবুল। খবর হিন্দুস্তান টাইমস এর।

গণমাধ্যমটির দাবি, আফগানিস্তানের ন্যাশনাল ডিরেক্টরেট অব সিকিউরিটি (এনডিএস) ওই চীনা নাগরিকদের আটক করেছিল। কাবুলের দৃঢ় ধারণা, তারা বেইজিংয়ের গুপ্তচর। তাদের মধ্যে অন্তত একজন নারীও ছিলেন।

এর আগে আফগানিস্তানের ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ চীনা দূত ওয়াং ইউ-কে শর্ত দেন, যদি চীন ওই কাণ্ডে ক্ষমা প্রার্থনা করে তবে ওই ১০ নাগরিককে মুক্তি দেওয়া হবে।
আফগান জাতীয় সুরক্ষা অধিদপ্তর (এনডিএস) সম্প্রতি চীনা গুপ্তচরদের বিশাল নেটওয়ার্ক প্রকাশ করেছে। এ অঞ্চলের ভূ-রাজনীতিকে প্রভাবিত করা এবং চীন সরকারের বিভিন্ন কার্যক্রম তুলে ধরতে এই নেটওয়ার্ক কাজ করছে। সম্প্রতি কাবুলে গুপ্তচরবৃত্তির অভিযোগে ১০ চীনা নাগরিককে আটক করেছে এনডিএস। আটকৃতদের বিরুদ্ধে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই’র সহযোগিতায় সন্ত্রাসী সেল পরিচালনার অভিযোগ রয়েছে।

কাবুলের একজন ঊধ্বর্তন কর্মকর্তা জানিয়েছে, আটক ১০ ব্যক্তির সঙ্গে সন্ত্রাসী গোষ্ঠী হাক্বানি নেটওয়ার্কের সম্পর্ক রয়েছে। তাদের মধ্যে একজন লি ইয়াংইয়াং গত জুলাই থেকে আগস্টে ওই ধরনের কর্মকাণ্ড পরিচালনা করেছে। গত ১০ ডিসেম্বর তাকে কাবুল থেকে আটক করে এনডিএস।

আফগানিস্তানে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ওয়াং ইউকে আফগান ভাইস-প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ বন্দিদের ব্যাপারে অবহিত করেছেন। এ বিষয়ে চীনকে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাইতে হুশিয়ারি দিয়েছে আফগানিস্তান।

আটক ব্যক্তিদের কাছ থেকে অস্ত্র, গোলাবারুদ, এবং কেটামিন পাউডারসহ বিভিন্ন রকমের অস্ত্র উদ্ধার করে এনডিএস। সূত্র : খবর হিন্দুস্তান টাইমস

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন