শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

আবার বাড়ছে সোনা-রূপার দাম

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২১, ৭:৩৮ পিএম

নতুন বছরের শুরুতেই বিনিয়োগকারী টানতে মাথা তুলে দাঁড়িয়েছে সোনা। বিশ্ববাজারে দামের ঊর্ধ্বমুখী প্রবণতায় হাতবদল হচ্ছে বিনিয়োগের অন্যতম নিরাপদ মাধ্যম এই ধাতুটি। স্বর্ণের বাজার দরের প্রতি মুহুর্ত্বের হাল-নাগাদ তথ্য তুলে ধরা সংস্থা গোল্ডপ্রাইস বলছে, ঊর্ধ্বমুখী প্রবণতা দেখালেও ১ জানুয়ারি কোন উত্থান হয়নি সোনার বাজারের। তবে, এরপর দুদিন বন্ধের পর আবার লেনদেন শুরু হয় ৪ জানুয়ারি সোমবার। এদিনের লেনদেন চিত্রে দেখা যায় আগের দিনের সর্বশেষ দামের তুলনায় প্রতি আউন্স সোনার দাম বেড়েছে ৩০ দশমিক ০৭ ডলার। বর্তমানে (বাংলাদেশ সময় সোমবার দুপুর) এক আউন্স সোনার দাম পড়ছে ১ হাজার ৯২৫ ডলার। এক আউন্স সমান ২৮ দশমিক ৩৫ গ্রাম বা ২ দশমিক ৪৩ ভরি।

আন্তর্জাতিক বাজারে ঊর্ধ্বমুখী প্রবণতায় রয়েছে রূপাও। একদিনের ব্যবধানে এই ধাতুটির দাম বেড়েছে প্রায় এক ডলার (দশমিক আট তিন)। প্রতি আউন্স রূপা হাতবদল হচ্ছে ২৭ দশমিক ১৪ ডলারে।

রোববার পর্যন্ত (৩ জানুয়ারি) এক মাসের ব্যবধানে এক আউন্স সোনার দাম গড়ে বেড়েছে ২৯ দশমিক ১৭ ডলার। আর ৬ মাসের ব্যবধানে বেড়েছে ১০৭ দশমিক ৫৩ ডলার। এক বছরে এই বৃদ্ধি হয়েছে ৩৬৯ দশমিক ১৬ ডলার।

প্রতি আউন্স রূপার দাম এক মাসে বেড়েছে প্রায় ২ (১ দশমিক ৭৫) ডলার। ৬ মাসের ব্যবধানে ৮ ডলার আর এক বছরে ধাতুটির দাম বৃদ্ধি পেয়েছে ৮ দশমিক ২৪ ডলার।

গত বছর করোনার তাণ্ডব বাড়তে থাকলে বাড়তে থাকে সোনায় বিনিয়োগ। আর এতেই মন্দা অর্থনৈতিক ব্যবস্থার মধ্যেই মূল্যবান এই ধাতুটি দাম বৃদ্ধির রেকর্ড ভাঙে কয়েক দফা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন