বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বিদায় ঘণ্টা বাজল মাশরাফির!

ফিরলেন সাকিব, টেস্টে নেই মাহমুদউল্লাহ

ইমরান মাহমুদ | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২১, ১২:০২ এএম

করোনাকাল পেরিয়ে দীর্ঘ দিন পর আন্তর্জাতিক ক্রিকেট ফেরার দুয়ারে বাংলাদেশ। ক্রিকেটারদের সঙ্গে অপেক্ষা দেশের ষোল কেটি মানুষও। তবে তাদের হতাশ করে মাশরাফি বিন মুর্তজাকে বাদ দিয়েই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসন্ন সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক ওয়ানডে দল ঘোষণা করা হয়েছে। সেখানে ঠাঁই পেয়েছেন মোট ২৪ জন ক্রিকেটার। তাছাড়া, টেস্ট সিরিজের জন্য ২০ সদস্যের আলাদা প্রাথমিক দল দেওয়া হয়েছে।
গতকাল হোম অব ক্রিকেট মিরপুরে টেস্ট ও ওয়ানডে সিরিজের দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কিন্তু সীমিত ওভারের সিরিজের জন্য বিবেচনা করা হয়নি সাবেক অধিনায়ক মাশরাফিকে। আর সাদা পোশাকের দলে এবারও রাখা হয়নি মাহমুদউল্লাহকে। তবে অবধারিতভাবেই দুই সংস্করণের দলে ফিরেছেন নিষেধাজ্ঞা থেকে মুক্তি পাওয়া বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এই সফরের আগে নিষেধাজ্ঞার শাস্তি পাওয়া সাকিব সবশেষ টেস্ট খেলেন ২০১৯ সালের সেপ্টেম্বরে, আফগানিস্তানের বিপক্ষে।
ওয়ানডের প্রাথমিক দলে নতুন ডাক পেয়েছেন বাঁহাতি পেসার শরিফুল ইসলাম। বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে ১০ ম্যাচে ১৬ উইকেট নিয়ে শরিফুল ছিলেন চতুর্থ সেরা বোলার। একই টুর্নামেন্টে সেঞ্চুরি করা ওপেনার পারভেজ হোসেনও প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়েছেন। এঁরা দুজনই ফেব্রুয়ারিতে অন‚র্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলা বাংলাদেশ যুবদলের ক্রিকেটার। টেস্টের দলে অবশ্য কোনো চমক না থাকলেও আছে হতাশা। আঙুলের অস্ত্রোপচারের পর সেরা ওঠায় মুমিনুল হককে অধিনায়ক করে সাদা বলের দল ঘোষণা করা হয়েছে। জিম্বাবুয়ের বিপক্ষে বাদ পড়া অভিজ্ঞ মিডল অর্ডার ব্যাটসম্যান মাহমুদল্লাহ নেই ২০ জনের দলে। পাকিস্তান টেস্টের পর দেশে ফিরে একটি প্রথম শ্রেণির ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন তিনি। সেখানে করেছিলেন কেবল ১ ও ১৭ রান। প্রথমবারের মতো টেস্ট দলে ডাক পেয়েছেন গত বছর জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি অভিষেক হওয়া পেসার হাসান মাহমুদ।
তবে দিনভর আলোচনায় মাশরাফির না থাকা। গত মার্চে ঘরের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে তিনটি ওয়ানডে খেলেছিল বাংলাদেশ। ওই সিরিজে দলকে ৩-০ ব্যবধানে জিতিয়ে নেতৃত্ব থেকে সরে দাঁড়ান মাশরাফি। তবে অধিনায়কের পদ ছাড়লেও আন্তর্জাতিক ক্রিকেট খেলে যাওয়ার ইচ্ছার কথা জানিয়েছিলেন ৩৭ বছর বয়সী মাশরাফির। এরপর করোনাভাইরাসের প্রাদুর্ভাবে দেশের সব ধরনের খেলাধুলা বন্ধ হয়ে। লম্বা অপেক্ষার ইতি টেনে গত অক্টোবরে বিসিবি প্রেসিডেন্টস কাপ দিয়ে প্রতিযোগিতামূলক ক্রিকেট ফের চালু হয়। এরপর গত নভেম্বর-ডিসেম্বরে মাঠে গড়ায় পাঁচ দলের বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ। চোটের কারণে আসরের শুরুতে ছিলেন না মাশরাফি।
দীর্ঘ নয় মাস পর অনুশীলনে ফেরা মাশরাফিকে পরবর্তীতে দলে টানে জেমকন খুলনা। আসরের শিরোপা জেতা দলটির হয়ে ৪ ম্যাচে ৭ উইকেট দখল করেন তিনি। ক্যারিয়ারসেরা বোলিংয়ে প্রথমবারের মতো টি-টোয়েন্টিতে ৫ উইকেটের স্বাদও নেন এই ডানহাতি পেসার। কিন্তু নির্বাচকদের আস্থা অর্জন করতে তা যথেষ্ট হয়নি। কাজটা যে কঠিন ছিল সেটি প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীনের কথাতেই পরিষ্কার, ‘আমাদের সম্মান ওর (মাশরাফির) প্রতি আছেই এবং আমাদের দেশের জন্য অনেক কিছু দিয়েছে। এটা একটা কঠিন সিদ্ধান্ত ছিল। বাস্তবতা আমাদের মানতেই হবে। সামনের দিকে এগিয়ে যেতে হবে। আমরা সবাই সম্মিলিতভাবে এই সিদ্ধান্ত নিয়েছি। মাশরাফিকে বাদ দিতে হয়েছে। সেই হিসেবে আমি মনে করি যে নতুনভাবে যে চলা, ওর জায়গায় যে-ই খেলবে তার জন্য অবশ্যই এটা অনেক বড় সুযোগ।’
ওয়েস্ট ইন্ডিজ এবার তুলনাম‚লক দুর্বল একটি স্কোয়াড করেছে। সেই দলের বিপক্ষে মাশরাফিকে না রাখাটা একটা বার্তা কি না সেটা নিয়ে খোলাসা করেননি নির্বাচকেরা। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, বিশ্বকাপ এবং ভবিষ্যৎ ভেবেই মাশরাফিকে রাখা হয়নি। এটা একরকম বলে দেয়া যে মাশরাফির জন্য জাতীয় দলের রাস্তা আপাতত বন্ধ।
ক্যারিবীয় সিরিজের দল ঘোষণার পর ২৭০ ওয়ানডে উইকেটের মালিক মাশরাফিকে হয়তো আন্তর্জাতিক ক্রিকেটে দেখার সম্ভাবনাই ক্ষীণ হয়ে পড়ল। ব্যপারটিকে কিভাবে দেখছেন মাশরাফি? যেদিন মাশরাফি স্কোয়াডে নেই বলে খবর এলো, সেদিন তার সংসদ সদস্য হিসেবে শপথ নেবার দুই বছর পূর্ণ হয়েছে। বাংলাদেশ ক্রিকেটে সফল এই অধিনায়ক ছিলেন প্রশংসিত। মাঠের বাইরে ক্রিকেটারদের সাথে সম্পর্ক এবং অনেকের কাছেই অনুপ্রেরণা ছিলেন দেশসেরা এই পেসার। গত দুই বছর রাজনীতি এবং খেলা একযোগে চালিয়েছেন তিনি। তবে ‘ক্রিকেটই আমার ধ্যানজ্ঞ্যান’ বরাবরই বলে আসা ক্যাপ্টেন ম্যাশ এই উপেক্ষার জবাবটা দিয়েছেন একটু ভিন্নভাবে, ‘ব্যস্ততা আছে, থাকবে, এর মধ্যে করোনাভাইরাসের এক বছর গেলো, সবাই প্যানডেমিকের সময় ঘরের ভেতর ছিল, কাজ যখন যেটা ছিল তখন সেটা করেছি, এভাবেই।’
বাংলাদেশের সাবেক ক্রিকেটার শাহরিয়ার নাফিস বলেন, নির্বাচকরা আসলে চাইছেন মাশরাফির জায়গা প‚রণ করে নিতে। মাশরাফি এখন যদি ফিট থাকেন বা সামনে ফিট হন এমন হতে পারে যে দুই বা এক সিরিজের জন্য ডাক পেলেন। কিন্তু দীর্ঘমেয়াদি যে চিন্তা করছেন নির্বাচকরা তাতে করে মাশরাফির দলে ঢোকা কঠিন হয়ে যাবে, ‘এখন যে বয়স তাতে করে চার বা পাঁচ বছর খেলা চালিয়ে যাওয়া কঠিন হয়ে যাবে।’ তবে নাফিস এটি মানছেন, মাশরাফির যে ফাঁকা জায়গা রেখে যাবেন সেটা প‚রণ করা কঠিন হবে। পাশাপাশি তিনি এ-ও মনে করিয়ে দেন, একজন ক্রিকেটারের ক্যারিয়ার শেষ হয় যখন সে অবসর নেন। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নির্বাচকরা স্পষ্টতই জানিয়েছেন ২০২৩ বিশ্বকাপ নিয়ে ভাবছেন তারা।
উইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের ওয়ানডে ম্যাচগুলো হবে যথাক্রমে আগামী ২০, ২২ ও ২৫ জানুয়ারি। এই সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবে বাংলাদেশ। এরপর দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে দুদল। চট্টগ্রামে প্রথম টেস্ট শুরু হবে আগামী ৩ ফেব্রুয়ারি। ঢাকায় দ্বিতীয় ও শেষ টেস্ট মাঠ গড়াবে ১১ ফেব্রুয়ারি। ক্রিকেটারদের বিশাল বহর ৭ জানুয়ারি জৈব সুরক্ষা বলয়ে প্রবেশ করবে। ১০ জানুয়ারি শুরু হবে প্রস্তুতি ক্যাম্প। ওয়ানডে সিরিজের আগে নিজেদের মধ্যে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। এরপর ১৭ জানুয়ারি মূল দল ঘোষিত হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচক।

ওয়ানডে সিরিজের প্রাথমিক দল
তামিম ইকবাল, সাকিব আল হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন কুমার দাস, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন ধ্রুব, মোসাদ্দেক হোসেন সৈকত, সৌম্য সরকার, ইয়াসির আলী চৌধুরী, নাঈম শেখ, তাসকিন আহমেদ, আল-আমিন হোসেন, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাসুম আহমেদ, পারভেজ হোসেন ইমন, শেখ মেহেদী হাসান, রুবেল হোসেন।

টেস্ট সিরিজের প্রাথমিক দল
মুমিনুল হক, তামিম ইকবাল, সাকিব আল হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন কুমার দাস, ইয়াসির আলী চৌধুরী, সাইফ হাসান, আবু জায়েদ চৌধুরী, তাসকিন আহমেদ, সৈয়দ খালেদ আহমেদ, হাসান মাহমুদ, মুস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নুরুল হাসান সোহান, সাদমান ইসলাম, নাঈম হাসান ও ইবাদত হোসেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
বয়ড়া খাল পাড় ৫ জানুয়ারি, ২০২১, ১:৫৩ এএম says : 0
নিজ থেকে চলে গেলে বেশী ভালো হতো। শুধু খাই খাই। সবই নিজে খেতে চায়। অন্যকে দিতে মন চায় না।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন