বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অবশেষে কাতার সীমান্ত খুলে দিলো সউদী আরব

সমঝোতাকে স্বাগত তুরস্কের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

দীর্ঘ সাড়ে তিন বছরের সর্বাত্মক অবরোধের পর অবশেষে কাতার সীমান্ত খুলে দিয়েছে সউদী আরব। এ সঙ্কট নিরসনে মধ্যস্থতাকারী দেশ কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী বিষয়টি নিশ্চিত করেছেন। গতকাল মঙ্গলবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাদ্যম আল-জাজিরা। প্রতিবেদনে বলা হয়েছে, এরইমধ্যে স্থল সীমান্ত খুলে দিয়েছে সউদী আরব। নৌ ও আকাশসীমাও খুলে দিতে যাচ্ছে দেশটি। কুয়েতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, স্থানীয় সময় সোমবার সন্ধ্যা থেকেই সীমান্ত খুলে দিতে রাজি হয় কাতার ও সউদী আরব।

এদিকে, সউদী আরবের সঙ্গে কাতারের দীর্ঘ সাড়ে তিন বছরের বিবাদ নিরসনে সমঝোতাকে স্বাগত জানিয়েছে তুরস্ক। তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, দুই দেশের বিরোধ নিষ্পত্তিতে পারস্পরিক সীমান্ত খুলে দেয়ার এ উদ্যোগ একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। সঙ্কট নিরসনে কুয়েতের প্রচেষ্টার প্রশংসা করেছে তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়। একইসঙ্গে এ ইস্যুতে কাজ করা অন্য দেশগুলোর প্রচেষ্টাকেও স্বাগত জানিয়েছে আঙ্কারা।

তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, আমাদের প্রত্যাশা, পারস্পরিক সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধার ভিত্তিতে এ বিরোধের একটি পূর্ণাঙ্গ ও স্থায়ী সমাধানে পৌঁছাতে হবে। কাতারের জনগণের বিরুদ্ধে অন্যান্য নিষেধাজ্ঞাগুলোও অবিলম্বে প্রত্যাহারের আহ্বান জানিয়েছে আঙ্কারা। ২০১৭ সালের ৫ জুন কথিত সন্ত্রাসবাদে সমর্থনের অভিযোগ এনে কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে সউদী আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিসর। তবে সউদী জোটের অভিযোগ অস্বীকার করে আসছে কাতার। বরং এ অবরোধকে রক্তপাতহীন যুদ্ধ ঘোষণার শামিল বলে মন্তব্য করেছেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মাদ বিন আব্দুররহমান আলে সানি। তার ভাষায়, সউদী আরবের নেতৃত্বাধীন কয়েকটি আরব দেশ দোহার বিরুদ্ধে প্রকারান্তরে যুদ্ধ ঘোষণা করেছে।

কাতারবিরোধী ওই অবরোধ প্রত্যাহারে ১৩ দফা দাবি তুলে ধরেছিল সউদী জোট। এর মধ্যে উল্লেখযোগ্য ছিল আল জাজিরা টেলিভিশন বন্ধ করে দেয়া, কাতার থেকে তুরস্কের সামরিক ঘাঁটি প্রত্যাহার এবং মুসলিম ব্রাদারহুডের সঙ্গে সম্পর্ক ছিন্ন করা। তবে সউদী জোটের দাবি প্রত্যাখ্যান করে উল্টো তুরস্কের দিকে আরও বেশি ঝুঁকে পড়ে কাতার। তুরস্কও কাতারের সমর্থনে এগিয়ে আসে। বলা চলে, তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান একাই সউদী আরবের কাতারবিরোধী অবরোধ ব্যর্থ করে দেন। গত কয়েক মাস থেকেই কুয়েতের পাশাপাশি সউদী-কাতার বিরোধ নিরসনে উদ্যোগী হয় ট্রাম্প প্রশাসন। রিয়াদও ইঙ্গিত দিচ্ছিল তারা দোহার সঙ্গে বিবাদ মিটিয়ে ফেলতে আগ্রহী। এসবের ধারাবাহিকতায় মঙ্গলবার সউদী আরবের দিক থেকে কাতার সীমান্ত খুলে দেয়ার কথা জানায় কুয়েত। সূত্র : আল-জাজিরা, আনাদোলু।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন