শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

রাউজানে দ্বিতীয় দিনের অভিযানে আরও চারটি অবৈধ ইটভাটা উচ্ছেদ, ৯ লাখ টাকা জরিমানা

রাউজান (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

চট্টগ্রামের রাউজানে দ্বিতীয় দিনে আরও চারটি অবৈধ ইটভাটায় উচ্ছেদ অভিযান চালিয়েছে জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর। এরমধ্যে তিনটি ইটভাটার মালিককে ৯ লাখ টাকা জরিমানা করে অপরটি গুঁড়িয়ে দেয়া হয়েছে।

মঙ্গলবার (৫ জানুয়ারি) সকাল থেকে বিকাল ৫টা পর্যন্ত রাউজান পৌরসভার ৯নম্বর ওয়ার্ডের আইলীখীল, ওহায়েদের খীল ও ডাবুয়া ইউনিয়নের মেলুয়া এলাকায় জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর যৌথভাবে এই অভিযান পরিচালনা করেন।

অভিযানে রাউজান পৌরসভার ৯নম্বর ওয়ার্ডের আইলীখীল, ওহায়েদের খীল এলাকার মামুন ব্রিকসের ১২০ ফুট চিমনীর আংশিক ছিদ্র ও বিপুল পরিমাণ কাঁচা ইট নষ্ট এবং ৩ লাখ টাকা জরিমানা, এরপর ডাবুয়া ইউনিয়নের মেলুয়া এলাকার মক্কার ব্রিকসের কিলন ভেঙ্গে ৩লাখ টাকা, রোস্তম শাহ ব্রিকসের বিপুল পরিমাণ কাঁচা ইটসহ চিনমীর আংশিক ছিদ্র করে ৩ লাখ টাকা জরিমানা করা হয়েছে।এ ছাড়াও সাইরা ব্রিকসের চিমনী ছিদ্র করে বিপুল পরিমাণ কাঁচা ইট এস্কেভেটর দিয়ে নষ্ট করে দিয়েছে।

অভিযানে নেতৃত্ব দেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মারজান হোসাইন, উপজেলা নির্বাহী কর্মকর্তা জোনায়েদ কবির সোহাগ। সাথে ছিলেন পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম জেলার উপ পরিচালক জমির উদ্দিন, সহকারী পরিচালক আফজারুল ইসলাম, পরিদর্শক নুর হাসান সজীব। এছাড়াও র‌্যাব-৭, পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা সহযোগিতা করেন।

চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মারজান হোসাইন জানান, উচ্চ আদালতের নির্দেশনায় আমরা অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযানে নেমেছি। অভিযানে রাউজানে চারটি অবৈধ ইটভাটা উচ্ছেদ করে তিনটি ভাটার মালিককে ৯ লাখ টাকা জরিমানা করা হয়েছে। ইটভাটা গুলোর কৃষি জমি ও পাহাড় থেকে মাটি নিয়ে ইট উৎপাদিত করে আসছিল।

অভিযান প্রসঙ্গে পরিবেশ অধিদফতরের চট্টগ্রাম জেলার উপ-পরিচালক জমির উদ্দিন বলেন, রাউজানের ৫২টি ইটভাটার মধ্যে একটিও বৈধতা নেই। সবকটি ইটভাটা চলছে অবৈধভাবে। কোনোটিতে পরিবেশগত ছাড়পত্র, জেলা প্রশাসক কার্যালয়ের লাইসেন্স, বন বিভাগের ছাড়পত্র ও বিএসটিআইয়ের মানপত্র না থাকায় রাউজানে দ্বিতীয় দিনে চারটি ইটভাটায় অভিযান চালানো হয়েছে। তিনটিতে নির্দিষ্ট সময়ের মধ্যে ইটভাটা বন্ধ করে দেয়ার অঙ্গিকার সাপেক্ষ তিন লাখ টাকা করে মোট ৯ লাখ টাকা জরিমানা আদায় কারা হয়েছে। ৫২টি ইটভাটার মধ্যে দুদিনে মোট ৭টির বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে। সব অবৈধ ইটভাটার বিরুদ্ধে এই অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন