শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কাতারের সঙ্গে সম্পর্ক পুনঃস্থাপনের পারস্য উপসাগরীয় দেশগুলোর চুক্তি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২১, ৯:২২ এএম

পারস্য উপসাগর তীরবর্তী আরব দেশগুলোর নেতারা কাতারের সঙ্গে তাদের মতবিরোধ নিরসনের লক্ষ্যে একটি চুক্তিতে সই করেছেন। প্রায় সাড়ে তিন বছর কাতারের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক ছিন্ন থাকার পর কাতারের শাসক শেখ তামিম বিন হামাদ বিন খলিফা আলে সানি আরব নেতাদের বৈঠকে যোগ দিতে মঙ্গলবার সৌদি আরব সফরে যান। এ সময় সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমান কাতারের আমিরকে স্বাগত জানাতে বিমানবন্দরে ছুটে যান এবং করোনাভাইরাসের প্রকোপের মধ্যে স্বাস্থ্যবিধি ভঙ্গ করে বিমানের সিঁড়িতে পরস্পরকে জড়িয়ে ধরেন।

এরপর দুই দেশ এক অনুষ্ঠানে এমন এক চুক্তিতে সই করেন যার ফলে দোহা ও রিয়াদের মধ্যে সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার পাশাপাশি দু’দেশ পরস্পরের জন্য জল, স্থল ও আকাশপথ খুলে দিতে সম্মত হয়। সৌদি যুবরাজ এই সমঝোতাকে ‘টেকসই জোট’ বলে উল্লেখ করেন।

আরব লীগের ছয় সদস্যদেশ হচ্ছে সৌদি আরব, কুয়েত, ওমান, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও কাতার। তবে সাড়ে তিন বছর আগে এই লীগে কাতারের সদস্যপদ স্থগিত করা হয়েছিল। কাতার এক মাস আগে সৌদি আরবের সঙ্গে মতবিরোধ নিরসনের লক্ষ্যে দু’দেশের মধ্যে আলোচনা শুরু হওয়ার খবর স্বীকার করে।

২০১৭ সালের জুন মাসে সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিশর কাতারের ওপর জল, স্থল ও আকাশপথের অবরোধ আরোপ করে। এসব দেশ তখন কাতারকে সন্ত্রাসবাদে পৃষ্ঠপোষকতা দেয়ার অভিযোগ তোলে। এছাড়া, ইরানের সঙ্গে কাতারের ঘনিষ্ঠ সম্পর্ককেও এসব দেশ ভালো চোখে দেখেনি। তবে সন্ত্রাসবাদের প্রতি পৃষ্ঠপোষকতার অভিযোগ সবসময় নাকচ করে এসেছে কাতার। অবশ্য, ইরানের সঙ্গে সম্পর্ক ঘনিষ্ঠ ছিল এবং আরব দেশগুলোর অবরোধের পর তেহরানের সঙ্গে দোহার সম্পর্ক আরো বেশি ঘনিষ্ঠ হয়।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন