শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ট্যাংকার আটক, ইরানে প্রতিনিধিদল পাঠাবে দ. কোরিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২১, ১০:৫৮ এএম

পারস্য উপসাগরের পানি দূষণের অভিযোগে ইরানে আটক দক্ষিণ কোরিয়ার একটি তেল ট্যাংকারের ব্যাপারে কথা বলতে সিউল তেহরানে একটি প্রতিনিধিদল পাঠাবে বলে ঘোষণা করেছে। রাসায়নিক পদার্থ নিঃসরণের মাধ্যমে পারস্য উপসাগরের পরিবেশ দূষণের দায়ে ইরানের নৌবাহিনী সোমবার ওই ট্যাংকার আটক করে।

দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র চোয়ি ইয়ং-সাম মঙ্গলবার সিউলে সাংবাদিকদের সাপ্তাহিক ব্রিফিংয়ে বলেন, এই মন্ত্রণালয়ের মধ্যপ্রাচ্য বিষয়ক মহাপরিচালকের নেতৃত্বে সেদেশের একটি প্রতিনিধিদল শিগগিরই তেহরান সফরে যাবে।

তিনি বলেন, দ্বিপক্ষীয় সম্পর্কের নানা দিক নিয়ে ইরান ও দক্ষিণ কোরিয়ার প্রতিনিধিরা বিস্তারিত আলোচনা করবেন এবং তারা অতি দ্রুত দু’দেশের মধ্যকার মতপার্থক্য নিরসনের চেষ্টা করবেন।

এদিকে দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ক্যাং কিউং-ওয়াহা বলেছেন, তার দেশের তেল ট্যাংকার ছাড়িয়ে নেয়ার জন্য এরইমধ্যে তেহরানের সঙ্গে আলোচনা শুরু করেছে সিউল। তবে তাৎক্ষণিক এ আলোচনা দু’দেশের কূটনৈতিক মিশনের মাধ্যমে চলছে এবং দক্ষিণ কোরিয়ার প্রতিনিধিদল তেহরানে পৌঁছালে আলোচনা জোরদার করা হবে।

পারস্য উপসাগরে তেল দূষণ সৃষ্টি করার অভিযোগে গত সোমবার ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র নৌশাখা দক্ষিণ কোরিয়ার একটি জাহাজ আটক করে।

সাগরের পানি দূষিত করার কারণে আদালতের নির্দেশে জাহাজটিকে ইরানের উপকূলে নিয়ে আসা হয়েছে বলে জানিয়েছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে। তিনি বলেন, বিশ্বের অন্যান্য দেশের মতো ইরানও পরিবেশ দূষণ মোকাবিলা করার ক্ষেত্রে যথেষ্ট স্পর্শকাতর এবং এ কারণে জাহাজটির বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেয়া হয়েছে।

এদিকে ইরানের দক্ষিণাঞ্চলীয় হরমুজগান প্রদেশের জাহাজ চলাচল বিষয় প্রধান কর্মকর্তা ইসমাইল মাক্কিজাদে বলেছেন, সাগরের পরিবেশ দূষিত করা এবং ইরানের পক্ষে থেকে দেয়া সতর্কবার্তা উপেক্ষা করার কারণে দক্ষিণ কোরিয়ার জাহাজটি আটক করা হয়েছে।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Ayub Ali ৭ জানুয়ারি, ২০২১, ৭:০৩ পিএম says : 0
Good job iran
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন