শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সিলেটে পাথরকোয়ারী খুলার দাবীতে নতুন কর্মসূচী আসছে, মহাসমাবেশ ১৬ জানুয়ারী

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২১, ৮:০১ পিএম

সনাতন পদ্ধতিতে সিলেটের সকল পাথর কোয়ারি খুলে দেয়ার দাবি মেনে না নিলে পুনরায় আসতে পারে পরিবহন ধর্মঘট কর্মসূচী, এমন তথ্য জানিয়েছেন, সিলেট বিভাগীয় ট্রাক-পিকআপ-কাভার্ডভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদের আহবায়ক গোলাম হাদী ছয়ফুল। আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত প্রশাসনকে সময়সীমা বেঁধে দিয়েছে এ সংগঠন। এর ভেতরে দাবি আদায় না হলে ১৭ জানুয়ারি থেকে সিলেট বিভাগজুড়ে লাগাতার ধর্মঘট কর্মসূচি পালন করা হবে। সিলেটের সকল পাথর কোয়ারি খুলে দেয়ার দাবিতে লাগাতার আন্দোলন কর্মসূচি চালিয়ে যাচ্ছে ‘বৃহত্তর সিলেট পাথর সংশ্লিষ্ট ব্যবসায়ী-শ্রমিক ঐক্য পরিষদ’।

গত ডিসেম্বরে প্রথম পণ্যবাহী পরিবহন ও পরে সকল ধরনের পরিবহন ধর্মঘট পালন করে পাথর সংশ্লিষ্ট ব্যবসায়ী-শ্রমিকরা। জানা গেছে, বৃহস্পতিবার (৭ জানুয়ারি) বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ১৫ জানুয়ারির ভিতরে সকল পাথর কোয়ারি সনাতন পদ্ধতিতে খুলে দেয়ার দাবিতে সারকলিপি প্রদান করবেন ‘বৃহত্তর সিলেট পাথর সংশ্লিষ্ট ব্যবসায়ী-শ্রমিক ঐক্য পরিষদ’র নেতৃবৃন্দ। এসময় তারা ১৫ জানুয়ারি পর্যন্ত প্রশাসনকে সময়সীমা বেঁধে দেয়া হবে। ১৫ জানুয়ারির ভেতরে দাবি আদায় না হলে ১৬ জানুয়ারি দক্ষিণ সুরমার হুমায়ুন রশিদ চত্বরে মালিক-শ্রমিক প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হবে। তার পরদিন- ১৭ জানুয়ারি থেকে বিভাগজুড়ে লাগাতার সকল ধরনের পরিবহন ধর্মঘট কর্মসূচি পালন করা হবে।

এদিকে পাথর কোয়ারী খুলে দেওয়ার দাবীতে সিলেট বিভাগে আহুত ৭২ ঘন্টার গণ ও পণ্য পরিবহণ ধর্মঘট পরবর্তী মূল্যায়ন ও করণীয় সভা আজ বুধবার (৬ জানুয়ারি) নগরীর সোবহানীঘাটস্থ একটি অভিজাত রেষ্টুরেন্টে অনুষ্ঠিত হয়। সিলেট বিভাগীয় ট্রাক-পিকআপ-কাভার্ডভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদের আহবায়ক গোলাম হাদী ছয়ফুল-এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, সিলেট বিভাগীয় ট্রাক-পিকআপ-কাভার্ডভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদের সদস্য সচিব ও সিলেট জেলা ট্রাক পিকআপ কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি আবু সরকার, সিলেট বিভাগীয় ট্রাক-পিকআপ-কাভার্ডভ্যান মালিক ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক ও হবিগঞ্জ জেলা ট্রাক মালিক সমিতির সাধারণ সম্পাদক গোলাম ফারুক, সিলেট জেলা বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক শাহ জিয়াউল কবির পলাশ, মৌলভীবাজার জেলা ট্রাক-ট্যাংকলরি ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আজাদুর রহমান ওয়াদুদ, সিলেট বিভাগীয় ট্রাক-পিকআপ-কাভার্ডভ্যান শ্রমিক ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক ও হবিগঞ্জ জেলা ট্রাক-ট্যাংকলরি শ্রমিক ইউনিয়নের সিনিয়র সহ সভাপতি আবদাল মিয়া, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জহির শিকদার, সিলেট জেলা ট্রাক মালিক গ্রুপের সিনিয়র সভাপতি আতিকুর রহমান আতিক, সাধারণ সম্পাদক পুলক কবির চৌধুরী, যুগ্ম সম্পাদক জাকির আহমদ তালুকদার, সুনামগঞ্জ জেলা ট্রাক-ট্যাংকলরি শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ও বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মোঃ নুর উদ্দিন, সিলেট জেলা বাস মিনিবাস ও মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের সহকারী নির্বাচন কমিশনার মোঃ নুর মিয়া ও সাবেক সাধারণ সম্পাদক আব্দুল মুমিত, সাবেক যুগ্ম সম্পাদক মোঃ মঈনুল ইসলাম, সিলেট বিভাগীয় ট্রাক-পিকআপ-কাভার্ডভ্যান শ্রমিক ঐক্য পরিষদের যুগ্ম আহবায়ক ও সিলেট জেলা ট্রাক পিকআপ কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ আমির উদ্দিন।

সিলেট বিভাগীয় ট্রাক-পিকআপ-কাভার্ডভ্যান মালিক ঐক্য পরিষদ ও সিলেট জেলা ট্রাক মালিক গ্রুপের সাংগঠনিক সম্পাদক শাব্বীর আহমদ ফয়েজ এর পরিচালনায় অনুষ্ঠিত সভায় অন্যানের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, হবিগঞ্জ জেলা মটর মালিক গ্রুপের সিনিয়র সহ সভাপতি জয়নাল আবেদিন, সহ সভাপতি হেলাল উদ্দিন, সিলেট জেলা সড়ক পরিবহণ মালিক সমিতির অর্থ সম্পাদক আমিনুজ্জান জুওয়াহির, মৌলভীবাজার জেলা বাস-মিনিবাস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সালেহ আহমদ, বৃহত্তর পাথর সংশ্লিষ্ট ব্যবসায়ী-শ্রমিক ঐক্য পরিষদের আহবায়ক আব্দুল জলিল মেম্বার, সদস্য সচিব মোঃ নুরুল আমিন, সুনামগঞ্জ জেলা বাস মালিক গ্রুপের সাধারণ সম্পাদক মোঃ জুয়েল মিয়া, সহ সাধারণ সম্পাদক আব্দুল মুকিত মুকুল, সুনামগঞ্জ জেলা মিল মালিক সমিতির মোঃ বিল্লাল মিয়া, জাফলং মিল মালিক সমিতির সাধারণ সম্পাদক ইলিয়াস উদ্দিন লিপু, ভোলাগঞ্জ পাথর ব্যবসায়ী সমিতির যুগ্ম সম্পাদক শওকত আলী বাবুল, বিশিষ্ট পাথর ব্যবসায়ী ও সমাজসেবী মোঃ আমিনুল ইসলাম, সিলেট জেলা ট্রাক পিকআপ কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের কার্যকরি সভাপতি আব্দুস সালাম, সহ সভাপতি জুবের আহমদ, যুগ্ম সম্পাদক মোহাম্মদ আলী, সাংগঠনিক সম্পাদক মোঃ শামীম আহমদ, কোষাধ্যক্ষ রাজু আহমদ তুরু, জাফলং পাথর ব্যবসায়ী সমিতির আহবায়ক হাজী আব্দুস শহিদ, সাবেক সহ সভাপতি মোঃ ইসমাঈল হোসেন, সদস্য ফারুক আহমদ, সদস্য বাবুল আহমদ, সিলেট জেলা ট্রাক মালিক গ্রুপের সহ সাংগঠনিক সম্পাদক রাজ্জিক লিটু, প্রচার সম্পাদক সাদেক খান, দফতর সম্পাদক আফজল চৌধুরী, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক মোঃ সোহরাব আলী, নির্বাহী সদস্য শাহাদত হোসেন, আকমাম আব্দুল্লাহ, সিলেট জেলা ট্রাক পিকআপ ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের নির্বাহী সদস্য আলী আহমদ, আব্দুল জলিল, দক্ষিণ সুরমা মোগলাবাজার আঞ্চলিক কমিটির সভাপতি কাউছার আহমদ, সহ সভাপতি জুমায়েল ইসলাম জুমেল, সাধারণ সম্পাদক মারুফ আহমদ প্রমূখ।

সভায় বিভাগের সকল নেতৃবৃন্দের মতামতের ভিত্তিতে ৭ জানুয়ারী বৃহস্পতিবার বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসক’সহ বিভিন্ন দফতরে স্মারকরিপি, বিভিন্ন শ্রেণী পেশার মানুষের সাথে গণ সংযোগ, বাংলাদেশ সড়ক পরিবহণ মালিক ও শ্রমিক ফেডারেশনের সাথে আন্দোলন নিয়ে আলোচনা, আইনী প্রদক্ষেপ ও ১৬ জানুয়ারী দক্ষিণ সুরমার হুমায়ুন রশিদ চত্বরে বিভাগীয় মহাসমাবেশ করে লাগাতার কর্মসূচি ঘোষণার সিদ্ধান্ত গৃহিত হয়। সভাপতির বক্তব্যে সিলেট বিভাগীয় ট্রাক-পিকআপ-কাভার্ডভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদের আহবায়ক আলহাজ¦ গোলাম হাদী ছয়ফুল বলেন, নতুন বছর ও স্কুল পড়ুয়া শিক্ষার্থীদের বই উৎসব’সহ নানা বিষয় বিবেচনা করে আন্দোলনের কর্মসূচি গ্রহণ করতে হয়েছে বিলম্ব। আগামী ১৬ জানুয়ারীর বিভাগীয় মহা সমাবেশের পর কর্মসূচির চুড়ান্ত ঘোষণা দেয়া হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন