বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

এ কেমন অচেনা পৌষ!

সীতাকুন্ডে পারদ ৩২.৫, ঢাকায় ৩০ ডিগ্রি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২১, ১২:০২ এএম

বেশ কড়া রোদ। সূর্যের উজ্জ্বল কিরণ। ভোরে কুয়াশা কোথাও হালকা, কোথাও তাও নেই তেমন। দেশের বেশিরভাগ জেলায় রাত থেকে ভোরবেলায় তাপমাত্রা ১৩ থেকে ১৬ ডিগ্রি সেলসিয়াস। দিনের সর্বোচ্চ পারদ ২৮ থেকে ৩১ ডিগ্রির আশপাশে.। গেল ২৪ ঘণ্টার ব্যবধানে ঢাকায় দিনের তাপমাত্রা আরও এক ডিগ্রি বেড়ে উঠে গেছে ৩০-এর ঘরে।

এ কেমন অচেনা পৌষ! তাও মাসের চতুর্থ সপ্তাহ অতিক্রম করছে। শীত ঋতুর প্রায় মধ্যভাগ এখন। অথচ ‘স্বাভাবিক’ শীত বলতে গেলে অনুপস্থিত। দিনের বেলায় শীতের মোটা কাপড় গায়ে চড়াতে হয়না। রাতে কাঁথা হলেই চলছে। আবহমান বাংলায় পৌষের চিরাচরিত কুয়াশা আর শীতের দাপটটুকু যদি না থাকে তাহলে খেজুরের রস ও গুড়ে কড়া মিষ্টতা তো আসে না। এটাই প্রাকৃতিক নিয়ম। শীতের পিঠা-পুলির আসরও জমে না।
সপ্তাহখানেক যাবত আবহাওয়া বিভাগ তাপমাত্রার পারদ বৃদ্ধিরই পূর্বাভাস দিয়ে যাচ্ছে এবং তাই হচ্ছে। আজ বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, সারাদেশে রাতের তাপমাত্রা আরও কিছুটা বেড়ে যেতে পারে। প্রায় অপরিবর্তিত থাকতে পারে দিনের তাপমাত্রা।

গতকাল বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সীতাকুন্ডে ৩২.৫ এবং সর্বনিম্ন বদলগাছীতে ১১ ডিগ্রি সে.। আপাতত দেশের কোথাও নেই শৈত্যপ্রবাহ। ঢাকায় পারদ সর্বোচ্চ ৩০ এবং সর্বনিম্ন ১৫.৬, চট্টগ্রামে সর্বোচ্চ ৩০.১ এবং সর্বনিম্ন ১৭ ডিগ্রি সে.।
আজকের পূর্বাভাসে আরও জানা গেছে, অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্কই থাকতে পারে। তবে রংপুর বিভাগের দুয়েক জায়গায় হালকা কিংবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।
পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ায় সামান্য পরিবর্তন হতে পারে। এরপরের ৫ দিনে রাতের তাপমাত্রা হ্রাসের আভাস রয়েছে।

এদিকে চলতি মাসের মাঝামাঝির দিকে অর্থাৎ পৌষের শেষ আর মাঘের গোড়াতে দেশের বিভিন্ন অঞ্চলে মাঝারি থেকে তীব্র ধরনের শৈত্যপ্রবাহের পূর্বাভাস দেয়া হয়েছে। এ সময় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে অনেক এলাকায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন