শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভিসা ইস্যুতে পাক-ভারত সম্পর্কে আবার উত্তেজনা

প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পাক-ভারত সম্পর্কে আবার উত্তেজনার সৃষ্টি হল। ফের অনিশ্চয়তা দেখা দিল দুদেশের মধ্যে বেশ কয়েক বার ভেস্তে যাওয়া বিদেশসচিব পর্যায়ের আসন্ন বৈঠক নিয়েও। এবার ইস্যু- ভারতে থাকা পাকিস্তানের সরকারি বিমান সংস্থা পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের (পিআইএ) দুই পদস্থ কর্মকর্তার ভিসার মেয়াদ। ইসলামাবাদের অভিযোগ, ভারতে থাকা পিআইএ অফিসারদের ভিসার মেয়াদ বাড়াতে রাজি হয়নি দিল্লি। তার জেরে দুদেশের সম্পর্কে আবার ভুল বোঝাবুঝি বাড়তে পারে বলে গত শুক্রবার পাকিস্তানের পক্ষ থেকে হুঁশিয়ারি দেওয়া হয়েছে। বলা হয়েছে, এতে ভারত ও পাকিস্তানের নাগরিকদের মধ্যে পারস্পরিক অবিশ্বাস ও সন্দেহ ফের বেড়ে যাবে। চিড় ধরবে পারস্পরিক আস্থা ও ভরসার বাতাবরণে। সরকারি পাক বিমান সংস্থা পিআইএ-ই দিল্লি ও ইসলামাবাদের মধ্যে সরাসরি বিমান যোগাযোগের একমাত্র সেতু। প্রধানমন্ত্রীর কার্যালয় অবশ্য এই ঘটনাটিকে রুটিনমাফিক বলে জানিয়েছে, এর কোনও প্রভাব পড়বে না প্রস্তাবিত ভারত-পাক বিদেশসচিব পর্যায়ের বৈঠকে।
জানুয়ারির প্রথম সপ্তাহেই পিআইএর মুম্বই ও দিল্লির স্টেশন ম্যানেজার সাব্বির আহমেদ ও সইদ আহমেদ খানের ভিসার মেয়াদ ফুরিয়ে যায়।
অভিযোগ, তার পর গত এক মাস ধরে পিআইএর ওই দুই পদস্থ কর্তার ভিসার মেয়াদ বাড়ানোর বিষয়টি ঝুলিয়ে রাখা হয়েছে। তাদের ভিসার মেয়াদ আদৌ বাড়ানো হবে কি না তা নিয়ে এখনও পর্যন্ত তাদের রাখা হয়েছে অন্ধকারেই। ইসলামাবাদের তরফে বিষয়টি ভারতের বিদেশমন্ত্রককে জানানো হয়েছে। তাতে বলা হয়েছে, দুদেশের সম্পর্কের উন্নয়নে ভারতের তরফে যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, এর ফলে তা ভঙ্গ করা হল। আনন্দবাজার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন