মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

গালফ সঙ্কট নিরসনে খুশি তুরস্ক

সউদী-কাতার সমঝোতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

গালফ উপসাগরের তীরে অবস্থিত দেশগুলোর মধ্যে তিন বছর ধরে চলা সঙ্কট কেটে যাওয়ায় বিষয়টিকে স্বাগত জানিয়েছে তুরস্ক। মঙ্গলবার তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতি দিয়ে এ বিষয়ে তাদের প্রতিক্রিয়া জানিয়েছে।

গত সোমবার সউদী আরব সাড়ে তিন বছর আগে আরোপ করা অবরোধ তুলে নিয়ে কাতারের সঙ্গে ফের যোগাযোগ চালু করার ঘোষণা দেয়। দুই দেশের বিরোধ নিষ্পত্তিতে পারস্পরিক সীমান্ত খুলে দেয়ার উদ্যোগকে স্বাগত জানিয়েছে দেশটি। বিবৃতিতে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ‘এই সিদ্ধান্ত ২০১৭ সালের জুন থেকে চলমান সংঘাত নিরসনে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পদক্ষেপ। সউদী আরব কাতারের উপর এক বছরের দীর্ঘ নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে এবং এর মধ্যে তার আকাশ, স্থল ও সমুদ্রসীমা চালু করবে। উপসাগরীয় সঙ্কটের অবসানের দিকে এটি প্রথম পদক্ষেপ। কাতারের জনগণের বিরুদ্ধে অন্যান্য নিষেধাজ্ঞাগুলোও অবিলম্বে প্রত্যাহারের আহ্বান জানিয়েছে তুরস্ক। বিবৃতিতে বলা হয়, আমাদের প্রত্যাশা, পারস্পরিক সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধার ভিত্তিতে এই বিরোধের একটি পূর্ণাঙ্গ ও স্থায়ী সমাধানে পৌঁছাতে হবে।
প্রসঙ্গত, ২০১৭ সালের মাঝামাঝি সময়ে সন্ত্রাসে মদদের অভিযোগ এনে কাতারের সঙ্গে কূটনৈতিক, বাণিজ্য সম্পর্ক ছিন্ন করাসহ ভ্রমণও বন্ধ করেছিল সউদী আরবসহ বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিসর। তবে সন্ত্রাসের অভিযোগ অস্বীকার করে এসেছে কাতার। ওই সময় অবরোধ প্রত্যাহারের জন্য ১৩টি শর্ত জুড়ে দেওয়া হল কাতারের সামনে। তুরস্ক এবং ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করা, তার থেকে তুরস্কের সামরিক ঘাঁটি তুলে নেয়া এবং আলজাজিরা টেলিভিশন বন্ধ করা ছিল তাদের মধ্যে অন্যতম। তবে সউদী জোটের দাবি প্রত্যাখ্যান করে উল্টো তুরস্কের দিকে আরও বেশি ঝুঁকে পড়ে কাতার। তুরস্কও কাতারের সমর্থনে এগিয়ে আসে। সূত্র : মিডল ইস্ট মনিটর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
মোঃ দুলাল মিয়া ৭ জানুয়ারি, ২০২১, ১:০২ এএম says : 0
ভাই ভাই রাগ করে আর কতে দিন থাকবে এমনিতেই অনেক লোকসান হয়েছে। আমি ওখুশি ইহুদিবাদের কারনে এই সমস্যা হয়েছে আলহামদুলিললাহ আবার ঐক্যবদ্ধ হওয়ার জন্য ধন্যবাদ।
Total Reply(0)
Alomgir Hossain ৭ জানুয়ারি, ২০২১, ৪:৪৮ এএম says : 0
আমরাও খুশি
Total Reply(0)
তুষার ৭ জানুয়ারি, ২০২১, ৪:৪৯ এএম says : 0
এখন সময়, মুসলমাদেরকে এখনই ঐক্যবদ্ধ হতে হবে।
Total Reply(0)
কামাল ৭ জানুয়ারি, ২০২১, ৪:৫০ এএম says : 0
এই সিদ্ধান্ত ২০১৭ সালের জুন থেকে চলমান সংঘাত নিরসনে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পদক্ষেপ।
Total Reply(0)
আবদুর রহমান ৭ জানুয়ারি, ২০২১, ৪:৫০ এএম says : 0
আমাদের প্রত্যাশা, পারস্পরিক সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধার ভিত্তিতে এই বিরোধের একটি পূর্ণাঙ্গ ও স্থায়ী সমাধানে পৌঁছাতে হবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন