বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

নতজানু পররাষ্ট্রনীতির পরিবর্তন চায় জনগণ- জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২১, ৮:৪৮ পিএম

স্বল্প সময়ে ভ্যাকসিন টিকা আমদানি করার সুযোগ গ্রহণ না করে বিলম্বে ভ্যাকসিন পাওয়ার শর্তে ভারতের সাথে সরকারের ভ্যাকসিন চুক্তি করা একটি আত্মঘাতী সিদ্ধান্ত। এতে জনস্বাস্থ্য ও দেশের স্বার্থ রক্ষার চেয়ে ভারতপ্রীতি নতজানুর পররাষ্ট্রনীতির প্রাধান্য প্রকাশ পেয়েছে। দেশের জনগণ স্বার্থবিরোধী আত্মঘাতীমূলক এমন নতজানুর পররাষ্ট্রনীতির পরিবর্তন চায়। আজ বৃহস্পতিবার এক বিবৃতিতে জমিয়তের ভারপ্রাপ্ত মহাসচিব শাইখুল হাদিস মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী এসব কথা বলেন।

বিবৃতিতে মাওলানা আফেন্দী বলেন, ভ্যাকসিন চুক্তি অনুযায়ী ভারত বাংলাদেশকে প্রথম ধাপে ফেব্রুয়ারিতে ৫০ লাখ সার্স কোভিড ভিটু এ জেড ১২১২ নামক ভ্যাকসিন দেয়ার কথা। কিন্ত ভারত চুক্তির পর স্পষ্ট জানিয়ে দিয়েছে, ভারতের জনগণের জন্য টিকা প্রাপ্তি সুনিশ্চিত না করে ভারতের বাহিরে তারা কয়েক মাসের জন্য ভ্যাকসিন রফতানির অনুমোদন দিবে না। একথার মধ্যদিয়ে ভারত সরকার বাংলাদেশ সরকারকে ভ্যাকসিন দেয়ার ক্ষেত্রে ভ্যাকসিন চুক্তির শর্তকে মুটেই আমলে নেয়নি। ভারতের এমন আচরণ এবং বাংলাদেশের এহেন চুক্তির মধ্যদিয়ে চরমভাবে অবহেলিত হয়েছে বাংলাদেশের সর্বসাধারণ ও জনস্বাস্থ্যের বিষয়টি। বিবৃতিতে বলা হয়,

বাংলাদেশ সরকার ২০২০ সালের ৫ নভেম্বর ভারতের সাথে একটি ত্রিপক্ষীয় চুক্তি করে। এ চুক্তির মধ্যদিয়ে প্রকাশ পায় সরকারের পররাষ্ট্রনীতি ভারতপ্রীতিতে আবদ্ধ হয়ে পড়েছে। সরকারকে স্বার্থবিরোধী ভারতপ্রীতির এ মোহ কাটিয়ে দেশের স্বার্থ রক্ষায় আরো দূরদর্শিতা ও দায়বদ্ধতার পরিচয় দিতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন