শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

লেনদেন শুরু করল সিটি ব্যাংক

শরীয়াহভিত্তিক আন্তর্জাতিক ঋণপত্র

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২১, ১২:০৭ এএম

ব্লকচেইন প্রযুক্তির মাধ্যমে প্রথম বাংলাদেশী ব্যাংক হিসেবে সিটি ব্যাংক আন্তর্জাতিক ঋণপত্র ইসলামী শরিয়াহ ভিত্তিক অর্থায়ন ব্যবস্থার অধীনে কার্যকর করেছে। জেদ্দা ভিত্তিক ইসলামী উন্নয়ন ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান, ইন্টারন্যাশনাল ইসলামিক ট্রেড ফিনান্স কর্পোরেশন (আইটিএফসি)-এর সাথে অংশীদারিত্বের মাধ্যমে সিটি ব্যাংক লেনদেনটি সম্পন্ন করে যেখানে আইটিএফসি অ্যাডভাইসিং ও অর্থায়ন ব্যাংক হিসেবে কাজ করেছে। আইটিএফসি সিটি ব্যাংককে প্রদত্ত মুরাবাহা ট্রেড ফিনান্স লাইনের অধীনে এলসিকে অর্থায়ন করেছে।

হংকং-ভিত্তিক রফতানিকারক অ্যাপারেল লিংক (এইচকে) লিমিটেড থেকে পোশাক শিল্পের জন্য আনুষঙ্গিক উপকরণ আমদানি লক্ষ্যে শীর্ষস্থানীয় পোশাক রফতানিকারক ডেবনেয়ার গ্রুপের পক্ষ থেকে এই এলসি ইস্যু করা হয়েছিল। এই লেনদেন প্রক্রিয়াটি অনেক দ্রুত সম্পাদিত হয়। যেখানে প্রচলিত ব্যাবস্থায় ক্রসবর্ডার এলসি ইস্যু থেকে বেনিফিশিয়ারির কাছে পৌছানো পর্যন্ত ২৪-৭২ ঘণ্টা প্রয়োজন হত, সেখানে ব্লকচেইন নেটওয়ার্কে এলসি খসড়া থেকে এলসি ইস্যু এবং অ্যাডভাইসিং ব্যাংক থেকে এলসি বেনিফিশিয়ারির কাছে পৌঁছাতে মাত্র ৩৮ মিনিট সময় নেয়। ব্লকচেইন এমন এক প্রযুক্তি যাতে গুরুত্বপূর্ণ ডাটা নিরাপদে এবং এনক্রিপ্টেড করে মজুদ করা যায়। একবার লেনদেন সম্পন্ন হলে লেনদেনের তথ্য যাতে কখনো বদলানো না যায়, তা নিশ্চিত করে বøকচেইন। এর ফলে লেনদেনে স্বচ্ছতা আসে এবং জালিয়াতি ও প্রতারণার সুযোগ উল্লেখযোগ্যভাবে হ্রাস পায়।

উপরন্তু, সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহ এবং তাদের গ্রাহকরা নেটওয়ার্কের সদস্য হওয়ায় ব্যক্তিগতভাবে ব্যাংকে উপস্থিতি ছাড়াই প্রাসঙ্গিক তথ্য দেখতে এবং আদান প্রদান করতে পারে, যা কোভিড -১৯ বিধিনিষেধের সময়ে একটি বড় পাওয়া। আইটিএফসি এই ক্ষেত্রে হংকংয়ে উপস্থিতি না থাকা সত্তে¡ও অ্যাপারেল লিংককে (এইচকে) এলসি অ্যাডভাইস করেছে যাতে দক্ষতা বৃদ্ধির মাধ্যমে সকল ক্ষেত্রেই ব্যয় হ্রাস পেয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন