ঢাকা বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০১ ব্শৈাখ ১৪২৮, ০১ রমজান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইরান ও তুরস্কের সঙ্গে দোহার সম্পর্কে কোনও পরিবর্তন আসবে না : কাতারের পররাষ্ট্রমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২১, ৫:০১ পিএম

উপাসাগরীয় সহযোগিতা সংস্থার (জিসিসি) সঙ্গে কাতারকেন্দ্রিক চলমান সংকট নিরসন হলেও ইরান ও তুরস্কের সঙ্গে দোহার সম্পর্কে কোনও পরিবর্তন আসবে না। সউদী আরবের নেতৃত্বে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর কাতারের ওপর যে অবরোধ দিয়েছিল, তা উঠে যাওয়ার পর এমন মন্তব্য করলেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন আব্দুলরহমান আল-থানি।

দ্য ফিনান্সিয়াল টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে আল-থানি বলেন, গালফ সংকট নিরসনে কিছু সমঝোতা করা হলেও কাতার তার স্বাধীন পররাষ্ট্রনীতি অব্যাহত রাখবে। একটি দেশের সার্বভৌম সিদ্ধান্ত এবং জাতীয় স্বার্থের ওপর ভিত্তি করে দ্বিপাক্ষিক সম্পর্ক পরিচালিত হয়।

তাই কোনও দেশের সঙ্গেই আমাদের সম্পর্কে কোনও প্রভাব পড়বে না বলেও মন্তব্য করেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী। ২০১৭ সালে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সউদী আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর। কাতার সন্ত্রাসবাদে মদত দিচ্ছে এমন অভিযোগ তুলে বাণিজ্যিক ও ভ্রমণ নিষেধাজ্ঞায় দেয় দেশ চারটি।
শুধু তাই নয়, দেশ চারটি অবস্থানরত সব কাতারি নাগরিকদের বের করে তারা। এসময় ১৩ দফা দাবিও পেশ করে দেশ চারটি। এর মধ্যে রয়েছে- আল জাজিরা নিউজ নেটওয়ার্ক বন্ধ, কাতারে তুরস্কের সামরিক উপস্থিতির সমাপ্তি এবং ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন। তবে দোহা এসব দাবি মেনে নেয়নি।

প্রতিবেশী দেশগুলো কাতারের ওপর আকাশ, স্থল ও জলপথে সম্পর্ক ছিন্ন করার ফলে তুরস্ক, ওমান ও অন্যান্য দেশ থেকে খাদ্য ও ওষুধ আমদানি বাড়িয়ে দিতে বাধ্য হয় কাতার। তবে সম্প্রতি যুক্তরাষ্ট্র ও কুয়েতের মধ্যস্থতায় কাতারের সঙ্গে ফের সম্পর্কোন্নয়নের ব্যাপারে একমত হয় এই চারটি দেশ। সূত্র : আল জাজিরা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন