বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কৃষি আইন বাতিল হলেই ঘরে ফিরবেন কৃষকরা

সরকারের সাথে অষ্টম রাউন্ডের বৈঠকও নিষ্ফলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম | আপডেট : ১২:১৪ এএম, ৯ জানুয়ারি, ২০২১

অষ্টম রাউন্ডের বৈঠকও নিষ্ফলা। গতকাল শুক্রবার ভারতের কেন্দ্র সরকারকে পরিষ্কার জানিয়ে দিলেন কৃষক নেতারা, ‘কানুন ওয়াপসি করলেই তারা বাড়ি ওয়াপসি করবেন’। না হলে দিল্লি সীমান্ত থেকে নড়বেন না তারা। কেন্দ্র সরকারও নিজেদের অবস্থানে অনড়, নয়া কৃষি আইন বাতিল করার কোনো লক্ষণ দেখাচ্ছে না তারা। এ অবস্থায় ফের আগামী ১৫ জানুয়ারি বৈঠকে বসবেন কেন্দ্রীয় মন্ত্রী ও কৃষক নেতারা।
গতকালের বৈঠকের আগে সমাধান সূত্র বের হওয়ার আশায় ছিলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার। কিন্তু আগের সবকটি বৈঠকের মতো এদিনও কৃষি আইন বাতিলের দাবিতে অনড় থাকেন কৃষক নেতারা। বৈঠকে তারা কেন্দ্রীয় মন্ত্রীকে বলেন, সরকার ‘কানুন ওয়াপসি’ করলে তবেই তারা ‘ঘরওয়াপসি’ করবেন। এই বৈঠকের আগে কেন্দ্রের উপর আইন বাতিল নিয়ে চাপ বাড়াতে বৃহস্পতিবার দিল্লির রাস্তায় ট্র্যাক্টর র‌্যালিও করেছেন কৃষকরা।
কেন্দ্র সরকারের উদ্দেশে আন্দোলনরত কৃষকদের হুঁশিয়ারি, বৃহস্পতিবারের র‌্যালি ছিল মহড়া মাত্র। দাবি না মানলে ২৬ জানুয়ারি, প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে রাজধানীর রাজপথে তারা ট্র্যাক্টর র‌্যালি করবেন।
গত বুধবারই কৃষক সংগঠনগুলোর সঙ্গে কেন্দ্রের ষষ্ঠ রাউন্ডের বৈঠক হয়েছিল। সেখানে কৃষকদের চারটির মধ্যে দু’টি দাবি মেনে নেয়া হয়েছিল বলে জানিয়েছিলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী। মেনে নেয়া হয়েছিল কৃষকদের বিদ্যুৎ সংশোধনী বিল প্রত্যাহার ও ফসলের অবশিষ্ঠাংশ পোড়া নিয়ে এয়ার কোয়ালিটি অর্ডিন্যান্সের কয়েকটি ধারা। তবে, প্রতিবাদী কৃষকদের মূল দু’টি দাবি হচ্ছে নয়া তিন কৃষি আইন বাতিল ও ফসলের ন্যূনতম মূল্যের আইনি স্বীকৃতির দাবি। এই দু’টি দাবি নিয়েই গত এক মাসেরও বেশি সময় কয়েক দফা আলোচনায় সরকার ও কৃষক সংগঠনগুলোর মধ্যে কোনও সমঝোতা হচ্ছে না।
কৃষকদের পক্ষ থেকে বলা হয়েছে, তারা কোনও রাজনৈতিক দলের অংশ নয়। কিন্তু দাবি থেকে কোনও ভাবেই সরবেন না বলে জানিয়েছেন তারা। তবে এরই মধ্যে কৃষকদের সুপ্রিম কোর্টের দ্বারস্থ হওয়ার পরামর্শ দিয়েছে কেন্দ্র। কেন্দ্রের কথায়, সুপ্রিম কোর্ট যদি বলে, এ আইন মোটেই বৈধ নয়। তাহলে কেন্দ্র এ আইন বাতিল করবে। কিন্তু সুপ্রিম কোর্ট যদি এ আইনকে বৈধতা দেয় তাহলে অবিলম্বে এ আন্দোলন কৃষকদের বন্ধ করতে হবে। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস ও নিউজ১৮।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন