শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

‘প্রসার হলে কমে যাবে স্বাস্থ্য বাজেট’

সাওল পদ্ধতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

দেশে বিনা রিং, বিনা অপারেশনে হৃদরোগ চিকিৎসার পথিকৃৎ সাওল হার্ট সেন্টার। কেবল চিকিৎসা কেন্দ্র নয়, এটাকে একটি সামাজিক আন্দোলন বলে মনে করেন স্বাস্থ্য সচিব মো. আবদুল মান্নান। তিনি বলেন, সাওল পদ্ধতির প্রসার হলে দেশের স্বাস্থ্য খাতের বাজেট অনেক কমে আসবে।

গতকাল ইস্কাটন গার্ডেন রোডে, সাওল মিলনায়তনে সাওল হার্ট সেন্টার (বিডি) লিমিটেডের ১২ বছর পূর্তি উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন স্বাস্থ্য সচিব।

স্বাস্থ্য সচিব বলেন, সাওল পদ্ধতির চিকিৎসা একটি বিপ্লবের নাম। সাওল হার্ট সেন্টারকে কীভাবে সরকারি স্বাস্থ্য খাতের সাথে সম্পৃক্ত করা যায়, করোনা মহামারীর পরে বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করবেন বলে জানান তিনি।

সাওল হার্ট সেন্টারের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান, কবি মোহন রায়হান বলেন, ১৯৭১-এর মহান মুক্তিযুদ্ধের চেতনায় মানুষকে হৃদরোগ মুক্ত রাখার স্বাস্থ্য আন্দোলন হিসেবেই বাংলাদেশে প্রতিষ্ঠিত হয়েছে সাওল হার্ট সেন্টার।

মোহন রায়হান বলেন, আমাদের স্বপ্ন- বাংলাদেশে প্রথম নন সার্জিক্যাল হার্ট ট্রিটমেন্ট এবং লাইফস্টাইল হাসপাতাল ও মেডিক্যাল বিশ্ববিদ্যালয় গড়ে তোলা। এ জন্য সব শ্রেণী-পেশার মানুষকে এগিয়ে আসার আহবান জানান তিনি।

এছাড়াও বক্তব্য রাখেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ম. হামিদ, সাংবাদিক নাঈমুল ইসলাম খান, সমাজতাত্ত্বিক ড. সলিমুল্লাহ খান, সাবেক সংসদ সদস্য নুরুল ইসলাম মনি প্রমুখ। এছাড়াও ভিডিও বার্তায় শুভেচ্ছা জানান- সাওল হার্ট সেন্টার, ভারতের প্রতিষ্ঠাতা উপমহাদেশের হৃদরোগ চিকিৎসার কিংবদন্তি ডা. বিমল ছাজেড়।

ভিডিও বার্তায় আরো শুভেচ্ছা জানান- গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ড. জাফরুল্লাহ চৌধুরী, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিক, সিএমএইচ’র সাবেক চিফ সার্জন মেজর জেনারেল (অব.) ডা. বি কে সরকার, সাবেক সংসদ সদস্য ও ডাকসুর সাবেক ভিপি আখতারউজজামান, আইইডিসিআর উপদেষ্টা ও ডাকসুর সাবেক জিএস ডা. মুশতাক হোসেন, নিউ এজের সম্পাদক নুরুল কবীর, বাংলাদেশ আই হসপিটালের চেয়ারম্যান ও ঢামেকসুর সাবেক ভিপি ডা. মাহবুবুর রহমান চৌধুরী, সিরাজুল ইসলাম মেডিক্যাল কলেজ অ্যান্ড হসপিটালের কার্ডিওলজি বিভাগের প্রধান প্রফেসর ড. এ এফ এম সাখাওয়াত হোসেন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্মসচিব ও আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিসের প্রকল্প পরিচালক আবদুল হাকিম মজুমদার প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কবি ও কণ্ঠশিল্পী ঝর্না রহমান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন