ঢাকা বুধবার, ০৩ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭, ১৮ রজব ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতের কোভ্যাক্সিন নেয়ার ৯ দিন পর মৃত্যু স্বেচ্ছাসেবকের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

ভারতজুড়ে গণ-টিকাকরণ কর্মসূচি শুরু হবে আগামী ১৬ জানুয়ারি। কিন্তু তার আগেই বড় ধাক্কা খেল ভারত বায়োটেক। তাদের তৈরি কোভ্যাক্সিন টিকার ক্লিনিক্যাল ট্রায়ালের স্বেচ্ছাসেবীর মৃত্যুর খবরে চাঞ্চল্য ছড়িয়েছে। গতকাল শনিবার সংস্থার তরফে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, বিষক্রিয়ায় মৃত্যু হয়েছে ওই স্বেচ্ছাসেবকের। ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ায় মৃত্যুর খবরকে ভিত্তিহীন বলে দাবি করেছে হায়দরাবাদের সংস্থা। তারা জানিয়েছে, পুলিশ ঘটনার তদন্ত করছে।
ভোপালের গান্ধী মেডিক্যাল কলেজের ময়নাতদন্তের রিপোর্ট উল্লেখ করে ভারত বায়োটেক জানিয়েছে, ২১ ডিসেম্বর স্বেচ্ছাসেবকের মৃত্যুর খবর পাওয়া যায় পিপলস মেডিক্যাল কলেজের তরফে। মৃতের ছেলে হাসপাতালকে মৃত্যুর খবর জানিয়েছে। তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য স্বেচ্ছাসেবক হিসাবে তিনি আসেন। সবরকম সুরক্ষা, বিধিনিষেধ তাকে জানানো হয়েছিল। সেইসময় তিনি সুস্থই ছিলেন। প্রথম ডোজ দেয়ার সাতদিন পর নিয়মমাফিক তাকে ফোন করে স্বাস্থ্যের খোঁজও নেয়া হয়। তখনও কোনও পার্শ্বপ্রতিক্রিয়া হয়নি তার শরীরে। কিন্তু ৯ দিনের মাথায় মৃত্যু হয় তার। এর সঙ্গে টিকা প্রয়োগের কোনও সম্পর্ক নেই।
প্রসঙ্গত, তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালের কোনো তথ্য এখনও প্রকাশ্যে আনেনি ভারত বায়োটেক। এমনকি টিকার কার্যকারিতা কত শতাংশ তাও সরকারিভাবে জানায়নি এই সংস্থা। তবুও ভারত সরকার জরুরি প্রয়োগের জন্য কোভ্যাক্সিনকে অনুমোদন দিয়েছে। সেটা নিয়ে প্রশ্ন তুলেছে কংগ্রেসসহ বিরোধী দলগুলো। মানুষের সুরক্ষা নিয়ে ছেলেখেলা করার অভিযোগ তুলেছে কংগ্রেস। তবে ভারত বায়োটেকের কর্ণধার স্পষ্ট ভাষায় জানিয়েছেন, তাদের টিকা নিয়ে অহেতুক রাজনীতি হচ্ছে। এ মৃত্যুর ঘটনায় পার্শ্বপ্রতিক্রিয়ার কোনও হদিস পায়নি বলে জানিয়েছে ভারত বায়োটেক। তবে তদন্তে তারা মধ্যপ্রদেশ পুলিশকে সম্পূর্ণ সহযোগিতা করতে রাজি বলে জানিয়েছে। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
মমতাজ আহমেদ ১০ জানুয়ারি, ২০২১, ২:৩৯ এএম says : 0
আর আমরা সেই কোভ্যাক্সিন কেনার জন্য বসে আছি
Total Reply(0)
নুরজাহান ১০ জানুয়ারি, ২০২১, ২:৩৯ এএম says : 0
এর পরেও কি বাংলাদেশ সরকার সেই কোভ্যাক্সিন আনবে?
Total Reply(0)
Ahmed Moha ১০ জানুয়ারি, ২০২১, ৮:২৭ এএম says : 0
Abar bojon ata niben Na niben Na
Total Reply(0)
Delowar Hasan ১০ জানুয়ারি, ২০২১, ৮:২৮ এএম says : 0
ভ্যাকসিন প্রথমে দুর্নীতিবাজদের শরীরে প্রয়োগ করা হোক.. বেঁচে থাকলে ভ্যাকসিন নিরাপদ, মরে গেলে দেশ নিরাপদ।
Total Reply(0)
Sajjad Mahmud ১০ জানুয়ারি, ২০২১, ৮:২৮ এএম says : 0
Amdr deshe prothome sasthomontri k dewa hok
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন