শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আলেম-ওলামাদের হত্যা করে পাকিস্তানে সাম্প্রদায়িকতা ছড়ানোর চেষ্টা করছে ভারত : ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২১, ৬:৩১ পিএম

পাকিস্তানে আলেম-ওলামাদের ওপর ধারাবাহিক হামলা ও হত্যাকাণ্ডকে ভারতীয় ষড়যন্ত্র বলে আখ্যায়িত করেছেন পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খান। রোববার ইসলামাবাদে ডিজিটাল মিডিয়া ইনফ্লুয়েন্সারদের সঙ্গে আলাপকালে তিনি এ অভিযোগ করেন।

পাকিস্তানি প্রধানমন্ত্রী বলেন, আমি বারবার বলেছি, ভারত বেশকিছু দিন ধরে শিয়া ও সুন্নি আলেমদের হত্যা করে দেশজুড়ে সাম্প্রদায়িক দাঙ্গা সাম্প্রদায়িকতা ছড়ানোর চেষ্টা করছে। তবে আমাদের নিরাপত্তা সংস্থাগুলো সময়মতো পরিকল্পনা কার্যকর করে অনেক সন্ত্রাসী গ্রেফতার করেছে।

এসময় তিনি সুন্নি পণ্ডিত মাওলানা আদিল হত্যাকাণ্ডের কথা বিশেষভাবে উল্লেখ করেন। গত বছর বন্দর নগরী করাচিতে হত্যা করা হয়েছিল তাকে। সাম্প্রতিক বছরগুলোতে পাকিস্তানে বেশ কয়েকজন ধর্মীয় পণ্ডিতকে হত্যা করেছে দুর্বৃত্তরা।

ইমরান খানের দাবি, পাকিস্তানের বিচ্ছিন্ন জনগোষ্ঠী এবং নির্জন প্রকৃতির সুযোগ নিয়ে শিয়া হাজারা সম্প্রদায়কে লক্ষ্যবস্তু বানাচ্ছে সন্ত্রাসীরা।

তিনি বলেন, ১৯৮৯ সালে সোভিয়েত সেনাদের ক্ষমতাচ্যুত করার পর দুর্ভাগ্যক্রমে বেশ কয়েকটি জঙ্গিগোষ্ঠীর উত্থান হয়েছিল। এসব সাম্প্রদায়িক গোষ্ঠী এখন আইএসে রূপ নিয়েছে। এই জঙ্গিগোষ্ঠীর মদদদাতা হিসেবেও প্রতিবেশী দেশ ভারতকে দায়ী করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

গত সপ্তাহে বালোচিস্তানে ১১ জন শিয়া অনুসারী খনিশ্রমিক হত্যার কথা উল্লেখ করে ইমরান বলেন, আমাদের সরকার এবং নিরাপত্তা সংস্থাগুলোর সর্বসম্মত মতামত হচ্ছে, ভারতই আইএসকে সমর্থন দিচ্ছে।

পাকিস্তানে সুন্নি ও দেওবন্দপন্থী আলেমদের টার্গেট করে হামলা ও হত্যাকাণ্ডের ঘটনা নতুন নয়। গত কয়েক দশকে দেশটিতে অসংখ্য আলেম আততায়ীর গুলিতে নিহত হয়েছেন।
২০১৯ সালে বিশ্বখ্যাত আলেম মুফতি তাকি উসমানির ওপরও প্রাণঘাতি হামলা করা হয়। এতে তার গাড়িচালক মারা গেলেও অল্পের জন্য রক্ষা পান তিনি। সূত্র: আনাদোলু এজেন্সি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Monjur Rashed ১১ জানুয়ারি, ২০২১, ৭:০৩ পিএম says : 0
Visionary leader to trace out foreign conspiracy
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন