শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

অভিন্ন পেটের জমজ শিশুর জন্ম

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

দুই ছেলের জনক-জননী আঙ্গুরি বেগম ও রুবেল হোসেন দম্পতি। তৃতীয় সন্তান হিসেবে মেয়ে চাইছিলেন তারা। গতকাল সোমবার ভোরে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে জমজ সন্তানের জন্ম দিয়েছেন আঙ্গুরি বেগম। এর মধ্যে একটি ছেলে ও একটি মেয়ে।

তবে এই জমজ সন্তান জন্ম নিয়েছে অভিন্ন পেট নিয়ে। নেই তাদের পায়ুপথও। এ নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন আঙ্গুরি-রুবেল দম্পতি। এ দম্পতির বাড়ি চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার বিদিরপুর গ্রামে। পেশায় রুটির দোকানী রুবেল কোনোভাবে সংসার চালান।
এমন অভাবের সংসারে এই জটিলতা নিয়ে জন্মানো জমজকে নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন আঙ্গুরি-রুবেল। রামেক হাসপাতালের চিকিৎসকরা এই জোড়া নবজাতকের উন্নত চিকিৎসায় ঢাকায় নেয়ার পরামর্শ দিয়েছেন। অর্থের অভাবে ঢাকায় না নিয়ে নবজাতক নিয়ে বাড়ি ফিরে গেছেন আঙ্গুরি-রুবেল।
রামেক হাসপাতাল সূত্র জানিয়েছে, প্রসব বেদনা নিয়ে গত রোববার রাত ২টার দিকে রামেক হাসপাতালে আসেন আঙ্গুরি বেগম। তাকে হাসপাতালের গাইনি ইউনিট-২ এর ২৩ নম্বর ওয়ার্ডে ভর্তি করা হয়। গতকাল সোমবার ভোরে অস্ত্রোপচারের মাধ্যমে জোড়ালাগা শিশু দুটির জন্ম হয়। উন্নত চিকিৎসার পরামর্শ দিয়ে দুপুর ২টার দিকে নবজাতকদের ছাড়পত্র দেয়া হয়। কিন্তু ঢাকায় না নিয়ে স্বজনরা জোড়া নবজাতককে নিয়ে গ্রামের বাড়ি ফিরে গেছেন। যাওয়ার আগে হাসপাতালে আঙ্গুরি বেগমের মা আনোয়ারা বেগম জানান, অভাবের সংসার। শিশু দুটির চিকিৎসা নিয়ে তারা এখন দুশ্চিন্তায়। বাড়ি গিয়ে টাকা জোগাড় করে ঢাকায় যাবেন।
তিনি আরও জানান, শিশু দুটির দুটি করে হাত ও পা আছে। মাথা ও মুখমন্ডলও আলাদা, কিন্তু পেট একটাই। পায়ুপথ বোঝা যাচ্ছে না। বাচ্চা দুটির লিঙ্গও স্পষ্টভাবে বোঝা যাচ্ছে না। তবে চিকিৎসক তাদের জানিয়েছেন, বাচ্চা দুটির একটি ছেলে এবং অন্যটি মেয়ে।
নবজাতকের অবস্থা জানতে চাইলে রামেক হাসপাতালের উপ-পরিচালক ডা. সাইফুল ফেরদৌস জানান, একই পেট নিয়ে নবজাতক দুটির জন্ম হয়েছে। তাদের কোনো পায়ুপথ নেই। এজন্য সার্জারির প্রয়োজন। উন্নত চিকিৎসার জন্য নবজাতকদের দ্রুত ঢাকায় নেয়ার পরামর্শ দেয়া হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন