শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ট্রাম্পের অভিশংসন : ভোটাভুটি হতে পারে বুধবার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের রুলস কমিটির চেয়ারপার্সন জিম ম্যাকগভের্ন বলেছেন, বুধবার ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন প্রস্তাব নিয়ে ভোটাভুটি হতে পারে। প্রতিনিধি পরিষদের ওই ভোটাভুটিতে প্রস্তাবটি পাস হবে বলে আশা প্রকাশ করেছেন তিনি। সোমবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-কে দেয়া সাক্ষাৎকারে এমন আভাস দেন জিম।
যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে গত সপ্তাহেই ব্যাপক তান্ডব চালিয়েছে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা। মার্কিন গণতন্ত্রের প্রতীক হিসেবে পরিচিত ক্যাপিটল হিলের ভেতরে যেভাবে এ সহিংসতা চালানো হয়েছে তাকে নজিরবিহীন বলে উল্লেখ করা হচ্ছে। আর এ সহিংসতায় উসকানি দেয়ার অভিযোগে ট্রাম্পকে অভিশংসনের জোরালো দাবি উঠেছে। এরইমধ্যে অভিশংসন প্রস্তাব উত্থাপনের প্রস্তুতি নিয়েছে ডেমোক্র্যাটরা।
সোমবার ডেমোক্র্যাটিক রিপ্রেজেন্টেটিভ জিম ম্যাকগভের্ন বলেন, ‘এ প্রেসিডেন্ট বিবেকবর্জিত কাজ করেছেন। এর জন্য তাকে দায়ী করতে হবে।’
অভিশংসন প্রস্তাব প্রশ্নে তিনি বলেন, ‘আমরা ব্যবস্থা নিচ্ছি কিনা সেটা গুরুত্বপূর্ণ বিষয়। আমরা খুব গুরুত্ব সহকারে এবং সুচিন্তিত উপায়ে কাজ করছি কিনা তা জরুরি। আমরা আশা করছি, বুধবার প্রতিনিধি পরিষদই এর সুরাহা করবে। আমার আশা প্রস্তাবটি পাস হবে।’
অভিশংসন প্রস্তাবে ‘ইচ্ছাকৃতভাবে যুক্তরাষ্ট্র সরকারের বিরুদ্ধে সহিংসতায় উসকানি দেয়ার মধ্য দিয়ে উচ্চ অপরাধ ও অপকর্ম সঙ্ঘটনের অভিযোগ আনা হয়েছে ট্রাম্পের বিরুদ্ধে।’ আইনপ্রণেতারা যুক্তি দেখিয়েছেন, ট্রাম্প যেভাবে নির্বাচনকে খর্ব করেছেন এবং ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে হামলার দিনে সমর্থকদের যেভাবে নির্দেশনা দিয়েছেন তার মধ্য দিয়ে ‘তিনি প্রেসিডেন্ট হিসেবে তার দায়িত্বের সঙ্গে বিশ্বাসঘাতকতা’ করেছেন।
৪৩৫ আসনবিশিষ্ট প্রতিনিধি পরিষদে ট্রাম্পের বিরুদ্ধে উত্থাপিত হতে যাওয়া আর্টিকেল অব ইমপিচমেন্টে রোববার নাগাদ কো-স্পন্সর করেছেন ২০০ জন। নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাটদের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। সেখানে পাস হওয়ার পর তা উচ্চ কক্ষ সিনেটে পাঠাতে হবে। ট্রাম্পকে অভিশংসন করতে হলে আর্টিকেলটি প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠ ভোটে পাসের পর তা সিনেটেও দুই-তৃতীয়াংশ ভোটে পাস করাতে হবে। সূত্র : সিএনএন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Toufiq Hossain ১২ জানুয়ারি, ২০২১, ২:৩৪ এএম says : 0
এই শতাব্দীর সেরা ব্যার্থ ক্রিমিনালের এওয়ার্ড গোস টু..........
Total Reply(0)
Imrul Hasan ১২ জানুয়ারি, ২০২১, ২:৩৫ এএম says : 0
গণতন্ত্রের ঝান্ডাধারী আমেরিকার মতো একটা দেশে রাম-রহিম সিং এর মতো একদল বুনো সমর্থক তৈরী করতে পেরেছন এটাই ট্রাম্পের ঈর্ষন্বিয় সফলতা।
Total Reply(0)
মালিহা মিথিলা ১২ জানুয়ারি, ২০২১, ২:৩৫ এএম says : 0
অথচ তারা সারা বিশ্বের বুকে গণতন্ত্রের ঝাণ্ডা ওড়ায়
Total Reply(0)
Arfin Rony ১২ জানুয়ারি, ২০২১, ১১:২৭ এএম says : 0
আমেরিকার নাগরিকত্ব বাদ করে ডোনাল্ড ট্রাম্পকে বাংলাদেশের ভাসানচরে রোহিঙ্গাদের সাথে হস্তান্তর করা হোক
Total Reply(0)
জুনায়েদ খন্দকার ১২ জানুয়ারি, ২০২১, ১১:২৮ এএম says : 0
ট্রাম্পকে জেলে দেওয়া হোক
Total Reply(0)
Mamun Shekh ১২ জানুয়ারি, ২০২১, ১১:২৮ এএম says : 0
যুগটাই ক্ষমতা লোভের যুগ! ক্ষমতা লোভী'রা পৃথিবীকে এক কঠিন বিপদের মুখে নিয়ে যাচ্ছে সারাবিশ্বের চিত্র সেই বিপদের আভাস দিচ্ছে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন