বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘জাতীয় আত্মবিশ্বাস’ থেকে ইরানি বিজ্ঞানীরা টিকা আবিষ্কার করেছেন: ইব্রাহিম রায়িসি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২১, ৮:৫০ এএম

ইরানের বিচার বিভাগের প্রধান ইব্রাহিম রায়িসি বলেছেন, তার দেশ আমেরিকা ও ব্রিটেনের করোনা ভ্যাকসিনের পরীক্ষাগার নয়। ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী ইঙ্গো-মার্কিন টিকা আমদানি নিষিদ্ধ করে যে বক্তব্য দিয়েছেন তার প্রতি পূর্ণ সমর্থন ঘোষণা করে রায়িসি আরো বলেছেন, দেশের জনগণের জীবন রক্ষার স্বার্থে সর্বোচ্চ নেতা এ সিদ্ধান্ত নিয়েছেন।

ইরানের বিচার বিভাগের প্রধান সোমবার তেহরানে সিনিয়র বিচারপতিদের এক বৈঠকে বলেন, যারা মানুষের জীবন রক্ষার চেয়ে নিজেদের স্বার্থ চরিতার্থ করাকে বেশি প্রাধান্য দেয় তাদের টিকা থেকে ইরানি জনগণকে সুরক্ষিত রাখতে হবে।

ইরানে করোনা ভ্যাকসিন উৎপাদনের ভূয়সী প্রশংসা করে ইব্রাহিম রায়িসি বলেন, ‘জাতীয় আত্মবিশ্বাস’ থেকে ইরানি তরুণ বিজ্ঞানীরা এ টিকা আবিষ্কার করেছেন এবং এই আত্মবিশ্বাস নয়া ইসলামি সভ্যতার সোপান হিসেবে কাজ করবে।

ইরানের কোনো কোনো মহল পশ্চিমা টিকা আমদানির পক্ষে যে জিগির তুলেছে তার তীব্র সমালোচনা করে বিচার বিভাগের প্রধান বলেন, কেউ কেউ ‘আত্ম-অপমান ভাইরাস’-এ আক্রান্ত যা করোনাভাইরাসের চেয়ে বেশি বিপজ্জনক না হলেও কোনো অংশ কম নয়।

আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী গত শুক্রবার টেলিভিশনে জাতির উদ্দেশে প্রচারিত এক ভাষণে ইরানে মার্কিন বা ব্রিটিশ টিকা আমদানি নিষিদ্ধ ঘোষণা করে বলেন, যেসব দেশে এই ভাইরাসে আক্রান্ত হয়ে সর্বোচ্চ সংখ্যায় মানুষ মারা যাচ্ছে তাদের টিকা আমদানি করা সুস্থ বিবেকসম্পন্ন মানুষের কাজ নয়। তিনি ওই দুই সাম্রাজ্যবাদী ও উপনিবেশবাদী দেশের টিকার ওপর আস্থা রাখা যায় না বলেও মন্তব্য করেন।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
H.M. A Hasan ১২ জানুয়ারি, ২০২১, ৬:৫৩ পিএম says : 0
Alhamdulillah
Total Reply(0)
Mujibur Rahman ১২ জানুয়ারি, ২০২১, ৬:৫৪ পিএম says : 0
বহুল প্রতিক্খিত টিকা বাজারে আসতেই অবিশ্বাস! বিশ্বসেরা সেলিব্রিটিদের দেহে লাইভ পুশ দৃশ্য সম্প্রচার করেও আস্থা অর্জনে ব্যর্থ!
Total Reply(0)
Mamun Ahmed Ullah ১২ জানুয়ারি, ২০২১, ৬:৫৪ পিএম says : 0
আপনারা টিকা আবিষ্কার করলে তো একটি বিশেষ ধর্মের লোকেদের চুলকানি বন্ধ হয়ে যাবে! তারা প্রতিনিয়ত বলে যাচ্ছে মুসলমানরা কিছুই করতে পারে না তারা অমুসলিমদের তৈরি আবিষ্কারের দিকে চেয়ে থাকে!
Total Reply(0)
Md. Golam Sarwar ১২ জানুয়ারি, ২০২১, ১০:৫৪ পিএম says : 0
করোনায় কতো মানুষ মারা গেছে? তার চেয়ে বেশী মানুষ মারা গেছে সমরাজ্য বাদীদের স্বার্থরক্ষার্থে।সমস্যা হচ্ছে যখন খোদায়ী গজব তাদের নিজেদের উপর পড়ছে এখন তারা দিশেহারা। কোন ঈমানদার মোমেন করোনায় মরবে না ইনশাআল্লাহ
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন