শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যাপক সশস্ত্র বিক্ষোভের আশঙ্কা, এফবিআইয়ের সতর্কতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২১, ১২:০৭ পিএম

জো বাইডেন শপথ নেয়ার আগে যুক্তরাষ্ট্রের অন্তত ৫০টি রাজ্যে ট্রাম্প সমর্থকরা সশস্ত্র বিক্ষোভের প্রস্তুতি নিচ্ছে । পাল্টা প্রস্তুতি নিচ্ছে বাইডেন সমর্থকরাও। সেই সাথে ব্ল্যাক লাইভস ম্যাটার সহ বিভিন্ন সংগঠনগুলোর প্রস্তুতিও আছে। এসব বিবেচনা করে এফবিআই’র রিপোর্টে বলা হয়েছে, ওয়াশিংটন ডিসিসহ ৫০ টি রাজ্যের সবগুলোতে সশস্ত্র বিক্ষোভের পরিকল্পনা রয়েছে ট্রাম্প সমর্থকদের। নিরাপত্তা বাড়ানোর পাশাপাশি তা আরো কঠোর করা হয়েছে। হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের ভারপ্রাপ্ত প্রধান চাদ ওলফ মার্কিন গোয়েন্দাদের ছয় দিনের বিশেষ মহড়া শুরুর কথা জানালেও তিনি পদত্যাগ করেছেন। -সিএনএন

আশঙ্কাজনক পরিস্থিতি সামাল দিতে ফেডারেল, স্টেট ও স্থানীয় পর্যায়ের আইন প্রয়োগকারী সংস্থাগুলো সতর্কতামূলক পদক্ষেপ নিচ্ছে। ক্যাপিটল হিলে দাঙ্গার সময় ৬ বার ব্যাকআপ ফোর্স চেয়ে ব্যর্থ হওয়ার পর ক্যাপিটল পুলিশ প্রধান স্টিভেন স্যান্ড পদত্যাগ করেন। এদিকে বাইডেন সাংবাদিকদের জানিয়েছেন, তিনি ক্যাপিটলের বাইরে শপথ নিতে মোটেও ভীত নন। নির্বাচিত কমলা হ্যারিস এখনও ওই ভবনের বাইরে শপথ নেয়ার আশা করছেন। আগামী ২০ জানুয়ারি শপথ গ্রহণের অনুষ্ঠান নিরাপদ করতে ১৫ হাজার ন্যাশনাল গার্ডের সেনা মোতায়েন করা হবে। ক্যাপিটল হিলে দাঙ্গার ঘটনায় প্রেসিডেন্ট ট্রাম্পের মন্ত্রীপরিষদ বিষয়ক ক্যাবিনেট সেক্রেটারি হিসেবে পদত্যাগ করেছেন উলফ। এ নিয়ে এমন তিনজন পদত্যাগ করলেন। তারা হলেন বেটসি ডেভোস এবং ইলেইন চাও। উলফ বাইডেনের শপথ অনুষ্ঠানে নিরাপত্তার বিষয়টি দেখাশোনা করছিলেন। উলফ ক্যাপিটল হিলে বিক্ষোভকারীদের হাঙ্গামার কড়া নিন্দা জানাতে গত সপ্তাহে প্রেসিডেন্ট ট্রাম্পের কাছে আহ্বান জানিয়েছিলেন। তাকে নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে দেওয়া আদালতের নির্দেশ তার পদত্যাগের আরেক বড় কারণ।

ট্রাম্পপন্থি পোস্ট এবং অনলাইনে উগ্র ডানপন্থি নেটওয়ার্কগুলো বাইডেনের শপথের আগেই ১৭ জানুয়ারি যুক্তরাষ্ট্র জুড়ে এবং ওয়াশিংটন ডিসিতে বিক্ষোভের ঘোষণা দিয়েছে। এফবিআইয়ের বুলেটিনে বলা হয়েছে, যদি আগেভাগে ট্রাম্পকে ক্ষমতা থেকে সরিয়ে দেয়া হয় তাহলে তারা রাজ্য, স্থানীয় পর্যায়ে এবং ফেডারেল কোর্টহাউজগুলোতে ক্যাপিটল হিল স্টাইলে ঢুকে পড়তে পারে। অবস্থা বেগতিক দেখে ফেডারেল আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে কোর্টহাউজে নিরাপত্তা বাড়াতে স্থানীয় পুলিশি এজেন্সিগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে। আগামী ১৬ থেকে ২০ শে জানুয়ারি যুক্তরাষ্ট্রের রাজ্যের রাজধানী এবং কেন্দ্রীয় রাজধানী ওয়াশিংটন ডিসিতে শপথ গ্রহণের কমপক্ষে তিনদিন আগে থেকে নিরাপত্তা জোরালো করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মহিউদ্দিন ১২ জানুয়ারি, ২০২১, ১২:৩৯ পিএম says : 0
রাজনৈতিক দলের নেতারাই যে একটি দেশের অশান্তির কারণ এটা তার ভালো উদাহরণ
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন