ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭, ১০ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

প্রতারণার অভিযোগে গ্রেফতার ২

তাপসের নামে ভুয়া ফেসবুক আইডি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপসের নামে ভূয়া ফেসবুক আইডি খুলে প্রতারণা করার অভিযোগে দুইজনকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতারকৃতরা হলেন- মো. জাকারিয়া ও মো. একরামুল হক ওরফে রাজু। এ সময় তাদের কাছ থেকে ফেসবুক ডিভাইস, একটি স্মার্ট ফোন ও টাকা লেনদেন করার কাজে ব্যবহৃত একটি বিকাশ একাউন্ট নম্বরের সীম উদ্ধার করা হয়। গতকাল ডিএমপি গোয়েন্দা অফিসের সামনে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) এ কে এম হাফিজ আক্তার।

তিনি জানান, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপসের নামে ভূয়া ফেসবুক আইডি খুলে প্রতারণার অপরাধে মেয়রের এপিএস মনিরুল ইসলামের অভিযোগের প্রেক্ষিতে গত ১ জানুয়ারি শাহবাগ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়। পরে গোয়েন্দা সাইবার এন্ড স্পেশাল ক্রাইম বিভাগের ওয়েব বেইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিম এ মামলা তদন্ত করে। পরে গত রোববার থেকে অভিযান শুরু হয়। গতকাল সকাল পর্যন্ত চলা অভিযানে রংপুর ও গাজীপুর জেলা থেকে মো. জাকারিয়া ও মো. একরামুল হক ওরফে রাজু নামের দুই ব্যক্তিকে গ্রেফতার করা হয়।

ডিবির অতিরিক্ত পুলিশ কমিশনার বলেন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপসের নামে ভুয়া ফেসবুক আইডি খুলে নিজেকে মেয়র পরিচয় দিয়ে বিভিন্ন লোকজনের কাছে চাকরি দেয়ার প্রলোভন দেখিয়ে টাকা দাবি করে। ওই টাকা বিকাশের মাধ্যমে গ্রহণ করে। এ সংক্রান্তে শাহবাগ থানায় মামলা দায়ের করা হয়।
তিনি বলেন, ওই মামলা তদন্তে ডিবির সাইবার এন্ড স্পেশাল ক্রাইম বিভাগ রংপুর ও গাজীপুর এলাকা থেকে দুইজনকে গ্রেফতার করে। গ্রেফতারকালে জব্দকৃত মোবাইলে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপসের নামে একটি ভুয়া ফেসবুক আইডি লগইন করা অবস্থায় পাওয়া যায়।

ফেসবুক হ্যাক করে প্রতারণার ঘটনায় লালবাগ থানায় দায়ের করা মামলার ব্যাপারে তিনি বলেন, একটি চক্র প্রথমে বিভিন্ন লোভনীয় অফার সম্বলিত ফিশিং লিংক তৈরী করে টার্গেট ফেসবুক আইডির ম্যাসেঞ্জারে (বিশেষ করে মহিলাদের) পাঠায়। টার্গেট ফেইসবুক আইডিতে পাঠানো লিংকে ক্লিক করে লিংকে পাঠানো নির্দেশনা অনুযায়ী তথ্য প্রদান করা মাত্রই ভিকটিমের ফেসবুক আইডিটি এ চক্রের নিয়ন্ত্রণে চলে যায়। এরপর ভিকটিমের ফেসবুক আইডির বন্ধুদের ম্যাসেঞ্জারে নক করে তাদের কাছে বিভিন্ন অযুহাতে টাকা ধার চায় এবং টাকা পাঠানোর জন্য নিজের বিকাশ নম্বর দেয়। এভাবে চক্রটি ফেসবুক আইডি হ্যাক করে ভিকটিমদের কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নেয়। এ চক্রের এক সদস্যকে ঠাকুরগাঁও জেলার রাণীশংকৈল থানা এলাকা থেকে গ্রেফতার করা হয়।

বাংলাদেশের জনগনের মধ্যে ফেসবুক ব্যবহারের প্রবণতা অনেক বেশি। ফেসবুক আইডি নিরাপদ রাখতে সুরক্ষিত পাসওয়ার্ড ব্যবহার ও পরিচিত ব্যক্তি ব্যতিত অপরিচিতদের পাঠানো ফ্রেন্ড রিকুয়েষ্ট একসেপ্ট না করার জন্য অনুরোধ জানান পুলিশের এ গোয়েন্দা কর্মকর্তা।

গোয়েন্দা ওয়েব বেইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিমের এডিসি আশরাফ উল্লাহ জানান, গত ১০ জানুয়ারি ঠাকুরগাঁও জেলার রাণীশৈংকল থানা এলাকা থেকে ফেসবুক হ্যাক করে প্রতারণার মাধ্যমে টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে সাইফুল ইসলামকে গ্রেফতার করা হয়। তার কাছ থেকে ফেসবুক হ্যাকিংয়ের কাজে ব্যবহৃত একটি কম্পিউটার, বিকাশে টাকা সংগ্রহ এবং হ্যাকিংয়ের কাজে ব্যবহৃত দুইটি স্মার্ট ফোন, বিভিন্ন অপরেটরের সাতটি সীম উদ্ধার করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন