ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭, ১০ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

২ লাখ ৩০ হাজার রোহিঙ্গার তালিকা মিয়ানমারকে হস্তান্তর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম


প্রত্যাবাসন প্রক্রিয়ার অংশ হিসাবে দুই লাখ ৩০ হাজার রোহিঙ্গা শরণার্থীর একটি তালিকা মিয়ানমারকে দিয়েছে বাংলাদেশ সরকার। ঢাকায় মিয়ানমারের রাষ্ট্রদূতের কাছে গত সোমবার এ তালিকা তুলে দেওয়ার কথা জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মিয়ানমার উইংয়ের মহাপরিচালক দেলওয়ার হোসেন। গতকাল মঙ্গলবার তিনি বলেন, আমি রাষ্ট্রদূতের কাছে ১১ জানুয়ারি এই তালিকা তুলে দিয়েছি। ২০১৭ সালের ২৫ অগাস্ট মিয়ানমারের রাখাইনে সেনা অভিযান শুরুর পর কয়েক মাসের মধ্যে ৭ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে এসে আশ্রয় নেয়। আগে থেকে বাংলাদেশে ছিল আরও ৪ লাখ রোহিঙ্গা।

আন্তর্জাতিক চাপের মধ্যে মিয়ানমার সরকার রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে ২০১৭ সালের শেষ দিকে বাংলাদেশের সঙ্গে চুক্তি করলেও সেই প্রত্যাবাসন এখনো শুরু হয়নি। ২০১৯ সালে দুই দফা প্রত্যাবাসনের উদ্যোগ নেওয়া হলেও রাখাইন রাজ্যের পরিবেশ নিয়ে শঙ্কার কথা তুলে ধরে ফিরতে রাজি হননি রোহিঙ্গারা। তারা যেন নিরাপত্তা, মর্যাদা ও নাগরিক অধিকার নিয়ে স্বভূমিতে ফিরতে পারে সেই বন্দোবস্ত করতে মিয়ানমারের প্রতি আহŸান জানানো হচ্ছে। এর মধ্যে চলতি বছরে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া শুরুর জন্য মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রীকে লেখা চিঠিতে আহŸান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

নতুন দুই লাখ ৩০ হাজার মিলিয়ে ৬ দফায় মিয়ানমারের কাছে ৮ লাখ ৩০ হাজার রোহিঙ্গার তালিকা হস্তান্তর করা হয়েছে বলে বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা। এদের মধ্যে এখন পর্যন্ত মাত্র ৪২ হাজার জনের তালিকা যাচাই করেছে মিয়ানমার। প্রত্যাবাসন নিয়ে আলোচনা চালিয়ে গেলেও রোহিঙ্গাদের নিবাস মিয়ানমারের দিক থেকে আন্তরিকতার অভাবের কথা বলে আসছে বাংলাদেশ।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন