শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দায়িত্ব থেকে অব্যাহতি, কিম জং উনের বোনের ভাগ্য অনিশ্চিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২১, ৩:০৬ পিএম

এক সময় তাকে উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের সেকেন্ড-ইন-কমান্ড মনে করা হতো। সম্প্রতি ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক পদে কিম জং উন নির্বাচিত হলেও বোন কিম ইয়ো জংয়ের ‘ডিমোশন’ হয়েছে বলে শোরগোল পড়ে গিয়েছে।

নতুন বছরে নিজের দেশে কিম জং উন তিনি আরও শক্তিশালী হয়েছেন। রোববার কংগ্রেসে কেন্দ্রীয় কমিটির নির্বাচন হয়। আগামী ৫ বছরের উত্তর কোরিয়ার কূটনীতি, সামরিক, অর্থনৈতিক নীতি নির্ধারণ করবে এই কমিটি। সে দেশের সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, পরিচালন কমিটির নতুন তালিকা থেকে বাদ পড়েছে কিমের বোনের নাম। বর্তমানে তিনি কোন দায়িত্বশীল পদে নেই। তাহলে কিম ইয়ো জংয়ের স্টেটাস কী? সোমবার ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরো রীতিমতো এ প্রশ্নের উত্তরই খুঁজে বেরিয়েছে। কেউ কেউ বলেছেন যে কিম জং উন সাধারণ নীতি ধরে রাখতে ব্যর্থ হওয়ায় তার বোনের ক্ষমতা হ্রাস করে থাকতে পারেন। তবে অনেকেই বিশ্বাস করেন যে, তিনি তার বোনের দ্রুত জনপ্রিয়তা বৃদ্ধি এবং ক্রমবর্ধমান উচ্চ প্রোফাইল সম্পর্কে উদ্বিগ্ন হয়ে থাকতে পারেন। কারণ কিম জন উন ক্রমবর্ধমান অর্থনৈতিক চ্যালেঞ্জের মধ্যে দেশে তার কর্তৃত্ব আরও দৃঢ় করার চেষ্টা করছেন।

গত বছরের অগাস্টে কিং জং উনের সেকেন্ড-ইন-কমান্ড হিসেবে কিম ইয়ো জমের নাম উত্থাপন করা হয়েছিল। সিউল ও ওয়াশিংটনের মধ্যে নীতিমালা গঠনের দায়িত্বও কিমের বোনের কাঁধে দেয়া হয়েছিল। এই প্রেক্ষিতে নতুন তালিকা থেকে কিমের বোনের নাম বাদ পড়ায় জল্পনা ছড়িয়েছে। অবশ্য, সেন্ট্রাল কমিটির সদস্য পদে বহাল রয়েছেন কিম ইয়ো জং। এ প্রসঙ্গে সিওলে কিউঙ্গনাম বিশ্ববিদ্যালয়ে উত্তর কোরিয়ান স্টাডিজের এক অধ্যাপক লিম ইউল চুল সংবাদসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, ‘তার স্টেটাস নিয়ে এখনই কোনও উপসংহার টানা ঠিক হবে না। কারণ তিনি এখনও সেন্ট্রাল কমিটির সদস্য পদে রয়েছেন। হয়তো তাকে অন্য কোনও গুরুত্বপূর্ণ পদ দেয়া হয়েছে।’ বর্তমানে ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক পদে বসেছেন কিম জং উন। অতীতে এই পদে আসীন ছিলেন তার বাবা। ২০১২ সালে মরণোত্তর সম্মান দিয়ে সাধারণ সম্পাদক পদে কিমের বাবার নাম ঘোষণা করা হয়েছিল। সূত্র: এপি, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন