মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

দ্বন্দ্বে জেরবার বগুড়া বিএনপি.....

বিশেষ সংবাদদাতা ,বগুড়া ব্যুরো | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২১, ৪:১৮ পিএম

বগুড়া বিএনপিতে কথায় কথায় বহিষ্কার, কমিটি বাতিলের পর এখন সংবাদ সম্মেলন, পক্ষে বিপক্ষে দোষারোপ ও মারপিটের ঘটনায় দলের অভ্যন্তরীণ সংকট মারাত্মক রূপ নিয়েছে ।

এতে দলের বর্ণচোরা নেতাদের ব্যাক্তি ফায়দা হাসিল হলেও সাধারণ ও তৃণমূল পর্যায়ের নেতাকর্মীরা চরম হতাশায় ভুগছেন বলে দলীয় সূত্র জানিয়েছে । সুত্রটির মতে বগুড়া বিএনপির বিদ্যমান বিশৃংখল পরিস্থিতির চরম খেসারত দিতে হতে পারে আসন্ন পৌরসভা নির্বাচনে ।
দলীয় সুত্রে জানা যায় , সর্বশেষ দশম সংসদ নির্বাচনের অব্যবহিত পরেই বগুড়া জেলা বিএনপির কমিটি ভেঙে দেওয়া হয় । তিন মাসের মধ্যে জেলা সম্মেলন করে দেওয়ার শর্তে এসময় ১/১১ এর ঘটনার চিহ্নিত মুখ ব্যবসায়ী জিএম সিরাজকে করা হয় দলের আহ্বায়ক । এটা মানতে না চাওয়ায় বিদ্রোহী বেশ কয়েকজন নেতা কর্মিকে বহিষ্কার করা হয় বিএনপি থেকে।

এসময় শপথ না নেওয়ায় বিধি মোতাবেক বগুড়া সদরের সদ্য নির্বচিত সংসদ সদস্য বিএনপি মহাসচিব মীর্জা ফখরুলের সংসদ সদস্যপদ বাতিল হলে দলের নতুন জেলা আহ্বায়ক জি এম সিরাজকে সংসদ সদস্য প্রার্থী হিসেবে মনোনয়ন দেওয়া হয় । সংসদ নির্বাচনের কারণে বগুড়া জেলা বিএনপির আহ্বায়ক কমিটির মেয়াদ বাড়িয়ে ৬ মাস করা হয় । এরপর করোনা পরিস্থিতির কারণে জেলা বিএনপির পুর্নাঙ্গ কমিটি গঠনের জন্য জেলা সম্মেলনের আয়োজনের বিষয়টি ধামাচাপা পড়ে যায় । মুলত সংকটের শুরু এখান থেকেই মনে করেন নেতা কর্মিরা ।

এদিকে দেশে পৌর নির্বাচনী প্রক্রিয়া শুরু হলে দলের মনোনয়নকে ঘিরে ফের বহিষ্কার করা হয় বগুড়ার জনপ্রিয় পৌর কাউন্সিলর ও বিএনপি নেতা ও যুবদলের সাবেক সভাপতি সিপার আল বখতিয়ারকে দল থেকে বহিষ্কার করা হলে প্রতিবাদে কয়েকদিন ধারাবাহিকভাবে আন্দোলনের কর্মসুচি চলতে থাকে ।
সিপারকে বহিষ্কার করার পরপরই শেরপুর পৌরসভায় মেয়র প্রার্থী ও সিনিয়র বিএনপি নেতা মোঃ জানে আলম খোকাকে বহিষ্কার করা হয়।একই সাথে বিএনপি নেতার সমর্থক চিহ্নিত করে বহিষ্কার করা হয় বগুড়া জেলা ছাত্রদলের দপ্তর সম্পাদক মিল্লাত হোসেনকে ।
অন্যদিকে খোকা মিল্লাতকে বহিষ্কারের রেশ কাটতে না কাটতেই সারিয়াকান্দি পৌর ও উপজেলা বিএনপির কমিটি বিলুপ্ত করে রাতারাতি দুটি নতুন আহŸায়ক কমিটির ঘোষনা দেওয়া হয় ।

তবে এর প্রতিবাদে এবং অবৈধভাবে গঠিত নতুন কমিটি বাতিলের দাবিতে ৭ দিনের আল্টিমেটাম দিয়ে সাংবাদিক সম্মেলন করেন সদ্য বিলুপ্ত কমিটির বিক্ষুব্ধ নেতা কর্মিরা । সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বিক্ষুদ্ধদেও পক্ষে আবুল কাশেম বলেন, গত ১০/১০/১৯ সালে ত্যাগী ও নির্যাতিত নেতাকর্মীদেও সমন্বয়ে কমিটি অনুমোদন দেওয়া হয়। জেলা বিএনপির নির্দেশক্রমে গত ২৮/১১/২০ থেকে ১৩/১২/২০ পর্যšত দলকে পূর্ণগঠনের লক্ষ্য নিয়ে তারা ১২টি ইউনিয়ন ও পৌর বিএনপির ৯ টি ওয়ার্ডের সম্মেলনের মাধ্যমে আহবায়ক কমিটি গঠন ও অনুমোদন করেন। তা’ সত্বেও গত ১ জানুয়ারি জেলা বিএনপির আহবায়ক জিএম সিরাজ ও সিনিয়র যুগ্ম আহবায়ক এড. সাইফুল ইসলাম স্বাক্ষরিত এক চিঠিতে উপজেলা বিএনপি ও পৌর বিএনপির আহবায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা করে। ২রা জানুয়ারি নয়া কমিটির অনুমোদন দেয় জেলা বিএনপি। এই রদবদলের ঘটনাকে তিনি সারিয়াকান্দি বিএনপির ইতিহাসে এমন ন্যাক্কারজনক বলে উল্লেখ করেন ।

সংবাদ সম্মেলনে এক রাতের পকেট কমিটি অনতিবিলম্বে ৭ দিনের মধ্যে বাতিল করে সদ্য বিলুপ্ত কমিটি পূর্ণবহালের দাবি জানানো হয়। অন্যথায় সংক্ষুব্ধ নেতারা বিভিন্ন কর্মসূচির হুমকি দেয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিলুপ্ত কমিটির যুগ্মআহবায়ক নুরুল ইসলাম, পৌর বিএনপির সাবেক আহবায়ক ইকবাল কবির পলাশ, যুগ্মআহবায়ক মেহেদী হাসান সুফল, হাফিজার রহমান, ইলিয়াস সহ বিপুল সংখ্যক নেতা কর্মি ।

সারিয়াকান্দি বিএনপির ঘটনার রেশ কাটতে না কাটতেই গত ১২ জানুয়ারী বগুড়া জেলা বিএনপি ও যুবদল থেকে বহিষ্কৃত নেতাদের প্রহারে আহত হন যুবদলের জেলা যুগ্ম আহ‌বায়ক জাহাঙ্গীর আলম । তাকে বাঁচাতে গিয়ে নাজেহাল হন সিনয়র বিএনপি নেতা শেখ তাহা উদ্দিন নাহিন । সর্বশেষ এই মারধরের ঘটনাটি বগুড়া জেলা বিএনপির আভ্যন্তরীন সংকটের ও দ্ব›েদ্ব জেরবার হওয়ার প্রত্যক্ষ প্রমান বলে মনে করছেন দল সংশ্লিষ্টরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন