বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

‘লুটেরাদের স্বার্থে চিনিকল বন্ধ’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

দেশে চিনির চাহিদা বছরে প্রায় ২০ লাখ মেট্রিক টন। সেখানে ১৫টি চিনিকলে গত মৌসুমে উৎপাদন হয়েছে মাত্র ৬০ হাজার মেট্রিক টন। অথচ সরকার এই বিপুল পরিমাণ চাহিদার কথা বিবেচনায় না নিয়ে পাটকলের মতো দেশি-বিদেশি লুটেরাদের স্বার্থে চিনিকল বন্ধের সিদ্ধান্ত নিয়েছে। রংপুর জেলার একমাত্র রাষ্ট্রায়ত্ত ভারী শিল্প কারখানা ‘শ্যামপুর চিনিকল’ বন্ধের প্রতিবাদে গতকাল বুধবার অনুষ্ঠিত মানববন্ধন-সমাবেশে বক্তারা এসব কথা বলেন।

শ্যামপুর চিনিকল রক্ষা কমিটির আয়োজনে বিভাগীয় শহর রংপুরের নগরীর কাচারি বাজার চত্বরে এই মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তারা বলেন, লোকসানের অজুহাতে পূর্ব ঘোষণা ছাড়াই চলতি মৌসুমে বাংলাদেশ চিনি এবং খাদ্যশিল্প করপোরেশন শ্যামপুরসহ দেশের ছয়টি চিনিকলে উৎপাদন বন্ধ ঘোষণা করে। আখ মাড়াইয়ের সকল প্রস্তুতি থাকা সত্তে¡ও সরকারি সিদ্ধান্তে রংপুরের আখ ৬৫ কিলোমিটার দূরে জয়পুরহাট চিনিকলে নিয়ে যাওয়া হচ্ছে। জয়পুরহাট চিনিকলে প্রতিদিন যে পরিমাণ আখ ক্রয়ের কথা সে পরিমাণ কিনছে না।

আধুনিকায়নের মাধ্যমে চিনিকল চালুর দাবি জানিয়ে বক্তারা চিনিকলের লোকসানের জন্য লুটপাট, দুর্নীতি ও অব্যবস্থাপনাকে দায়ী করেন। দুর্নীতিবাজদের দ্রুত গ্রেপ্তার ও শাস্তি নিশ্চিত করার জোর দাবি জানান তারা। সেই সঙ্গে লাভজনক দামে কৃষকের কাছ থেকে আখ ক্রয় এবং শ্রমিক-কর্মচারীদের বকেয়া বেতন-ভাতা, পেনশন পরিশোধেরও দাবি জানান তারা।

দাবি মানা না হলে আগামী ২৪ জানুয়ারি আখচাষি, চিনিকলের শ্রমিক-কর্মচারীসহ সর্বস্তরের জনগণকে সঙ্গে নিয়ে রংপুর নগর থেকে বদরগঞ্জ পর্যন্ত পদযাত্রা কর্মস‚চির ঘোষণা দেওয়া হয় এই মানববন্ধন ও সমাবেশ থেকে।

শ্যামপুর চিনিকল রক্ষা কমিটির সমন্বয়ক আব্দুল কুদ্দুসের সভাপতিত্বে এবং আনোয়ার হোসেন বাবলুর পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা শাহাদত হোসেন, অশোক সরকার, কুমারেশ রায়, শাহীন রহমান, গৌতম রায়, ডা. অধ্যাপক সৈয়দ মামুনুর রহমান, অধ্যক্ষ নজরুল ইসলাম হক্কানি, মনিরুজ্জামান, উমর ফারুক, আমিন উদ্দিন বিএসসি প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন