ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ট্রাম্পকে সরাতে মার্কিন কংগ্রেসে ২৫তম সংশোধনী প্রস্তাব পাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

আমেরিকার প্রতিনিধি পরিষদ ডোনাল্ড ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করতে ২৫তম সংশোধনী প্রয়োগের প্রস্তাব পাশ করেছে। মেরিল্যান্ডের ডেমোক্র্যাট প্রতিনিধি জ্যামি রাসকিনের উত্থাপিত প্রস্তাবে ট্রাম্পকে অপসারণ করতে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে ‘দ্রুত ২৫তম সংশোধনী প্রয়োগ করার’ অনুরোধ করা হয়েছে। ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ২৫তম সংশোধনী প্রয়োগ করে ডোনাল্ড ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করার প্রস্তাব প্রত্যাখান করার পর ২৩৩ বনাম ২০৫ ভোটে কংগ্রেসের নিম্নকক্ষে এ প্রস্তাব গৃহীত হয়।

প্রতিনিধি পরিষদে ভোটের কয়েক ঘণ্টা আগে পেন্স হাউস স্পিকার ন্যান্সি পেলোসিকে দেয়া এক চিঠিতে ‘২৫তম সংশোধনী প্রয়োগের’ আহ্বান প্রত্যাখান করেন। চিঠিতে তিনি জানান, ট্রাম্পকে ক্ষমতা থেকে সরাতে তিনি ২৫তম সংশোধনী প্রয়োগ করবেন না। তার মতে, এটি ক্ষতিকর নজির তৈরি করবে। পেন্স বলেছেন, ‘এ দাবি থেকে আমাদের সরে আসতে হবে। এ মুহ‚র্তে এমন আবেগ দেশকে আরও বিভক্ত করবে ও অশান্তি সৃষ্টি করবে।’

এর আগে, রিপাবলিকান নেতাদের অনেকেই ট্রাম্পের অভিশংসনের পক্ষে ভোট দেবেন বলে নিউ ইয়র্ক টাইম্সসহ বিভিন্ন সংবাদ মাধ্যমের প্রতিবেদনে উল্লেখ করা হয়। সাবেক ভাইস প্রেসিডেন্ট ডিক চেনি’র মেয়ে প্রতিনিধি পরিষদের তৃতীয় সর্বোচ্চ সিনিয়র রিপাবলিকান লিজ চেনি এ প্রসঙ্গে গণমাধ্যমকে জানান, গত সপ্তাহের ক্যাপিটল ভবনে হামলার ঘটনায় ট্রাম্পের অভিশংসনের পক্ষে ভোট দেবেন তিনি। লিজ এক বিবৃতিতে বলেছেন, ‘আমেরিকার আর কোনো প্রেসিডেন্ট কার্যালয় ও সংবিধানের প্রতি তার শপথের বিরুদ্ধে এতো বড় বিশ্বাসঘাতকতা করেননি।’ তিনি আরও বলেছেন, ‘ট্রাম্প সহিংস জনতাকে আহ্বান জানিয়েছিলেন, তাদেরকে একত্রিত করেছিলেন এবং এ হামলা উস্কে দিয়েছিলেন।’

হাউসের দুই রিপাবলিকান সদস্য জন কাটকো ও অ্যাডাম কিনজিংগারও অভিশংসনের পক্ষে ভোট দেবেন বলে জানিয়েছেন। নিউ ইয়র্ক টাইম্স বলেছে, সিনেটের রিপাবলিকান নেতা মিস ম্যাককনেলের জানিয়েছেন যে, ডেমোক্র্যাটরা প্রেসিডেন্টকে সরিয়ে দিতে চান এতে তিনি খুশি। কারণ তিনি বিশ্বাস করেন, এটি রিপাবলিকান দলকে ট্রাম্প থেকে মুক্তি পেতে সহায়তা করবে। সিনেটে এরইমধ্যে ৪ রিপাবলিকান নেতা ট্রাম্পের অভিশংসনের পক্ষে ভোট দেবেন বলে জানিয়েছে সিএনএন।

আইনপ্রণেতা জ্যামি রাসকিনের নেতৃত্বে ৯ আইনপ্রণেতাকে নিয়ে অভিশংসন কমিটি গঠন করেন স্পিকার ন্যান্সি পেলোসি। তারা ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের জন্য যুক্তিতর্ক উপস্থাপন করবেন। সংবাদ প্রতিবেদনে বলা হয়েছে, অভিশংসনের পরিবর্তে নিষেধাজ্ঞা আরোপ এক ধরনের হালকা ব্যবস্থা হিসেবে ক্ষমতার বাকি দিনগুলোতে ট্রাম্পের ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য রিপাবলিকানদের পক্ষ থেকে কংগ্রেসে একটি প্রস্তাব উপস্থাপন করা হয়েছে।

উল্লেখ্য, গত ৬ জানুয়ারি কংগ্রেসে জো বাইডেনের জয়ের আনুষ্ঠানিক স্বীকৃতি অনুষ্ঠান শুরু হলে ট্রাম্পের একদল সমর্থক ক্যাপিটল ভবনে সহিংস হামলা চালায়। এ ঘটনায় ক্যাপিটল পুলিশের ২ কর্মকর্তাসহ ৫ জন নিহত হন। পর্যবেক্ষকরা বলছেন, ট্রাম্পের উস্কানিমূলক বক্তব্যের কারণেই এ হামলার ঘটনা ঘটেছে। আগামী ২০ জানুয়ারি নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন জো বাইডেন। সূত্র : দ্য নিউ ইয়র্ক টাইম্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Golam Kibria ১৪ জানুয়ারি, ২০২১, ৩:৪৬ এএম says : 0
এই পাগলটা আর কতকাল নিওজ হবে ? এটাকে পাবনায় নিয়ে এসে ভর্তি করালেইতো হয় !
Total Reply(0)
জুনায়েদ খন্দকার ১৪ জানুয়ারি, ২০২১, ৩:৪৭ এএম says : 0
ট্রাম্পকে জেলে দেওয়া হোক
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন