শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

মহানগর

জাতীয়তাবাদী মানুষের সত্তা কেমন হতে পারে নজরুল তা আমাদের দেখিয়েছেন-জেবেল রহমান গানি

প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জাতীয় অহঙ্কার কবি কাজী নজরুল ইসলামের সৃজনশীল জীবনের সময়সীমা স্বল্পকালীন হলেও অনেক বেশি বিচিত্র বলে অভিমত প্রকাশ করেছেন ২০ দলীয় জোটের শীর্ষ নেতা ও বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি। তিনি বলেছেন, পরাধীনতার গøানি মোচনের জন্য নজরুল তার বিদ্রোহী চেতনাকে পরিপক্ব করেছিলেন যা পরবর্তীকালে তাকে বাধাহীনভাবে প্রকাশ্য বিদ্রোহের দোরগোড়ায় এনে দাঁড় কনিয়েছিল। কাজী নজরুলের ব্যক্তি জীবন ও কর্মজীবনের বেলায় আমরা সেটাই দেখি। গতকাল শুক্রবার সকালে নয়াপল্টনস্থ যাদু মিয়া মিলনায়তনে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ ঢাকা মহানগর আয়োজিত স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে জেবেল রহমান গানি এ কথা বলেন।
জেবেল রহমান গানি আরো বলেন, বাংলার জাতীয়তাবাদী একজন মানুষের মানবিক সত্ত¡া কেমন হতে পারে, কাজী নজরুল আমাদের তা দেখিয়েছেন। তিনি দেশকালের সীমা অতিক্রম করে দুঃশাসন, অপশাসনকে ডিঙিয়ে মাড়িয়ে উচ্চারণ করেন তার কবিতা। ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া তার বক্তব্যে বলেন, জন্ম মৃত্যুর মাঝে নিজের সৃজনশীলতা দিয়ে কাজী নজরুল ইসলাম আমাদের মাঝে অমর হয়ে রয়েছেন এবং থাকবেন। চেতনা শব্দটি বহুলাংশে আপেক্ষিক হলেও এই চেতনাই দ্রোহের সঙ্গে যুক্ত হয়ে কাজী নজরুল ইসলামের ভেতর বিদ্রোহী চেতনার জন্ম দিয়েছিল।
নগর আহŸায়ক সৈয়দ শাহজাহান সাজু’র সভাপতিত্বে আলোচনায় আরো অংশ নেন, ভাইস চেয়ারম্যান কাজী ফারুক হোসেন, যুগ্ম মহাসচিব মোঃ নুরুল আমান চৌধুরী টিটো, সম্পাদক আহসান হাবিব খাজা, মোঃ কামাল ভুইয়া, মতিয়ারা চৌধুরী মিনু, নগর সদস্য সচিব মোঃ শহীদুননবী ডাবলু, যুগ্ম আহŸায়ক মোঃ আনছার রহমান শিকদার, বাসন্তি বরুয়া বাবলী, জিল্লুর রহমান পলাশ, আবদুল্লাহ আল-কাউছারী, সোলায়মান সোহেল প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন