ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭, ১০ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

দেশে দ্রুতগতিতে রূপ পরিবর্তন করছে করোনাভাইরাস

প্রতি মাসে দুইবার ধরণ বদলেছে, ৭’শর বেশি সিকুয়েন্স ডাটাবেজে জমা হয়েছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২১, ৮:৩৬ পিএম

বাংলাদেশে করোনাভাইরাসটি অনেক দ্রুতগতিতে রূপ পরিবর্তন করছে। দেশে প্রতি মাসে দুই বার ধরণ বদলেছে (মিউটেশন) করোনা ভাইরাস। বাংলাদেশ থেকে এখন পর্যন্ত ভাইরাসটির ৭’শরো বেশি সিকোয়েন্সিং (জীবন নকশা) জিআইএমএআইডি ডাটাবেজে জমা হয়েছে।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) অনলাইনে এক সংবাদ সম্মেলনে চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশনের (সিএইচআরএফ) নির্বাহী পরিচালক ড. সমীর কুমার সাহা এসব তথ্য জানান।

তিনি বলেন, করোনা ভাইরাসের পরিবর্তন, বিস্তার, গতিপ্রকৃতি ও প্রভাব নজরদারির জন্য জিনোম সিকুয়েন্সিং অত্যন্ত গুরুত্বপূর্ণ। দেশে বিরাজমান প্রকরণের (ভ্যারিয়েন্ট) ওপর ভ্যাকসিন ও এন্টিভাইরাল ওষুধের কার্যকারিতা বুঝতেও জিনোম সিকুয়েন্সিংয়ের কোনো বিকল্প নেই। গত বছরের মে মাসে প্রথমবারের মতো বাংলাদেশ থেকে এই ভাইরাসটির জিনোম সিকুয়েন্স প্রকাশ করার পর আরও অনেক গবেষক দল এই প্রচেষ্টায় যুক্ত হয়েছেন। বাংলাদেশ থেকে এখন পর্যন্ত ৭’শ টিরো বেশি সিকুয়েন্স জিআইএমএআইডি ডাটাবেজে জমা হয়েছে।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, পর্যালোচনা করে দেখা গেছে- বিশ্বের বিভিন্ন দেশ থেকে বাংলাদেশে যেমন এই করোনা ভাইরাসের সংক্রমণ হয়েছে। তেমনি বাংলাদেশ থেকেও অষ্ট্রেলিয়া, আমেরিকা, ইতালিসহ বিভিন্ন দেশে সংক্রমণ ছড়িয়েছে।

তিনি বলেন, দেশে এই ভাইরাসটির নতুন কোনো প্রকরণের প্রবর্তন ও প্রাদুর্ভাব বুঝতে এবং অন্য প্রকরণগুলোর গতি প্রকৃতির ওপর নজরদারিতে সহায়তার লক্ষ্যে বাংলাদেশের সকল গবেষকদের জন্য সিএইচআরএফ নেক্সটস্ট্রেইন ওয়েবসাইটে বাংলাদেশ কেন্দ্রিক একটি উন্মুক্ত প্লাটফর্ম তৈরি করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন