ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ০৬ মাঘ ১৪২৭, ০৬ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

খেলাধুলা

তিন ম্যাচ পরই পচেত্তিনোর শিরোপা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২১, ১২:০৫ এএম

প্যারিস সেইন্ট জার্মেইয়ের (পিএসজি) দায়িত্ব গ্রহণের পর তৃতীয় ম্যাচেই শিরোপার স্বাদ পেলেন মাওরিসিও পচেত্তিনো। অলিম্পিক মার্সেইকে হারিয়ে ফরাসি সুপার কাপ জয়ের উল্লাসে মাতল তার শিষ্যরা। এক যুগের কোচিং ক্যারিয়ারে এটিই এই আর্জেন্টাইন কোচের প্রথম শিরোপা।

গতপরশু রাতে লঁসে ফাইনালে মার্সেইকে ২-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় পিএসজি। মাউরো ইকার্দির গোলে এগিয়ে যাওয়ার পর পেনাল্টি থেকে ব্যবধান দ্বিগুণ করেন চোট কাটিয়ে ফেরা নেইমার। ম্যাচের শেষ মিনিটের দিমিত্রি পায়েতের গোলে ব্যবধান কমায় মার্সেই।

আগের মৌসুমের লিগ ওয়ান চ্যাম্পিয়ন ও ফরাসি কাপ জয়ীর মধ্যে হয়ে থাকে এক ম্যাচের এই প্রতিযোগিতা। গতবার পিএসজি লিগ ও ফরাসি কাপ দুটিই জেতায় লিগের রানার্সআপ হিসেবে সুযোগ পায় মার্সেই। ফরাসি সুপার কাপে এটি পিএসজির টানা অষ্টম ও সবমিলিয়ে দশম শিরোপা। এই প্রতিযোগিতায় এর চেয়ে বেশিবার চ্যাম্পিয়ন হওয়ার কীর্তি নেই আর কোনো দলের।

টমাস টুখেলকে সরানোর পর চলতি মাসের শুরুতে পচেত্তিনোর হাতে নেইমার-কিলিয়ান এমবাপেদের দায়িত্ব বুঝিয়ে দেয় পিএসজি কর্তৃপক্ষ। সেন্ট এতিয়েনের বিপক্ষে ড্র দিয়ে শুরু হয় তার যাত্রা। আগের ম্যাচে নতুন বছরের প্রথম জয়ের দেখা তিনি পান বাঁস্তকে হারিয়ে। আর এবারে উঠে গেলেন চূড়ায়।
আর্জেন্টিনা জাতীয় দলের সাবেক ডিফেন্ডার পচেত্তিনো ২০০৯ থেকে ২০১২ পর্যন্ত ছিলেন স্প্যানিশ ক্লাব এস্পানিয়লের কোচ। এরপর ২০১৩-১৪ মৌসুম সাউদাম্পটনে কাটিয়ে আরেক ইংলিশ ক্লাব টটেনহ্যাম হটস্পারে পাড়ি জমান তিনি। সেখানে খ্যাতি আর সাফল্য পেলেও শিরোপাবঞ্চিত ছিলেন তিনি।

২০১৪ থেকে ২০১৯ সাল পর্যন্ত পাঁচ বছরেরও বেশি সময় স্পার্সদের কোচ ছিলেন পচেত্তিনো। দলটির হয়ে দুবার শিরোপার খুব কাছে পৌঁছেও গিয়েছিলেন তিনি। ২০১৫ সালে লিগ কাপ ও ২০১৯ সালে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে রানার্সআপ হয়ে সন্তুষ্ট থাকতে হয় তাকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন