ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ০৬ মাঘ ১৪২৭, ০৬ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

খেলাধুলা

মেন্ডিসের লজ্জার দিনে ভঙ্গুর শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২১, ১২:০৫ এএম

দক্ষিণ আফ্রিকা থেকে দেশের চেনা আঙিনায় ফিরেও রানে ফেরা হলো না কুসল মেন্ডিসের। শ্রীলঙ্কান ব্যাটসম্যান আবারও আউট হলেন শূন্য রানে। তাতে তার নাম লেখা হয়ে গেল রেকর্ড বইয়ে। বলার অপেক্ষা রাখে না, রেকর্ডটি অনাকাক্সিক্ষত! ইংল্যান্ডের বিপক্ষে গল টেস্টের প্রথম দিনে শূন্য রানে আউট হয়েছেন মেন্ডিস। এই নিয়ে টানা চার ইনিংসে রান না করেই আউট হলেন ২৫ বছর বয়সী এই ব্যাটসম্যান। শ্রীলঙ্কার হয়ে টেস্টে টানা সবচেয়ে বেশি ইনিংসে শ‚ন্য রানে আউটের রেকর্ড এটিই।

মেন্ডিসের দুঃস্বপ্নের শুরু কিছুদিন আগের দক্ষিণ আফ্রিকা সফরে। সেঞ্চুরিয়ন টেস্টের প্রথম ইনিংসে ১২ রানে আউট হওয়ার পর দ্বিতীয় ইনিংসে বিদায় নেন শূন্য রানে। এরপর জোহানেসবার্গ টেস্টে ‘পেয়ার’ পাওয়ার পর এই গল টেস্টের প্রথম ইনিংসেও শূন্য। মেন্ডিসের এই চারটি শূন্যই উইকেটের পেছনে ধরা পড়ে। প্রথম দুটি প্রথম স্লিপে ক্যাচ, পরের দুটি উইকেটকিপারের হাতে। শ্রীলঙ্কার হয়ে টানা চার ইনিংসে শূন্য রানের তিক্ত স্বাদ পেয়েছেন আর কেবল দুই ক্রিকেটার-

কিপার-ব্যাটসম্যান গাই ডি আলউইস ও পেসার নুয়ান প্রদিপ। সব দেশ মিলিয়ে অবশ্য টানা চার ইনিংসে শূন্য রানে আউটের ঘটনা সব মিলিয়ে ২৬ ক্রিকেটারের।

গলে প্রথম দিনটিও বাজে কেটেছে লঙ্কানদের। প্রথম ইনিংসে ৪৬.১ ওভার খেলে ১৩৫ রানে অলআউট স্বাগতিক দল। ২৪ ওভারে ৩ উইকেটে ৬৫ রানে মধ্যাহ্নভোজে যায় শ্রীলঙ্কা। এরপর তাদের বাকি ৭ উইকেট মিলে ব্যাট করতে পেরেছে ২২.১ ওভার। ইংল্যান্ড স্পিনার ডম বেস নিয়েছেন ৫ উইকেট। ব্রডের শিকার ৩ উইকেট। আপদকালীন অধিনায়ক দিনেশ চান্দিমালের ব্যাট থেকে এসেছে সর্বোচ্চ ২৮। শেষ উইকেটে পিন্নাদুয়াগে ডি সিলভা এবং ওপেনার কুশল পেরেরা (২৮ বলে ২০) ছাড়া আর কেউই দেখাতে পারেনি টেস্ট সুলভ ব্যাটিং। জবাবে প্রথম দিন শেষে ৪১ ওভারে ২ উইকেটে ১২৭ রান তুলেছে ইংল্যান্ড। উইকেটে জো রুট (৬৬*) ও জনি বেয়ারস্টো (৪৭*)।

এদিকে অনুশীলনের সময় আঙুলে চোট পাওয়ায় ম্যাচ শুরুর ঠিক আগ মুহূর্তে ছিটকে গেছেন লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে। গলে তাই দলকে নেতৃত্বে দিচ্ছেন চান্দিমাল। শুধু এই টেস্ট নয়, পরের টেস্টেও করুনারত্নেকে পাওয়ার সম্ভাবনা সামান্য।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন