ঢাকা শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭, ২০ রজব ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতের নির্দেশেই নেপালের সংসদ ভেঙেছেন ওলি

অভিযোগ প্রাক্তন প্রধানমন্ত্রী প্রচন্ডর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২১, ১২:০৪ এএম

নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ গেওয়ালি ভারত সফরে এসেছেন গতকাল। আর ঠিক তার আগের দিন, নয়াদিল্লির নির্দেশেই প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি নেপালের সংসদ ভেঙে দিতে সুপারিশ করেছিলেন বলে অভিযোগ করেন নেপালের প্রাক্তন প্রধানমন্ত্রী পুষ্পকুমার দহল ওরফে প্রচন্ড। শুধু তাই নয়, প্রধানমন্ত্রী ওলির জন্যই নেপালের শাসকদল কমিউনিস্ট পার্টিতে বিভাজনের পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলেও তার দাবি।

বুধবার রাজধানী কাঠমান্ডের নেপাল অ্যাকাডেমি হলে বক্তব্য রাখতে গিয়ে এ প্রসঙ্গে প্রচন্ড বলেন, ‘কিছুদিন আগে থেকেই দলের মধ্যে ভাঙন ধরানোর চেষ্টা করছেন প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি। পরে নেপালের সংসদ ভেঙে দিয়ে নতুন করে নির্বাচন করারও সুপারিশ করেন প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারির কাছে। সেই মতো নেপালের সংসদ ভেঙে দিয়ে জাতীয় নির্বাচনের দিন ঘোষণা করেন তিনি। এই দুটি ঘটনাই ভারতের নির্দেশে হয়েছিল। এই বিষয়টি থেকে অন্যদিকে চোখ ঘোরানোর জন্য কিছুদিন আগে ওলি অভিযোগ করেছিলেন ভারতের স্বার্থ সিদ্ধির জন্য নেপাল কমিউনিস্ট পার্টির কিছু শীর্ষ নেতা তার সরকার ফেলার চেষ্টা করছেন। আসলেই এই ধরনের কোন ঘটনাটিই ঘটেনি। আশাকরি এতদিনে নেপালের মানুষ এ সত্যিটা বুঝে গেছেন।’

কিছুদিন আগে ভারতীয় গুপ্তচর সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইং (র)-এর প্রধান সামান্ত গোয়েলের সঙ্গে বৈঠক করেছেন নেপালের প্রধানমন্ত্রী ওলি। তার বাসভবনে হওয়া দীর্ঘ তিন ঘণ্টার এই বৈঠকে নেপাল ও ভারত নিয়ে অনেক আলোচনা হয়। যেখান ওই দু’জন ছাড়া আর কেউ ছিল না। বৈঠকের পরেই জাতীয় সংসদ ভেঙে দেয়ার সুপারিশ করেন ওলি। এ বিষয়টি উত্থাপন করে প্রচন্ড অভিযোগ করেন, বালুওয়াটার এলাকায় থাকা নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির বাড়িতে তিন ঘণ্টা ধরে বৈঠক করেছিলেন ভারতীয় গুপ্তচর সংস্থার প্রধান সামন্ত গোয়েল। ওই বৈঠকে অন্য কারও উপস্থিত না থাকার বিষয়টি ওলির মনোভাব সম্পর্কে স্পষ্ট বার্তা দিয়েছে। সূত্র : ভারতীয় মিডিয়া।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
নিয়ামুল ১৫ জানুয়ারি, ২০২১, ৩:১৯ এএম says : 0
ভারতের বলয় থেকে নেপালের বেরিয়ে আসা উচিত
Total Reply(0)
রিপন ১৫ জানুয়ারি, ২০২১, ৩:২৮ এএম says : 0
একে অপরকে দোষারোপ না করে নেপালকে এখন ঐক্যবদ্ধ হতে হবে।
Total Reply(0)
ইউসুফ বিন ইকবাল ১৫ জানুয়ারি, ২০২১, ৩:২৯ এএম says : 0
ভারত পার্শ্ববতী সকল দেশের উপর প্রভাব বিস্তার করতে চায়
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন