শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

থাইল্যান্ডের বিশেষ পর্যটন ভিসা চালু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২১, ১২:০৪ এএম

দীর্ঘমেয়াদী পর্যটনের উদ্দেশ্যে বাংলাদেশী ভ্রমণকারীদের শুধুমাত্র একক প্রবেশের জন্য বিশেষ পর্যটক ভিসা (এসটিভি) চালু করেছে থাইল্যান্ড। থাইল্যান্ড এ্যাম্বাসির পক্ষ থেকে গত ১০ জানুয়ারি এসটিভি চালুর ঘোষণা দেয়া হয়েছে। এর ফলে এসটিভি জারির তারিখ থেকে তিন মাসের জন্য বৈধ এবং ভ্রমণকারীদের অবশ্যই ৩ মাসের মধ্যে থাইল্যান্ডে প্রবেশ করতে হবে। প্রবেশের তারিখ থেকে গণনা করে তাদের ৯০ দিনের জন্য থাইল্যান্ডে থাকতে দেওয়া হবে। থাইল্যান্ডে পর্যটক প্রতিটি এক্সটেনশান পর্যন্ত ৯০ দিন পর্যন্ত সময়কালে এসটিভি দু›বার বাড়ানো যাবে। থাইল্যান্ডে থাকার সময়কালে এসটিভি অন্য কোনও ধরণের ভিসায় পরিবর্তন করা যাবে না।

বিশেষ পর্যটক ভিসা পাওয়ার ক্ষেত্রে আবেদনকারীকে ভ্রমণের নির্ধারিত তারিখের ১০ দিন পূর্বে এ্যাম্বাসিতে যোগাযোগ করে সার্টিফিকেট অব এন্ট্রি (সিওই) অ্যাপ্লিকেশন করতে হবে।
ভিসার জন্য আবেদনকারীকে একটি ছবি, পাসপোর্ট, ব্যাংক স্টেটমেন্ট ও সলভেন্সি, প্রফেশনাল ডক্যুমেন্ট, এসটিভি ফরম, ভ্রমণের সম্ভাব্য টিকেট জমা দিতে হবে এবং ভিসা ফি পরিশোধ করতে হবে।

থাই সিওই পেতে ভ্রমণকারীকে পাসপোর্টের কপি, থাই ভিসার কপি, ডিক্লারেশন ফরম, কোভিড-১৯’র চিকিৎসাভার বহনের জন্য কমপক্ষে ১ লাখ ডলারের স্বাস্থ্য বীমা, কোয়ারেন্টিনের জন্য বিকল্প ব্যবস্থার বুকিং, ফ্লাইট বুকিংয়ের কনফারমেশন, হেলথ ডিক্লারেশন জমা দিতে হবে। দূতাবাস সূত্র জানায়, থাইল্যান্ডে কোয়ারেন্টিনের জন্য ১৫ রাত বা ১৬দিনের জন্য হোটেল ভাড়া বাবদ খরচ পড়বে বাংলাদেশি টাকা প্রায় দেড় লাখ টাকা। আর স্বাস্থ্যবীমার জন্য প্রিমিয়াম বাবদ জমা দিতে হবে ৭৫০০ টাকা। এর টাকার বিপরীতেই ১ লাখ ডলারের স্বাস্থ্যবীমার সুবিধা মিলবে।

আর ভ্রমণের আগ মুর্হূর্তে ভ্রমণকারীদের সাথে অবশ্যই থাকতে হবে ভিসা, সার্টিফিকেট অব এন্ট্রি, ডিক্লারেশন ফরম, ভ্রমণের জন্য নির্ধারিত সময়ের ঠিক ৭২ ঘণ্টা আগে করোনা নেগেটিভ সার্টিফিকেট, স্বাস্থ্য বীমা, কোয়ারেন্টিনের বুকিং কনফারমেশন এবং হেলথ ডিক্লারেশন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন