মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দেশে পর্যাপ্ত তথ্য-গবেষণার অভাব: বৈজ্ঞানিক গবেষণায় আইপিডিআই’র যাত্রা শুরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২১, ৭:৫১ পিএম

দেশে রোগ সনাক্তকরণে, রোগ ও রোগী সম্পর্কিত চিকিৎসা সেবাসহ সব খাতে পর্যাপ্ত তথ্য ও গবেষণার অভাব রয়েছে বলে মন্তব্য করেছেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিক।

শুক্রবার (১৫ জানুয়ারি) সন্ধ্যায় রাজধানীর গ্রীন রোডে আইপিডিআই ফাউন্ডেশনের (ইন্টারেক্টিভ প্রফেশনাল ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভস) উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, তথ্য ও গবেষণা ছাড়া কোন দেশই তার সমস্যা চিহ্নিত করতে পারে না। আর প্রাথমিক সমস্যা চিহ্নিত করতে না পারলে তা উন্নয়নের পথে বাধা তৈরি করে। এ শূন্যস্থান পূরণ ও প্রয়োজনীয় তথ্য ভান্ডার তৈরিতে আইপিডিআই ফাউন্ডেশন অবদান রাখবে বলে আশা করছি।

আইপিডিআই ফাউন্ডেশনের চেয়ারম্যান অধ্যাপক ডা. আবদুল ওয়াদুদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, বাংলাদেশের অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ আমিন উদ্দিন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়ুয়া, বাংলাদেশ কার্ডিয়াক সোসাইটির সভাপতি অধ্যাপক একেএম মহিবুল্লাহ।

করোনাকালে নতুন মেরুকরণে ভার্চুয়াল এবং সরাসরি হাইব্রিড অনুষ্ঠানে দেশ বিদেশের খ্যাতিমান বিভিন্ন পেশার বিশেষজ্ঞগণ অংশগ্রহণ করেন। এতে গবেষণা ও পেশাগত উন্নয়ন বিষয়ক মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইপিডিআই ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও জেনারেল সেক্রেটারি হৃদরোগ বিশেষজ্ঞ ডা. মহসীন আহমদ। বক্তব্য রাখেন জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খানসহ আরো অনেকে।

ভার্চুয়ালি প্রফেসর ইমাদ সেইবান (ইতালি), তান হুয়ে চ্যান (সিঙ্গাপুর), জন সি জর্জ ( ইউএসএ), সন্দীপ মিশ্র (দিল্লি), শহিদ মার্চেন্ট (মোম্বাই), অরুণ মাস্কি (নেপাল) অংশগ্রহণ করেন।

বক্তারা বলেন, বাংলাদেশে জনসংখ্যার তুলনায় বিশেষজ্ঞের সংখ্যা অপ্রতুল। এ শূন্যস্থান পূরণে উদীয়মান তরুণ পেশাজীবীদের গবেষণা এবং পেশাগত দক্ষতা বৃদ্ধিতে নিয়মিত প্রশিক্ষণ ও প্রয়োজনীয় তথ্য সরবরাহ করবে আইপিডিআই ফাউন্ডেশন। যা দেশ ও জাতির কল্যাণে বিশেষ ভূমিকা রাখবে বলে তারা আশাবাদ ব্যক্ত করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন