ঢাকা বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭, ১২ রজব ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বামপন্থীদের বিক্ষোভে তিনগুন বল প্রয়োগ করে মার্কিন পুলিশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২১, ১২:০৭ এএম

ডানপন্থীদের তুলনায় বামপন্থী বিক্ষোভকারীদের বিরুদ্ধে তিনগুন বল প্রয়োগ করে মার্কিন পুলিশ। অলাভজনক প্রতিষ্ঠান ইউএস ক্রাইসিস মনিটরের প্রকাশিত এক পরিসংখ্যানে এ তথ্য উঠে এসেছে। প্রতিষ্ঠানটি বিশ্বজুড়ে রাজনৈতিক সহিংসতা পর্যবেক্ষন করে থাকে। তাদের প্রতিবেদনে বলা হয়েছে, গত ১০ মাসে মার্কিন আইন প্রয়োগকারী সংস্থাগুলো বিক্ষোভে প্রচুর টিয়ারগ্যাস, পিপার স্প্রে, রাবার বুলেট ব্যবহারসহ বিক্ষোভকারীদের লাঠিপেটা করেছে। তবে ব্ল্যাক লাইভ ম্যাটার্সের মতো বিক্ষোভগুলোর ক্ষেত্রে এসবের ব্যবহার ছিল ট্রাম্প সমর্থকদের বা ডানপন্থীদের বিক্ষোভের তুলনায় অনেক বেশি। এছাড়া, নিরাপত্তা কর্মকর্তারাও বামপন্থী আন্দোলনে অধিক শক্তি প্রয়োগ করেছে। বিক্ষোভ শান্তিপূর্ন হোক বা নাহোক বামপন্থীদের ওপর শক্তি প্রয়োগ করতে দেখা গেছে তাদের। এ জরিপ চালাতে গিয়ে প্রতিষ্ঠানটি পর্যবেক্ষন করেছে ১৩ হাজারেরও অধিক বিক্ষোভ।

যা ২০২০ সালের এপ্রিলের পর যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থানে সংগঠিত হয়েছে। এতে বিক্ষোভ দমাতে আইন প্রয়োগকারী সংস্থাগুলোর ¯পষ্ট তারতম্য দেখা গেছে। ক্যাপিটল হিলে ট্রাম্প সমর্থকদের ওপর যে শক্তি প্রয়োগ হয়েছে ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনের ক্ষেত্রে শক্তি প্রয়োগ হয়েছে কয়েকগুন।
গত ৮ই জানুয়ারি সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এ বিষয়টি নিয়ে কথা বলেছিলেন। ইউএস ক্রাইসিস মনিটর এর আগে মধ্যপ্রাচ্য, ইউরোপ ও লাতিন অ্যামেরিকার আন্দোলন, বিক্ষোভ নিয়ে জরিপ চালিয়েছিল।
তাদের গবেষকরা জানিয়েছেন, গত এক বছরে যুক্তরাষ্ট্রজুড়ে যত বিক্ষোভ সংগঠিত হয়েছে তার বেশিরভাগই ছিল শান্তিপূর্ন। ডানপন্থী হোক বা বামপন্থী হোক মার্কিন নিরাপত্তা বাহিনী বেশিরভাগ বিক্ষোভেই কোনো সহিংস হস্তক্ষেপ চালায়নি। তবে অন্তত ৫১১টি বামপন্থী বিক্ষোভে টিয়ারগ্যাস, রাবার বুলেটসহ লাঠিপেটা চালিয়েছে পুলিশ। এবং ডানপন্থীদের মাত্র ৩৩টি বিক্ষোভে এমন পদক্ষেপ নিয়েছিল পুলিশ। প্রতিবেদনে আরো জানানো হয়েছে, বামপন্থীদের আয়োজিত প্রতি ১০০ বিক্ষোভের ৪.৭টিতেই শক্তি প্রয়োগ করেছে মার্কিন পুলিশ। এটি ডানপন্থীদের ক্ষেত্রে মাত্র ১.৪ শতাংশ। অর্থাৎ, বামপন্থী বিক্ষোভে ডানপন্থীদের তুলনায় প্রায় তিনগুন বল প্রয়োগ করে যুক্তরাষ্ট্রের আইন প্রয়োগকারী সংস্থাগুলো। সূত্র : ওয়েবসাইট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
মোঃ নাজমুল ইসলাম ১৬ জানুয়ারি, ২০২১, ১:৩৪ এএম says : 0
আমেরিকা এখন সহিংষ হয়ে ইঠেছে।
Total Reply(0)
মিরাজ আলী ১৬ জানুয়ারি, ২০২১, ১:৩৪ এএম says : 0
বাংলাদেশের পুলিশের মতো পারশিয়ালিটি করে
Total Reply(0)
Md. Mofazzal Hossain ১৬ জানুয়ারি, ২০২১, ১:৩৫ এএম says : 0
পৃথিবীতে বামপন্থীরা সবচেয়ে অসহায় ।
Total Reply(0)
রুবি আক্তার ১৬ জানুয়ারি, ২০২১, ১:৩৫ এএম says : 0
এই হলো সবকিছূতে নাক গলানো আমেরিকার অবস্থা
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন