শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কৃষকদের সঙ্গে মোদি সরকারের নবম বৈঠকও ব্যর্থ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২১, ৯:০৬ পিএম

ভারতের রাজধানী দিল্লির বিজ্ঞান ভবনে কেন্দ্রীয় মন্ত্রীদের সঙ্গে ৪০টি কৃষক সংগঠনের নেতারা নবমবারের মতো শুক্রবার নবমতম বৈঠকে বসেছিলেন। কিন্তু পূর্বের আট দফার মতোই বৈঠক ব্যর্থ হয়েছে। সরকার বা কৃষক সংগঠনগুলি কেউই নিজেদের অবস্থান থেকে সরতে রাজি নয়। সুপ্রিম কোর্টের নির্দেশ তুলে ধরে সরকারের তরফে জানানো হয়, কেবলমাত্র আইনের সংশোধন নিয়েই আলোচনা হবে। কিন্তু কৃষকদের দাবি, আইন প্রত্যাহার করতে হবে। ফলে, নবম দফার বৈঠক শেষেও কোনও সমাধান এল না।

সেপ্টেম্বরে তিনটি কৃষি আইন পাশ হওয়ার পর থেকে এর বিরুদ্ধে বহু মামলা দায়ের হয়েছিল সুপ্রিম কোর্টে। সেই মামলাগুলি একত্রিত করে শুনানি চলছে। শেষ দিনের শুনানিতে সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তিনটি আইন স্থগিত রাখতে হবে। পাশাপাশি কৃষক এবং সরকারের মধ্যে আলোচনা ও মধ্যস্থতার জন্য ৪ সদস্যের একটি কমিটি গঠন করে দেয় সরকার।

এদিকে আগামী ১৯ জানুয়ারি আরও এক দফা বৈঠকে বসতে চলেছে কৃষক-সরকার। বৈঠক শেষে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর জানিয়েছেন, ”এদিনের বৈঠক ভেস্তে গেলেও আমরা আন্দোলনরত কৃষকদের সঙ্গে আলোচনা জারি রাখব। দু’পক্ষ কথা বলেই এই সমস্যা মেটাবে। দিল্লির এই ঠান্ডার মধ্যেও কৃষকরা যেভাবে আন্দোলন করছেন, তা নিয়ে চিন্তিত কেন্দ্র।” এর পাশাপাশি কৃষি আইন নিয়ে কংগ্রেসকেও কটাক্ষ করেন মন্ত্রী। সূত্র : এনডিটিভি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন