বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ভোটের প্রচারে গতি সঙ্ঘাতে বাড়ছে শঙ্কা

দলীয় কোন্দল-মাদকের বিরোধিতায় এবার প্রাণ গেল ছাত্রলীগ কর্মীর

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২১, ১২:০৬ এএম

চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) নির্বাচন যতই ঘনিয়ে আসছে বন্দরনগরীর সর্বত্র ভোটের প্রচারের গতি আরও বৃদ্ধি পাচ্ছে। গতকাল ছুটির দিন থাকায় বাদজুমা থেকে মেয়র এবং কাউন্সিলর পদপ্রার্থীরা তৃণমূল নেতা-কর্মী, সমর্থকদের সঙ্গে নিয়ে নগরময় ব্যাপক গণসংযোগে ব্যস্ত থাকেন। মাইকিংয়ে ছন্দে ছন্দে, প্যারোডি গানে গানে ভোটের ক্যানভাসে সড়ক, রাজপথ, অলিগলি, পাড়া-মহল্লা মুখরিত। মাঘের শীতকে হার মানিয়ে ভোটের আড্ডা-আলাপে চায়ের কাপে ঝড় উঠছে।
গতকাল প্রধান দুই প্রতিদ্ব›দ্বী আওয়ামী লীগের ‘নৌকা’ মার্কায় মেয়র প্রার্থী এম রেজাউল করিম চৌধুরী এবং বিএনপির ‘ধানের শীষে’র মেয়র প্রার্থী ডা. শাহাদাত হোসেন পৃথক গণসংযোগকালে মাদকমুক্ত, সুন্দর, পরিচ্ছন্ন, স্বাস্থ্যসম্মত মহানগরী গড়ে তোলার আশ্বাস দিয়েছেন। তারা নগরীর সর্দার-মাতব্বরসহ প্রভাবশালী ব্যক্তিদের ঘরে ঘরে গিয়ে দোয়া ও সমর্থন কামনা করছেন। এদিকে ভোটের প্রচার জোরদারের সাথে সাথেই বিক্ষিপ্ত নির্বাচনী সংঘাত-সহিংসতায় নগরবাসীর মাঝে শঙ্কা বৃদ্ধি পাচ্ছে। বিভিন্ন ওয়ার্ডে আওয়ামী লীগ দলীয় মনোনীত বনাম দলের সিদ্ধান্তের বাইরে বিদ্রোহী প্রার্থীদের মধ্যকার বিরোধ দিন দিন প্রকট হচ্ছে। সেই সাথে সরকার দলীয় মূল ও অঙ্গ সংগঠনসমূহের স্থানীয় নেতা-কর্মীদের এলাকায় আধিপত্য নিয়ে পুরনো বিরোধ এখন জোরালোভাবে মাথাচাড়া দিয়েছে।
দলীয় আন্তঃকোন্দল এবং এলাকায় মাদকের কারবারের বিরোধিতাকে কেন্দ্র করে এবার প্রাণ গেল একজন ছাত্রলীগ কর্মীর। নগরীর দেওয়ানবাজারে নির্বাচনী প্রচারকালে ছুরিকাঘাতে আহত ছাত্রলীগ কর্মী আশিকুর রহমান রোহিত (২২) চমেক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতকাল ভোরে মারা গেছেন। চসিক নির্বাচনী প্রচার শুরুর দিন গত ৮ জানুয়ারি আওয়ামী লীগের মেয়র প্রার্থী এম রেজাউল করিম চৌধুরীর পক্ষে প্রচারকালে দলীয় বিপক্ষ গ্রæপের ছুরিকাঘাতে আহত হন।
এর মাত্র তিন দিন আগে গত ১২ জানুয়ারি নগরীর ডবলমুরিং থানার পাঠানটুলি মগপুকুর এলাকায় আওয়ামী লীগ ও বিদ্রোহী সমর্থিত কাউন্সিলর প্রার্থীদের দুই পক্ষের গোলাগুলিতে মো. আজগর আলী বাবুল (৫৫) নিহত হন।
পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, দেওয়ানবাজারের ছাত্রলীগ কর্মী রোহিত এলাকায় মাদকবিরোধী পোস্টার লাগাতে গিয়ে দলীয় অপর পক্ষের রোষানলে পড়েন। তার লাগানো পোস্টারও ছিঁড়ে ফেলা হয়। গত ৮ জানুয়ারি ভোটের প্রচারকালে সেই প্রতিপক্ষ তাকে ছুরিকাহত করে। নিহত রোহিত ওমরগণি এমইএস কলেজের ছাত্র। তিনি বাকলিয়া থানার ডিসি রোডের বাসিন্দা। এ ঘটনায় ৯ জানুয়ারি রোহিতের ভাই জাহিদুর রহমান বাদী হয়ে বাকলিয়া থানায় ৩ জনকে আসামি করে হত্যাচেষ্টা মামলা দায়ের করেন। আসামিরা হলেন মহিউদ্দিন, বাবু ও সাবু। ঘটনার পর থেকেই তারা পলাতক।
গতকাল রোহিতের মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে বিক্ষুব্ধ ছাত্রলীগের নেতাকর্মীরা চকবাজার গুলজার মোড়ে সড়ক অবরোধ ও বিক্ষোভ করে। তারা অভিযুক্তদের দ্রæত গ্রেফতারের দাবি জানান। আওয়ামী লীগ দলীয় বিরোধ বিশেষ করে বিদ্রোহী প্রার্থীদের সরে যাওয়ার জন্য শীর্ষ নেতাদের ঘন ঘন নির্দেশেও এখন পর্যন্ত সাড়া মিলেনি। তাছাড়া বিদ্রোহীদের পেছনেও কোনো কোনো নেতা-এমপির পৃষ্ঠপোষকতা থাকার কথা উঠেছে।
এ অবস্থায় ঢাকা থেকে আসা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন গতকাল এক সভায় বলেন, দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে যারা বিদ্রোহী প্রার্থী হয়েছেন তাদের বহিষ্কারের সুপারিশ করা হয়েছে। এমনকি যারা বিদ্রোহীদের পৃষ্ঠপোষকতা দিচ্ছেন তাদের ব্যাপারেও কঠোর সাংগঠনিক সিদ্ধান্ত আসতে পারে। গতকাল আওয়ামী লীগের মেয়র প্রার্থী রেজাউল করিম চৌধুরীর নির্বাচনী কার্যালয়ে দলীয় নেতাদের নিয়ে সভায় তিনি এসব কথা বলেন।
এদিকে গতকাল বাদজুমা থেকে ভোটের প্রচার, গণসংযোগে ব্যস্ত ছিলেন ‘নৌকা’ আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী এম রেজাউল করিম চৌধুরী। তিনি ১৮ নম্বর পূর্ব বাকলিয়া ওয়ার্ডসহ নগরীর বিভিন্ন স্থানে প্রচার, গণসংযোগ চালান। এ সময় দলের কেন্দ্রীয় নেতা আহমদ হোসেন, সাবেক চসিক মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনসহ স্থানীয় নেতৃবৃন্দ তার সঙ্গে ছিলেন। রেজাউল করিম চৌধুরী চট্টগ্রাম মহানগরীকে বিশ^মানের ও পরিবেশবান্ধব করে গড়ে তোলার অঙ্গীকার দেন।
ধানের শীষে’র মেয়র প্রার্থী মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন গতকাল বাদজুমা থেকেই নগরীর চকবাজার ওয়ার্ডসহ বিভিন্ন এলাকায় দলীয় নেতা-কর্মীদের নিয়ে ব্যাপক প্রচার, গণসংযোগ করেন। তিনি একটি পরিচ্ছন্ন, স্বাস্থ্যসম্মত ও উন্নত নগরী হিসেবে চট্টগ্রামকে পরিকল্পিতভাবে গড়ে তুলতে ২৭ জানুয়ারির নির্বাচনে নগরবাসীর প্রতি তাকে একযোগে সমর্থনের আহবান জানান।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন