ঢাকা শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭, ২০ রজব ১৪৪২ হিজরী

মহানগর

নবাব সলিমুল্লাহ’র অবদানকে রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি দিতে হবে- বাংলাদেশ মুসলিম লীগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২১, ৬:৩০ পিএম

বৃটিশশাসিত ভারতীয় মুসলমানদের রাজনীতির পথপ্রদর্শক নবাব স্যার সলিমুল্লাহ’র ১০৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে নগরীর বেগম বাজারস্থ নবাবদের পারিবারিক কবরস্থানে বাংলাদেশ মুসলিম লীগের ফাতেহা পাঠ ও আলোচনা সভায় বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ নবাব সলিমুল্লাহ’র অবদানকে রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি দেয়ার দাবী জানিয়েছেন।

নেতৃবৃন্দ বলেন, নবাব সলিমুল্লাহ তৎকালীন কোলকাতাকেন্দ্রিক জমিদার, মহাজন ও বুদ্ধিজীবীদের তীব্র প্রতিবাদ উপেক্ষা করে ব্রিটিশদের সহায়তায় আসাম ও পূর্ববাংলা সমন্বয়ে " পূর্ববাংলা ও আসাম" নামে একটি নতুন প্রদেশ গড়েন। ভৌগোলিক মানচিত্রের এই পরিবর্তনে ভারতবর্ষে উচ্চ বর্ণের হিন্দু জমিদারদের মাঝে বিরূপ প্রতিক্রিয়া শুরু হলে রাজনৈতিক মেধাসম্পন্ন এই নেতা বঙ্গবিভাগের সমর্থনে এদেশের নিপীড়িত, লাঞ্ছিত মুসলিম জনগোষ্ঠীকে সংঘবদ্ধ করেন। তারই প্রচেষ্টায় ১৯০৬ সনে ৩০ এ ডিসেম্বর ঢাকার শাহবাগে নবাবদের বাগানবাড়িতে নিখিল ভারত মুসলিম লীগ প্রতিষ্ঠিত হয়।

আজ শনিবার বাংলাদেশ মুসলিম লীগের স্থায়ী কমিটির সদস্য আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন দলের মহাসচিব কাজী আবুল খায়ের, নবাব সলিমুল্লাহ’র গবেষক প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর ও প্রফেসর ড. এস.এম. মোস্তাফিজুর রহমান, জাগপা’র প্রেসিডিয়াম সদস্য আসাদুর রহমান খান, সলিমুল্লাহ্ স্মৃতি কমিটির আহ্বায়ক ফরহাদ রানা, বাংলাদেশ মুসলিম লীগের স্থায়ী কমিটির সদস্য আনোয়ার হোসেন আবুড়ী, সহ-সভাপতি নজরুল ইসলাম ও মো. কুদরত উল্লাহ্, অতিরিক্ত মহাসচিব আকবর হোসেন পাঠান, প্রচার সম্পাদক শেখ এ সবুর, কেন্দ্রীয় কমিটি সদস্য অ্যাডভোকেট আবু সাঈদ মোল্লা, অ্যাডভোকেট আফতাব হোসেন মোল্লা, অ্যাডভোকেট মোস্তফা জামাল ভূইয়া, বীর মুক্তিযোদ্ধা মো. হাবিবুর রহমান, আব্দুল আলীম, ঢাকা দক্ষিণ মহানগর মুসলিম লীগের আহ্বায়ক ইঞ্জিনিয়ার ওসমান গণি ও সদস্য সচিব মামুনুর রশীদ, ছাত্রনেতা নুর আলম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Muzahed ১৭ জানুয়ারি, ২০২১, ৮:১৫ এএম says : 0
Thanks for remembering. Why he will not get state honor. He is nutral. May Allah give him reward in grave and akhera and also by the present people of Bangladesh.
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন