বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

পুলিশের উপর নির্ভরশীল হয়ে সাগর-রুনি হত্যাকান্ডের খবর পরিবেশন করা হয়েছে

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২১, ৭:২৮ পিএম

বাংলাদেশ প্রেস ইন্সটিটিউটের মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেছেন,আমাদের সাংবাদিকরা নিজেরা সাগর-রুনির হত্যার ঘটনা অনুসন্ধান না করে পুলিশের উপর নির্ভরশীল হয়ে সংবাদ পরিবেশন করেছেন। তারা ইচ্ছে করলে আরো গভীর ও ভালভাবে ওই এলাকার আশেপাশে ঘুরে রিপোর্ট করতে পারতেন। তিনি বলেন, আমি মনেকরি সাংবাদিকরা গভীরভাবে হত্যার রহস্য বের করার জন্য অনুসন্ধান করেনি।

তিনি সংসদ ভবনের রিপোর্ট নিয়ে বলেন, আমাদের সংসদের রিপোর্টের মান ভালভাবে দাঁড়ায়নি। সংসদের ভিতর কি হচ্ছে, কি কথা হয়েছে তা এখন জানা যায় না। কারণ এনিয়ে কোন আলোচনা হয় না। শনিবার বরিশাল সার্কিট হাউজ মিলনায়তনে অনুসন্ধানী সাংবাদিকতা প্রশিক্ষণ শেষে সনদ বিতরণী অনুষ্ঠানে পিআইবি’র মহাপরিচালক কবি ও একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক জাফর ওয়াজেদ বক্তব্য রাখছিলেন।

পিআইবি মহাপরিচালক আরো বলেন, পত্রিকায় লেখালেখি করলে ডিজিটাল আইনে কোন মামলা হয় না। শুধু ফেসবুকে বিভিন্ন গুজব ও বিভ্রান্তমূলক তথ্য প্রচার করার কারণেই এই আইনে মামলা হচ্ছে। দেখা যায় আজকাল অনেকেই সত্যতা যাচাই না করেই ফেসবুক থেকে তথ্য সংগ্রহ করে অনলাইনে সংবাদ প্রকাশ করছেন। তিনি আরো বলেন,তথ্য অধিকার আইন সম্পর্কে অনেক সংবাদ কর্মীই জানেনা। পূর্বে অনেক সমস্যা মোকাবেলা করে সংবাদ সংগ্রহ করতে হত। বর্তমানে এখন সেই সময় নেই।এখন কোন তথ্যই গোপন রাখা যায় না।

পিআইবি মহাপরিচালক বলেন, এমনও সাংবাদিক নেতা আছেন যারা জীবনে এক কলম লেখাও লেখেননি। অথচ আজ তারা সাংবাদিকদের নেতা হয়ে আছেন। যারা এক সময়ে গোলাম আযমের পক্ষে বিবৃতি দিয়েছিলেন এখন তারা মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে কাজ করেন।

শনিবার বিকালে বরিশাল সার্কিট হাউজ ধাঁনসিড়ি মিলনায়তন সভা কক্ষে প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানের সভাপতি হিসাবে তিনি এসব কথা বলেন। অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন বরিশাল নব নিযুক্ত জেলা প্রশাসক জসিম উদ্দিন হায়দার। এসময় আরো উপস্থিত ছিলেন পিআইবি রিসোর্স পার্সন কুমিল্লা বিশ^বিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক কাজী আনিছ, পিআইবির সহকারী প্রশিক্ষক বারেক হোসেন কায়সার।

তিনদিন ব্যাপী এই কর্মশালায় বরিশাল রিপোটার্স ইউনিটির সদস্য ছাড়াও গৌরনদী,আগৈলঝাড়া এবং পিরোজপুর জেলার স্বরুপকাঠীতে কর্মরত সাংবাদিক সহ ৩৫ জন সাংবাদিক অনুসন্ধানমূলক রিপোটিং প্রশিক্ষণ কর্মশালায় অংশ গ্রহন করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন