শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

পদত্যাগ

ইনকিলাব ডেস্ক : গত ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবনে হামলার ঘটনাকে কেন্দ্র করে এবার পদত্যাগ করলেন দেশটির স্বাস্থ্য ও মানব সেবা বিষয়ক মন্ত্রী অ্যালেক্স আজার। শুক্রবার তিনি পদত্যাগের পেছনে ক্যাপটিল ভবনে হামলার বিষয়টি উল্লেখ করেছেন বলে জানিয়েছে সিএনএন। এক সপ্তাহেরও বেশি সময় আগে মার্কিন পার্লামেন্টে নজিরবিহীন হামলার ঘটনা ঘটে। দেশটির আইন প্রণেতারা প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে অনুমোদনের জন্য পার্লামেন্ট ভবনে এক যৌথ অধিবেশনে বসেছিলেন। সেসময় ট্রাম্পের শত শত সমর্থক ওই ভবনে ঢুকে পড়েন। সেখানে নজিরবিহীন তান্ডব চালানো হয়। এতে কমপক্ষে চারজন নিহত হয়। সিএনএন।


১২ পুলিশ বহিষ্কৃত
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানে হিন্দুদের একটি মন্দির রক্ষায় ব্যর্থ হওয়ায় স্থানীয় এক পুলিশ কর্মকর্তাসহ ১১ পুলিশ সদস্যকে বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। গেল মাসে ধর্মীয় একটি দলের উগ্র সমর্থকরা মন্দিরে ভাঙচুর চালিয়ে আগুন ধরিয়ে। বৃহস্পতিবার ওই ১২ পুলিশ সদস্যকে বহিষ্কার করা হয়। তাদের বিরুদ্ধে কাপুরুষতা, দায়িত্বহীনতা এবং অবহেলার অভিযোগ আনা হয়েছে। বলা হয়, উগ্র সমর্থকরা যখন মন্দিরে হামলা চালায়, তাদের থামানোর চেষ্টা করেননি তারা। কয়েকজন ভয়ে পালিয়ে যায় বলেও অভিযোগ আনা হয়। আল-জাজিরা।


৫ মাসের সুরক্ষা
ইনকিলাব ডেস্ক : কভিড-১৯-এ আক্রান্ত হলে তার দেহে অন্তত পাঁচ মাসের জন্য ভাইরাসের আক্রমণ প্রতিরোধ করার সুরক্ষা ক্ষমতা গড়ে ওঠে। তবে দেহে অ্যান্টিবডি তৈরি হওয়ার পরও ওই ব্যক্তি ভাইরাস বহন করতে এবং তা ছড়াতে পারে। এমন তথ্য উঠে এসেছে যুক্তরাজ্যের স্বাস্থ্যকর্মীদের ওপর চালানো এক গবেষণায়। গত বছর জুন থেকে নভেম্বরের মধ্যে যুক্তরাজ্যজুড়ে স্বাস্থ্য সেবাকর্মীদের ওপর এ গবেষণা চালানো হয়। রয়টার্স।


নগ্ন ছবি বিক্রি
ইনকিলাব ডেস্ক : মহামারি করোনাভাইরাসের কারণে গত জুনে যুক্তরাষ্ট্রজুড়ে লকডাউন ঘোষণা করায় শিশুদের ডে-কেয়ারসহ সকল শিক্ষা-প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। নিজের দুই বছরের ছেলেকে দেখাশোনা করতে মেডিকেল বিলারের চাকরি ছাড়তে বাধ্য হন মা সাভানাহ বেনাভিডেজ (২৩)। নিজের সুবিধা মোতাবেক কোনও চাকরি না পেয়ে সোশ্যাল মিডিয়ায় ‘অনলিফ্যানস’-এ অ্যাকাউন্ট খুলেন। আর সেখানে নিজের নগ্ন, খোলামেলা বা অন্তর্বাস পরিহিত ছবি শেয়ার করার মাধ্যমে আয় করতে থাকেন তিনি। অনলিফ্যানস হচ্ছে একটি অনলাইন প্ল্যাটফর্ম। নিউ ইয়র্ক টাইমস।


শপথের পরপরই
ইনকিলাব ডেস্ক : ট্রাম্পকে বহনকারী ‘প্লেনের নাম’ বদলে যাবে বাইডেনের শপথের পর মুহূর্তেই! আর মাত্র ৪ দিন পরই শেষ হচ্ছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতার মেয়াদ। আসছে ২০ জানুয়ারি শপথ নিবেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট। এরই মধ্যে বাইডেনের শপথ অনুষ্ঠান আয়োজনের সব ধরনের প্রস্তুতি নিয়েছে যুক্তরাষ্ট্রের প্রশাসন। প্রেসিডেন্ট ওবামা যখন ট্রাম্পকে হোয়াইট হাউসের চাবি তুলে দিয়ে বিদায়ী যাত্রায় এয়ারফোর্স ওয়ানে চড়লেন তখন ওই প্লেনের কল সাইন হয়ে যায় ‘স্পেশাল মিশন ৪৪’। এবার হয়তো ট্রাম্পের ফ্লাইট এর কল সাইন হবে ‘স্পেশাল মিশন ৪৫’। সিএনবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন